EN
  1. Home/
  2. দেশজুড়ে

গোয়াল ঘর থেকে অজগর ধরে সুন্দরবনে অবমুক্ত

জেলা প্রতিনিধি | বাগেরহাট | প্রকাশিত: ০৮:৪৭ এএম, ১৯ নভেম্বর ২০২০

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জ এলাকার লোকালয় থেকে ২০ কেজি ওজনের আরও একটি অজগর উদ্ধার করে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

বুধবার দুপুরে শরণখোলা রেঞ্জ সংলগ্ন সুন্দরবনে অজগরটি অবমুক্ত করা হয়। এ নিয়ে চলতি বছর লোকালয়ে চলে আসা ২৬টি অজগর, কিং কোবরা, বন্য শুকর, বার্কিং ডিয়ার ও একটি চিত্রা হরিণসহ ৩৩ বন্যপ্রাণী ধরে আবারও সুন্দরবনে অবমুক্ত করা হলো।

সুন্দরবনের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মো. জয়নাল আবেদীন জানান, বুধবার সকাল ১০টার দিকে শরণখোলা উপজেলার সুন্দরবন সংলগ্ন খুড়িয়াখালী গ্রামের আজিজ শিকদারের বাড়ির গোয়াল ঘরে একটি অজগর দেখতে পায় বাড়ির লোকজন।

খবর পেয়ে বন বিভাগ ও কমিউনিটি পেট্রোলিং গ্রুপ অজগরটি উদ্ধার করে দুপুরে শরণখোলা রেঞ্জ সংলগ্ন বনে অবমুক্ত করে। এই অজগরটির ওজন ২০ কেজি ও দৈর্ঘ্য ১৫ ফুট বরে জানান তিনি।

তিনি আরও বলেন, এনিয়ে চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত লোকালয় থেকে উদ্ধার হওয়া ২৬টি অজগর সাপ উদ্ধার করে আবারও সুন্দরবনে অবমুক্ত করা হলো। এছাড়া ওই সময়ের মধ্যে একটি কিং কোবরা, তিনটি বন্য শুকর, দুইটি বার্কিং ডিয়ার ও একটি চিত্রা হরিণ উদ্ধার করে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

এছাড়াও গত ৭ অক্টোবর একটি রয়েল বেঙ্গল টাইগার শরণখোলা উপজেলার পশ্চিম রাজাপুর গ্রামে প্রবেশ করলে বন বিভাগ ও গ্রামবাসী মাইকিং ও বিভিন্ন শব্দ সৃষ্টি করে বনে ফিরিয়ে দেয় সেটিকে।

বাগেরহাট পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, ধারণা করা হচ্ছে সুন্দরবনে অজগরসহ বন্যপ্রাণীর সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণে তা লোকালয়ে চলে আসছে।

শওকত আলী বাবু/এফএ/পিআর