ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বাণিজ্যমেলায় মিনিপার্কে মেতেছেন দর্শনার্থীরা

উপজেলা প্রতিনিধি | সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) | প্রকাশিত: ০৯:২৬ পিএম, ২৫ জানুয়ারি ২০২৩

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। একদিকে কেনাকাটায় ব্যস্ত মানুষ। অন্যদিকে বিনোদনে মেতেছে শিশু-কিশোরসহ নানা বয়সীরা। তাদের জন্য মেলায় করা হয়েছে মিনিপার্ক। স্টলগুলোর তুলনায় মিনিপার্কেই আগ্রহ বেশি মানুষের।

বুধবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় বাণিজ্যমেলায় দেখা যায়, মিনিপার্কে ইলেকট্রনিক বোটের পাশে মানুষের ভিড় বেশি। বোটে পাঁচ মিনিট চড়তে দিতে হবে ৬০ টাকা।

আসিফ ভূঁইয়া নামে এক দর্শনার্থী বলেন, বাণিজ্যমেলায় এসে ছেলেকে ইলেকট্রনিক নৌকায় চড়াই। নৌকায় চড়ে সে বেশ আনন্দিত।

বোটের সামনে দেখা গেলো নূরুন নাহার নামে এক নারীকে। তিনি মেয়ের জন্য দাঁড়িয়ে আছেন। মেয়ে বোটে চড়েছে।

jagonews24

তিনি বলেন, শৈশবকালের স্মৃতি মনে পড়ে যাচ্ছে। গ্রামে ছোটবেলায় মেলাতে বাবার সঙ্গে চরকি ও নৌকায় চড়েছি। এখন ইচ্ছা জেগেছে এই নৌকায় চড়তে।

ইলেকট্রনিক বোটটির পরিদর্শক সামসুল আলম বলেন, মেলা কর্তৃপক্ষ বাচ্চাদের কথা চিন্তা করে বিনোদনের ব্যবস্থা করেছে। দর্শনার্থী ও ক্রেতাদের সুন্দর সময় উপভোগের সুযোগ করে দিতে পেরে আমরা আনন্দিত।

১৯৯৫ সাল থেকে এই মেলার আয়োজন করছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ও বাণিজ্য মন্ত্রণালয়। এতদিন রাজধানীর আগারগাঁওয়ে বসতো মেলা। তবে ২০২২ সালের জানুয়ারিতে প্রথমবারের মতো পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠিত হয় বাণিজ্যমেলা। এটি এখন ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার স্থায়ী জায়গা। তখন মেলায় শিশুপার্ক ছিল না। এবার করা হয়েছে মিনিপার্ক।

এবারের মেলায় বাংলাদেশ ছাড়াও ভারত, হংকং, তুরস্ক, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড, নেপালসহ ১২টি দেশের ব্যবসায়ীরা তাদের পণ্য নিয়ে হাজির হয়েছেন। মেলায় ১৭টি বিদেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। দেশ-বিদেশের মোট ৩৩১টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন রয়েছে মেলায়। গতবার এই সংখ্যা ছিল ২২৫টি।

রাশেদুল ইসলাম রাজু/জেডএইচ/জিকেএস