ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বৈদ্যুতিক মোটরের কনটেইনারে মিললো সাড়ে ১৩ হাজার কেজি গুঁড়া দুধ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:১৩ এএম, ২৯ মার্চ ২০২৩

বৈদ্যুতিক মোটরের কথা উল্লেখ করে মিথ্যা ঘোষণা দিয়ে আনা ১৩ হাজার ৫৩৯ কেজি গুঁড়া দুধের একটি চালান জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস।

মঙ্গলবার (২৮ মার্চ) দুপুরে চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি) ইয়ার্ডে চালানটি জব্দ করে কাস্টমসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখার টিম।

কাস্টমসের তথ্যমতে, চালানটির আমদানিকারক ঢাকার নবাবপুরের পদ্মা সেফটি প্রোডাক্টস। শিপিং এজেন্ট হচ্ছে বিএস কার্গো এজেন্সি লিমিটেড। গত ১৩ মার্চ সংযুক্ত আরব আমিরাতের দুবাই বন্দর থেকে চালানটি চট্টগ্রাম বন্দরে আসে।

কাস্টমসের এআইআর শাখার ডেপুটি কমিশনার সাইফুল হক জানান, বৈদ্যুতিক মোটরের ঘোষণা দিয়ে দুবাই থেকে চালানটি আনা হয়েছে। কিন্তু পণ্যের ধরনের সঙ্গে অসামঞ্জস্য পাওয়ায় বিল অব লেডিং ব্লক করে চালানটি নজরদারিতে রাখা হয়। কিন্তু গত ১৫ দিন পার হয়ে গেলেও আমদানিকারক এসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে বিল অব এন্ট্রি দাখিল করেনি। মূলত আমদানিকারক কাস্টমসের নজরদারি এড়িয়ে চালানটি খালাসের অপেক্ষায় ছিল।

এ কাস্টমস কর্মকর্তা বলেন, মঙ্গলবার দুপুরে কনটেইনারটি এনসিটি ইয়ার্ডে ফোর্স কিপডাউন করে শতভাগ কায়িক পরীক্ষা করা হয়। এতে ১৩ হাজার ৫৩৯ কেজি নিডো ব্রান্ডের গুঁড়াদুধ পাওয়া যায়। মূলত ঘোষিত ইলেকট্রিক মোটরের শুল্কহার মাত্র ২৬ দশমিক ২০ শতাংশ, কিন্তু গুঁড়াদুধের শুল্ক হার ৮৯ দশমিক ৩২ শতাংশ। এতে করে চালানটিতে প্রায় ৫৫ লাখ টাকার শুল্ক ফাঁকির চেষ্টা করা হয়েছে।

ইকবাল হোসেন/এমএএইচ/