ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

অসুস্থ-দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সহায়তা দেবে মন্ত্রণালয়

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৪৩ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০২৩

শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়ন, দরিদ্র-মেধাবী, অসুস্থ শিক্ষার্থীদের জন্য অনুদান, শিক্ষকদের আর্থিক সহায়তা দেবে শিক্ষা মন্ত্রণালয়। অনুদান প্রত্যাশীদের কাছে আগামী ৫ থেকে ২৮ ফেব্রুয়ারির মধ্যে আবেদন চাওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বাজেট শাখা থেকে এক বিজ্ঞপ্তিতে ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনে আবেদন করার জন্য বলা হয়েছে।

২০২২-২৩ অর্থবছরে পরিচালন বাজেটে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ অনুদান হিসেবে বরাদ্দকৃত অর্থ স্বচ্ছ ও সুষ্ঠুভাবে বিতরণ করা হবে।

এ সংক্রান্ত নীতিমালা সংশোধন করা হয়েছে। আগ্রহীদের কাছে নির্ধারিত সময়ে অনলাইন আবেদন করতে বলা হয়েছে।

অনুদান পাবেন যারা

১। দেশের স্বীকৃতিপ্রাপ্ত বেসরকারি সাধারণ শিক্ষাপ্রতিষ্ঠানের (এমপিওভুক্ত-ননএএমপিওভুক্ত) মেরামত ও সংস্কা, আবসাবপত্র সংগ্রহ, পাঠাগার স্থাপন, খেলাধুলার সরঞ্জাম সংগ্রহ, প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী-বান্ধব করার জন্য অনুদানের আবেদন করা যাবে।
শিক্ষা প্রতিষ্ঠান বাছাইয়ের ক্ষেত্রে অনগ্রসর এলাকার লেখার পর মান ভালো এমন প্রতিষ্ঠানকে অগ্রাধিকার দেওয়া হবে।

২। শিক্ষক কর্মচারীদের মধ্যে দুরারোগৗ ব্যাধি ও দৈব দুর্ঘটনার জন্য অনুদানের আবেদন করতে পারবেন।

৩। সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে দুরারোগ্য ব্যাধি ও দৈব দুর্ঘটনা এবং শিক্ষা গ্রহণ কাজে ব্যয়ের জন্য আবেদন করতে পারবে। এ অনুদান দেওয়ার ক্ষেত্রে দুস্থ, প্রতিন্ধী, অসহায়, রোগগ্রস্ত, গরিব, মেধাবী ও অনগ্রসর এলাকার শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

অনুদান পাওয়ার জন্য করণীয়:

অনুদানের জন্য আগামী ৫ থেকে ২৮ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আর্থিক অনুদানের আবেদন ফরম বাটনে ক্লিক করে অনলাইনে আবেদন দাখিল করতে হবে। নির্ধারিত সময়ের পর আবেদন গ্রহণ করা হবে না।

শিক্ষাপ্রতিষ্ঠানের আবেদনের ক্ষেত্রে অনদানের প্রয়োজনীয়তার বিষয়ে ম্যানেজিং কমিটি/গভর্নিং বডির সভাপতির মাধ্যমে প্রদান এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার প্রত্যয়নপত্র সংযুক্ত করতে হবে।

গত বছর অর্থাৎ ২০২২ সালে যারা অনুদান পেয়েছে তারা চলতি বছর যোগ্য বলে বিবেচিত হবে না। অসম্পন্ন আবেদন বাতিল করা হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এমএইচএম/এমআরএম/জেআইএম