ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

ঢাবিতে ভর্তি পরীক্ষা

ভর্তিচ্ছুরা পরীক্ষার হলে, বাইরে অভিভাবকদের উৎকণ্ঠা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | ঢাকা বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ০১:১১ পিএম, ০১ মার্চ ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা চলছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ভেতরে পরীক্ষা দিলেও বাইরে অবস্থানরত অভিভাবকেরা উদ্বেগ-উৎকণ্ঠা নিয়ে বসে আছে। কেউ বসে বসে প্রার্থনা করছেন, আবার কেউ কেউ একরাশ চিন্তা নিয়ে পায়চারি করছে।

শুক্রবার (১ মার্চ) বেলা ১১টায় পরীক্ষা শুরু হয়েছে। এর আগে সকাল সাড়ে ১০টা থেকেই পরীক্ষাকেন্দ্রে ভর্তিচ্ছুরা প্রবেশ করতে শুরু করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন কেন্দ্রে ঘুরে দেখা যায়, সকাল ৯টার অনেক আগে থেকেই শিক্ষার্থীদের নিয়ে অভিভাবকরা পরীক্ষাকেন্দ্রে আসতে শুরু করে। এরপর কেন্দ্রের সামনে বসে কেউ কেউ পত্রিকা বিছিয়ে আবার কেউ সঙ্গে করে আনা বিভিন্ন বসার সরঞ্জামাদি বিছিয়ে ভর্তিচ্ছুদের পড়ার সুবিধা করে দিচ্ছেন। অনেক অভিভাবককে এ সময় অধ্যয়নরত শিক্ষার্থীদের বাতাস করতেও দেখা যায়। কেউবা পানি নিয়ে ছোটাছুটি করছেন।

এরপর শিক্ষার্থীরা পরীক্ষার কেন্দ্রে ঢোকার পরই মূলত বাড়তে থাকে অভিভাবকদের উৎকণ্ঠা। রাজধানীর ফার্মগেট থেকে ছোটবোনকে নিয়ে ভর্তি পরীক্ষা দিতে এসেছেন জান্নাতুল সুলতানা রিমা। চিন্তা হচ্ছে কি না জানতে চাইলে তিনি বলেন, চিন্তা তো অবশ্যই হচ্ছে। ছোট বোন ভেতরে সব ঠিকঠাক বুঝছে কি না। নাম, রোল ঠিকঠাক লিখলো কি না, ওএমআর শিটে ভুলভাল কিছু দাগাচ্ছে কি না এসব চিন্তা হচ্ছে। যদিও এসব কিছুই তাকে অসংখ্যবার বুঝিয়ে দিয়েছি। তবুও টেনশন হচ্ছে। কোনো কারণ ছাড়াই।

ভর্তিচ্ছুরা পরীক্ষার হলে, বাইরে অভিভাবকদের উৎকণ্ঠা

কুমিল্লা থেকে মেয়েকে নিয়ে এসেছেন হামিদুর রহমান। তার পরীক্ষা কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোতাহার হোসেন ভবনে। তিনি জানান, মেয়ে এই পরীক্ষা নিয়ে এমনিতেই অনেক নার্ভাস ছিল। সেজন্যই মূলত আমার টেনশন। নার্ভাস হয়ে আবার সবকিছু গুলিয়ে ফেলে কি না! সবকিছু ঠিকঠাক থাকলে ইনশাআল্লাহ ভালো কিছুই হবে।

হাজেরা খাতুন তার ছেলেকে পরীক্ষা দিতে নিয়ে এসেছেন নরসিংদী থেকে। তিনি বলেন, আমার ছেলে মেডিকেলের পরীক্ষা দিয়েছিল। তখন একবার ঢাকায় আসতে হয়েছিল। ভাগ্যের দোষে চান্স হয়নি। আমি আশা করছি ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পাবে। একটা উদ্বেগের বিষয় তো থাকেই। মা হিসেবে ছেলের ভবিষ্যত নিয়ে টেনশন করাটাই স্বাভাবিক নয় কী? টেনশন থেকেই পায়চারি করছি।

অন্য পরীক্ষাগুলোর মতো এই ইউনিটের পরীক্ষাও ঢাকাসহ আটটি বিভাগীয় বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে। ঢাকা বিভাগের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ে, চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে, রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে, খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ে, সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে, বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়ে ও ময়মনসিংহ বিভাগের পরীক্ষা নজরুল বিশ্ববিদ্যালয়, ত্রিশালে অনুষ্ঠিত হচ্ছে।

এমআরএম/এমএস