ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ব্যক্তিগত রিটেইল হিসাব খুলতে টাকা লাগবে না

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৩২ পিএম, ২০ মার্চ ২০২৩

 

অতিক্ষুদ্র ও ভাসমান উদ্যোক্তা, প্রান্তিক দোকানদার, সামাজিক মাধ্যমে পণ্য বিক্রেতারা ‘ব্যক্তিক রিটেইল হিসাব’ নামের একধরনের ব্যাংক হিসাব খুলতে পারেন। তাদের এ হিসাব খোলার জন্য কোনো টাকা লাগে না। এখন থেকে এই হিসাব রক্ষণাবেক্ষণের জন্যও বছর শেষে কোনো অর্থ খরচ করতে হবে না।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ গতকাল রোববার (১৯ মার্চ) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহী বরাবর পাঠিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, শ্রমনির্ভর অতিক্ষুদ্র/ভাসমান উদ্যোক্তা, বিভিন্ন প্রান্তিক পেশায় নিয়োজিত সেবাপ্রদানকারীরা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজস্ব তৈরি/ব্যক্তিগত উদ্যোগে পরিচালিত পণ্য বিক্রেতা ও সেবাপ্রদানকারীদের ব্যাংকিং সেবার মাধ্যমে ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেমে আনতে ‘ব্যক্তিক রিটেইল হিসাবসমূহকে’ বিশেষ সুবিধাপ্রাপ্ত হিসাব হিসেবে বিবেচনা করতে হবে।

পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ব্যক্তিক রিটেইল হিসাবগুলোর বিপরীতে কোনো প্রকার হিসাব রক্ষণাবেক্ষণ ফি আদায় করা যাবে না।

বর্তমানে ব্যবসায়িক হিসাব খুলতে একজন ব্যবসায়ীকে ব্যবসার সনদসহ আনুষঙ্গিক নথি জমা দিতে হয়। সেখানে ক্ষুদ্র ব্যবসায়ীরা ট্রেড লাইসেন্স ছাড়াই ব্যক্তিক রিটেইল হিসাব খুলতে পারেন। যেটা খুলতে কাগজপত্র কম প্রয়োজন হয়।

নির্দেশনায় ন্যূনতম জমার বাধ্যবাধকতা থেকেও হিসাবধারীকে অব্যাহতি দেওয়া হয়েছে। ফলে এ হিসাবে টাকা জমা না রাখলেও হিসাবটি বন্ধ হবে না। ব্যক্তিক হিসাব হলেও এটিকে ব্যবসায়িক হিসাবের মতো ব্যবহার করা যাবে। ব্যাংক, মোবাইল আর্থিক সেবা (এমএফএস) ও লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠানগুলোতে এ হিসাব খোলা যায়।

ছোট ব্যবসায়ীদের জন্য সর্বোচ্চ এক লাখ টাকার ঋণ প্রকল্প চালু করতে ব্যাংকগুলোকে আগেই নির্দেশনা দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। নির্দেশনা অনুযায়ী ব্যাংক, এমএফএস ও পিএসপিগুলো ছোট ব্যবসায়ীদের ব্যাংক হিসাব খোলার সুযোগ করে দিচ্ছে। ভবিষ্যতে ঋণসেবাও চালু করা হবে।

ইএআর/এমকেআর/এমএস