EN
  1. Home/
  2. দেশজুড়ে

অপহৃত ৯ জেলেকে ৪ দিনেও ফেরত দেয়নি বিজিপি

জেলা প্রতিনিধি | কক্সবাজার | প্রকাশিত: ০৬:১৯ পিএম, ১৩ নভেম্বর ২০২০

বঙ্গোপসাগরের নাফ নদীর মোহনায় মাছ ধরার সময় ধরে নিয়ে যাওয়া ৯ বাংলাদেশি জেলেকে ৪ দিনেও ফেরত দেয়নি মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি)। তাদের ফিরিয়ে আনতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা যোগাযোগ করলেও বিজিপির পক্ষ থেকে কোনো সাড়া মেলেনি। ফলে অপহৃত জেলেদের স্বজনদের মাঝে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে।

প্রসঙ্গত, মঙ্গলবার (১০ নভেম্বর) সকালে নাফ নদ ও বঙ্গোপসাগরের মোহনা থেকে ৯ বাংলাদেশি জেলেকে ধরে নিয়ে যায় বিজিপি। তাদেরকে মিয়ানমারের হাচ্ছুরতা সীমান্ত চৌকিতে নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গেছে।

ওই ৯ জেলে হলেন- শাহপরীর দ্বীপ এলাকার মাঝি নুরুল আলম, মো. ইউনুছ, সাইফুল ইসলাম, ইলিয়াছ, মো. আলম, ছলিম উল্লাহ, নুর কামাল, মো. সৈয়দ ও সাইফুল ইসলাম।

অপহৃত মো. আলমের মা হাসিনা বেগম বলেন, ‘গত বছর সাগরে মাছ ধরতে গিয়ে ট্রলার ডুবিতে স্বামীকে হারিয়েছি। মঙ্গলবার মাছ ধরতে যাওয়া ছেলেকেও মিয়ানমার বাহিনী ধরে নিয়ে গেছে। এখন আমরা অসহায়। ছেলেকে ফিরে পেতে সরকারের সাহায্য কামনা করছি। আমার ছেলেসহ সবাই যেন দ্রুত ফিরে আসতে পারে।’

ট্রলার মালিক মোহাম্মদ আমিন জানান, তার ট্রলারটি নাফনদ ও বঙ্গোপসাগরের মোহনায় মাছ শিকার শেষে ফেরার পথে ইঞ্জিন বিকল হয়ে যায়। এ সময় মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা একটি বোট নিয়ে এসে ট্রলারটি ধরে তাদের সীমান্তে নিয়ে যায়।

‘বিষয়টি অন্য জেলেদের মাধ্যমে জেনে তাৎক্ষণিক বিজিবি ও কোস্টগার্ডকে অবহিত করেছি।’

এ বিষয়ে টেকনাফ ২ বিজিবি অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. ফয়সল হাসান খান বলেন, ‘ধরে নিয়ে যাওয়া জেলেদের ফেরত পেতে পতাকা বৈঠকের জন্য বিজিপির সঙ্গে যোগাযোগ করা হয়েছে। এখনও তাদের পক্ষ থেকে চূড়ান্ত সাড়া পাওয়া যায়নি। তবে বিজিবির পক্ষ থেকে জেলেদের দ্রুত ফেরত পেতে চেষ্টা অব্যাহত রয়েছে।’

এসএস/জেআইএম