ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

ঢাবির ইতিহাস বিভাগের নবীনবরণ অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | ঢাকা বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ০৮:৫৪ এএম, ০২ মার্চ ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইতিহাস বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে নবীন বরণ, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও বৃত্তি প্রদান অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

উপাচার্য বলেন, শতবর্ষী এই বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরা জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে প্রতিষ্ঠিত হয়ে দেশ ও মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে। বিভাগের অ্যালামনাইবৃন্দ বৃত্তি প্রদানসহ বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে শিক্ষার্থীদের সহযোগিতায় এগিয়ে আসবেন বলে আমি আশাবাদ ব্যক্ত করছি।

তিনি বলেন, শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর প্রথম বর্ষ থেকেই বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হয়। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রথম বর্ষ থেকেই শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, মানসিক স্বাস্থ্য সুরক্ষা প্রদান, সহশিক্ষা কার্যক্রম আরও জোরদার করাসহ নানা উদ্যোগ গ্রহণ করেছে।

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের সব সুযোগ-সুবিধা ও সম্ভাবনাকে কাজে লাগিয়ে শিক্ষার্থীদের মনন ও মেধার চর্চা করতে হবে। যোগ্য ও সুনাগরিক হিসেবে নিজেদের গড়ে তুলে দেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় কার্যকরী ভূমিকা রাখার জন্য শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে।

এই নবীনবরণ অনুষ্ঠানে বিভাগের বিভিন্ন শিক্ষাবর্ষের ৭৭ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। দ্বিতীয় পর্বে পরিবেশিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

এতে বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক মিঠুন কুমার সাহার সঞ্চালনায় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, বিভাগের অধ্যাপক ড. নূরুল হুদা আবুল মনসুর, নবীনবরণ উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. প্রদীপ চাঁন দুগার, ছাত্র উপদেষ্টা ফোরকান আহমেদ এবং আঞ্জুমান মফিদুল ইসলামের ভাইস-প্রেসিডেন্ট মো. আজিম বক্স বক্তব্য রাখেন।

জেডএইচ/এমএস