ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

জিডিপিতে শিল্প-সাহিত্য, নাটক-সিনেমা ও বিনোদনের অবদান কমেছে

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৯:১৭ পিএম, ১৭ এপ্রিল ২০২৪

চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) মোট দেশজ উৎপাদনে (জিডিপি) কলকারখানার অবদান কমেছে। একই সঙ্গে দেশের অর্থনীতিতে শিল্প-সাহিত্য ও নাটক-সিনেমার অবদানও কমেছে।

সদ্য প্রকাশিত বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ত্রৈমাসিক জিডিপির হিসাবে এ চিত্র উঠে এসেছে।

বিবিএস জানায়, আলোচ্য সময়ে কলকারখানার উৎপাদন থেকে এক লাখ ৯৯ হাজার ৮৭৫ কোটি টাকা অর্থনীতিতে যুক্ত হয়েছে। আগের (২০২২-২৩) অর্থবছরের একই প্রান্তিকে যা ছিল ২ লাখ ৭৭৫ কোটি টাকা। এ হিসাবে এক বছরের ব্যবধানে কলকারখানা উপখাত থেকে অর্থনীতিতে মূল্য সংযোজন কমেছে ৯০০ কোটি টাকা।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মতে, শিল্প-সাহিত্য এবং নাটক-সিনেমার প্রতি দেশের জনগণের আগ্রহ কমেছে। শিল্প ও বিনোদন খাত থেকে অর্থনীতিতে যুক্ত হয়েছে ৩৪ হাজার ৫৪৪ কোটি টাকা। আগের অর্থবছরের একই সময়ে যা ছিল ৩৬ হাজার ৪১৪ কোটি টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে এই খাতের অবদান কমেছে এক হাজার ৮৭০ কোটি টাকা।

কৃষি, শিল্প ও সেবা খাতের ১১টি উপখাত দিয়ে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) হিসাব গণনা করা হয়। ১১ উপখাতের মধ্যে শুধু কলকারখানার উৎপাদন এবং শিল্প-বিনোদন উপখাতেই নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে।

বিবিএস জানায়, অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে দেশের সার্বিক জিডিপি প্রবৃদ্ধি কমে হয়েছে ৩ দশমিক ৭৮ শতাংশ। গত এক দশকে বছরওয়ারি কিংবা প্রান্তিক ভিত্তিতে কখনোই জিডিপি প্রবৃদ্ধি ৩ শতাংশের ঘরে নামেনি।

এমওএস/কেএসআর/জিকেএস