ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

খাদ্যশস্য সংগ্রহে কৃষকের জীবিকা গুরুত্বের সঙ্গে বিবেচনার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৫৫ এএম, ২২ এপ্রিল ২০২৪

খাদ্যশস্য সংগ্রহের ক্ষেত্রে কৃষক তথা দেশের সাধারণ মানুষের জীবন জীবিকার বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনার জন্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সবাইকে সচেতন থাকার সুপারিশ করেছে জাতীয় সংসদের খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

রোববার (২১ এপ্রিল) স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠক শাজাহান খানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, মো. মকবুল হোসেন, আব্দল্লাহ আল ইসলাম জ্যাকব, মো. মোস্তফা আলম, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী, এস. এম কামাল হোসেন, এস.এ.কে একরামুজ্জামান, খাঁন মুহাম্মদ সাইফুল্লাহ আল মেহেদী এবং দ্রৌপদী দেবী আগরওয়ালা বৈঠকে অংশগ্রহণ করেন।

আরও পড়ুন

বৈঠকের শুরুতেই পূর্ববর্তী বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ এবং সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি উপস্থাপন করা হয়।

খাদ্যশস্যের অপচয় রাধে করণীয়, খাদ্যে ভোজালবিরোধী অভিযান সম্পর্কে ও বর্তমান মৌসুমে কৃষক থেকে খাদ্যশস্য সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ এবং খাদ্যশস্যের সরকারি মূল্য নির্ধারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

দেশের বিভিন্ন অনুষ্ঠান এবং ব্যক্তিগত কাজে খাবারসহ নিত্য প্রয়োজনীয় অন্যান্য সামগ্রী অপচয় রোধে সবাইকে সচেতন করার পাশাপাশি পরিমিত আহার এবং স্বাস্থ্য সচেতন থাকা সম্পর্কে প্রচার প্রচারণার জন্য করণীয় নির্ধারণের পরামর্শ দেওয়া হয়। এছাড়াও অসাধু ব্যক্তিদের অপরাধমূলক কার্যক্রম রোধকল্পে খাদ্যে ভেজালবিরোধী অভিযান অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

খাদ্যশস্যের অপচয় রোধে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ কর্তৃক পরিচালিত প্রকল্পের কার্যক্রম দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধানসহ খাদ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

আইএইচআর/এমএস