ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ফাইন্যান্স কোম্পানির পরিচালকেরও ন্যূনতম বয়স হবে ৩০

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:০৭ পিএম, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

ফাইন্যান্স কোম্পানির পরিচালনা পর্ষদের সদস্য হতে ন্যূনতম ৩০ বছর বয়স হতে হবে। আর পরিচালক পদের মেয়াদ হবে তিন বছর। তবে কোনো পরিচালক টানা তিন মেয়াদ বা ৯ বছরের অধিক থাকতে পারবেন না।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ নির্দেশনা জারি করেছে। এর আগে ব্যাংক-কোম্পানির পরিচালনা পর্ষদ ও স্বতন্ত্র পরিচালক গঠন নিয়ে নীতিমালার প্রজ্ঞাপন জারি করেছিল বাংলাদেশ ব্যাংক। এর পরই ফাইন্যান্স কোম্পানির পরিচালনা পর্ষদের বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হলো।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ফাইন্যান্স কোম্পানির পরিচালক পর্ষদ শেয়ারধারক পরিচালক, শেয়ারধারক প্রতিষ্ঠানের পক্ষে প্রতিনিধি পরিচালক এবং স্বতন্ত্র পরিচালকের সমন্বয়ে গঠিত হবে। প্রযোজ্য ক্ষেত্রে বিকল্প পরিচালকও পর্ষদের সদস্য হবেন। পর্ষদের পরিচালক সংখ্যা হবে সর্বোচ্চ ১৫ জন। স্বতন্ত্র পরিচালকের সংখ্যা হবে অন্যূন দুজন। কোনো পরিবারের সদস্যরা সমষ্টিগতভাবে ফাইন্যান্স কোম্পানির শতকরা ৫ ভাগের অধিক শেয়ারের অধিকারী হলে, উক্ত পরিবারের সদস্যদের মধ্য থেকে সর্বোচ্চ দুজন কোম্পানির পরিচালক পদে অধিষ্ঠিত থাকতে পারবেন।

পরিচালক নিযুক্ত হওয়ার যোগ্যতায় বলা হয়েছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের বিধানানুযায়ী ন্যূনতম শেয়ার ধারণ করতে হবে। সংশ্লিষ্ট ব্যক্তির অন্যূন ১০ বছরের ব্যবস্থাপনা বা ব্যবসায়িক বা পেশাগত অভিজ্ঞতা থাকতে হবে। কোনো ব্যক্তির বয়স ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত তার কোনো কাজের অভিজ্ঞতাকে বিবেচনায় নেওয়া হবে না। সংশ্লিষ্ট ব্যক্তির ন্যূনতম বয়স ৩০ বছর হতে হবে।

ইএআর/জেডএইচ/এমএস