EN
  1. Home/
  2. দেশজুড়ে

কঠিন চীবর দান উৎসবে করোনা থেকে মুক্তির প্রার্থনা

উপজেলা প্রতিনিধি | কুয়াকাটা (পটুয়াখালী) | প্রকাশিত: ০৯:১৪ এএম, ২০ নভেম্বর ২০২০

কোভিড-১৯ করোনা ভাইরাস থেকে মুক্তি পেতে কুয়াকাটা শ্রী-মঙ্গল বৌদ্ধ বিহারে দানোত্তম শুভ কঠিন চীবর দান উৎসব পালন করেছেন বৌদ্ধ ধর্মাবলম্বী রাখাইন সম্প্রদায়।

কুয়াকাটার সবচেয়ে পুরনো বৌদ্ধ বিহারে এই কঠিন চীবর দান সম্পন্ন হয়েছে।

দুই দিনব্যাপী ধর্মীয় কর্মসূচির মধ্যে ছিল ভিক্ষু সংঘের প্রাতরাশ, মঙ্গল শোভাযাত্রা, সৃষ্টি ও সৃষ্টিকর্তার এবং প্রাণী ও প্রকৃতির সম্যক সম্বুদ্ধের পূজা ও পঞ্চশীল গ্রহণ।

বৃহস্পতিবার বিকেলে অনুষ্ঠিত হয় গৌতম বুদ্ধের পূজারীদের কর্তৃক পূজনীয় ভিক্ষুদের উদ্দেশ্য কঠিন চীবর দান, ধর্মযাজক গৌতম বুদ্ধের অহিংস ধর্ম নিয়ে আলোচনা সভা, প্রদীপ পূজা ও সমবেত প্রার্থনা।

kuakata-p

গৌতম বুদ্ধের অনুসারীরা দানোত্তম শুভ কঠিন চীবর দানের জন্য প্রবারণা উৎসবে এ মাসের যে কোনো একদিনের এই দিনটি পালনের জন্য অপেক্ষায় থাকেন।

বছর ঘুরে এ দিনটি পালনের জন্য বিশ্বব্যাপী পবিত্র প্রবারণা বা আশ্বিনি পূর্ণিমার পরদিন থেকেই বিশ্বের প্রায় সবগুলো বৌদ্ধ বিহারে এই কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়ে থাকে।

ভিক্ষুদের চীবর দান দিতে আসা উপাসকরাসহ বিভিন্ন জেলার রাখাইন পল্লী থেকে আসা রাখাইনরা সবাইকে চীবর দানের পুণ্যদান ও শুভেচ্ছা জানান। পরে সমবেত প্রার্থনায় আগত ভিক্ষু সংঘ দেশ-বিদেশের কোভিড-১৯ থেকে মুক্তি পেতে, বিশ্বের সকল প্রাণী ও প্রকৃতির কল্যাণে প্রার্থনা করেন।

কাজী সাঈদ/এফএ/এমএস