ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

প্রতিষ্ঠান-শিক্ষার্থী না বাড়িয়ে উচ্চশিক্ষার মান নিশ্চিত করতে হবে

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৪৩ পিএম, ৩১ জানুয়ারি ২০২৩

দেশে উচ্চশিক্ষার প্রতিষ্ঠান ও শিক্ষার্থীর সংখ্যা বাড়ানোর চেয়ে শিক্ষার গুণগত মান নিশ্চিতে গুরুত্ব দিতে সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। মঙ্গলবার (৩১ জানুয়ারি) নটিংহাম বিশ্ববিদ্যালয়ের দুই সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় করেন তিনি। এসময় অধ্যাপক আলমগীর এ কথা বলেন।

কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্টের (সিইডিপি) আওতায় নটিংহাম বিশ্ববিদ্যালয় দেশের কলেজসমূহে উচ্চশিক্ষায় নিয়োজিত শিক্ষকদের শিখন ও দক্ষতার উন্নয়নে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দিচ্ছে। সভায় প্রতিনিধিদল শিক্ষক প্রশিক্ষণের অগ্রগতির নানান দিক তুলে ধরেন।

সভায় অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কোনো প্রোগ্রাম চালুর ক্ষেত্রে শিক্ষক, গবেষণাগার ও অবকাঠামো খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু দেশের অনেক বিশ্ববিদ্যালয় এসব শর্তসমূহ প্রতিপালন না করেই শিক্ষা কার্যক্রম শুরু করছে। এটি দুঃখজনক ঘটনা। এ কারণে শ্রমবাজারের উপযোগী মানসম্পন্ন গ্রাজুয়েট তৈরি থেকে দেশ বঞ্চিত হচ্ছে। গুণগত উচ্চশিক্ষা লাভ থেকে যেন শিক্ষার্থীরা বঞ্চিত না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

ইউজিসির এ সদস্য আরও বলেন, কলেজপর্যায়ে উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিত করতে সরকারকে আরও আন্তরিক হতে হবে। এ লক্ষ্যে বাজার উপযোগী শিক্ষাব্যবস্থা প্রবর্তন ও শিক্ষকদের প্রশিক্ষণ দিতে হবে। কলেজগুলোতে যত্রতত্র অনার্স-মাস্টার্স কোর্স চালুর অনুমতি না দিয়ে কর্মমুখী ও দক্ষতানির্ভর উচ্চশিক্ষা নিশ্চিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে মনোযোগী হতে হবে।

সভায় নটিংহাম বিশ্ববিদ্যালয়ের মালয়েশিয়া ক্যাম্পাসের সেন্টার ফর একাডেমিক পার্টনারশিপ অ্যান্ড এনগেজমেন্টের পরিচালক রোজিলিনি মেরি ফার্নাদেজ চুং, সহযোগী অধ্যাপক রণজিৎ সিং গিল ও সিইডিপি প্রকল্পের সিনিয়র প্রোগ্রাম অফিসার ড. এ কে এম খলিলুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিইডিপির অধীনে নটিংহাম বিশ্ববিদ্যালয় দেশের কলেজ শিক্ষকদের মাস্টার ট্রেইনার, প্রিন্সিপালস ট্রেনিং, লিডার্স ট্রেনিং, পলিসি মেকারস, ফিউচার লিডার, বিষয়ভিত্তিক ট্রেনিং, আইভিসিআরের ওরিয়েন্টশন, অপারেশন অ্যান্ড মেইনটেনেন্স বিষয়ে বিভিন্ন মেয়াদি প্রশিক্ষণ দিয়ে আসছে।

এমএইচএম/এএএইচ/এমএস