EN
  1. Home/
  2. দেশজুড়ে

করোনায় মারা গেলেন অধ্যাপক মনোয়ার

জেলা প্রতিনিধি | পাবনা | প্রকাশিত: ০৫:১২ পিএম, ০১ অক্টোবর ২০২০

পাবনার বিশিষ্ট শিক্ষাবিদ ও সরকারি মহিলা কলেজের অবসরপ্রাপ্ত উপাধ্যক্ষ অধ্যাপক মনোয়ার হোসেন জাহেদী (৭০) আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার (১ অক্টোবর) সকালে পাবনা শহরের নিজ বাড়িতে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তিনি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন।

অধ্যাপক মনোয়ার সরকারি এডওয়ার্ড কলেজ, সরকারি শহীদ বুলবুল কলেজ, উল্লাপাড়া সরকারি আকবর আলী কলেজ, পাবনা সরকারি মহিলা কলেজসহ বিভিন্ন কলেজে অধ্যাপনা করেছেন।

তিনি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শুরুর দিকে খণ্ডকালীন অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও পাবনা অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরিতে প্রায় দুই যুগ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। দায়িত্ব পালন করেছেন পাবনা শিল্পকলা একাডেমির সম্পাদক হিসেবেও।

মৃত্যুকালে অধ্যাপক মনোয়ার একমাত্র কন্যা কাশপিয়া তাবাসসুম জাহেদী অন্তরা এবং স্ত্রী নাজনীন জামান জাহেদীসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

তার প্রকাশিত গ্রন্থগুলো হলো- অনন্ত ঘুমের দেশে, শতাব্দীর ছায়াপথে এডওয়ার্ড কলেজ, শতাব্দীর বিদ্যাপীঠ রাধানগর মজুমদার একাডেমী, বাংলা ছন্দের পাঠশালা, রবীন্দ্রনাথ : কবিতায় ফুল, মাকে মনে পড়ে, স্বর্গের দুয়ারে যাত্রা এবং পাবনার কৃতীজনের কথা।

অধ্যাপক মনোয়ার হোসেন জাহেদীর ছাত্র ও ঘনিষ্ঠ আত্মীয় সাংবাদিক আখতারুজ্জামান আখতার বলেন, তিনি বেশ কয়েক বছর ধরে নানা রোগে আক্রান্ত ছিলেন। সর্বশেষে তিনি করোনাভাইরাসে আক্রান্ত হন। পরে চিকিৎসাধীন অবস্থায় নিজ বাড়িতে তিনি মারা যান। বৃহস্পতিবার বাদ আসর শহরের চাঁপা মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, অধ্যাপক মনোয়ার হোসেন জাহেদী শুধু বহু ছাত্রের শিক্ষক ছিলেন না, তিনি ছিলেন বহু শিক্ষকের শিক্ষক। তিনি আমৃত্যু শিক্ষা, সাহিত্য-সংস্কৃতি নিয়ে কাজ করেছেন, গবেষণা করেছেন এবং লিখেছেন। তার তথ্যসমৃদ্ধ লেখা ইতিহাসের অংশ হয়ে থাকবে।

আরএআর/এমকেএইচ/জেআইএম