ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

প্রকৌশলীর কাজ শুধু ফ্যানের নিচে বসে ফাইল সই করা না: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৪৬ পিএম, ২৬ মে ২০২৪

অফিসে ফ্যানের নিচে বসে শুধু ফাইলে সই করা প্রকৌশলীদের কাজ নয় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি বলেন, ‘গ্র্যাজুয়েট ইঞ্জিনিয়ার হোক কিংবা ডিপ্লোমা ইঞ্জিনিয়ার, তাকে অবশ্যই মাঠে যেতে হবে। মাথায় হেলমেট পরে, চোখে সানগ্লাস লাগিয়ে হাতা গুটিয়ে মাঠে নামতে হবে। আপনি (প্রকৌশলী) মাঠে না নামলে আপনার সন্তানও আপনাকে দেখে মাঠে নামবে না। আপনার সন্তান যদি দেখে আপনি মাঠে নামছেন না, তাহলে তার মধ্যে ধারণা হবে—প্রকৌশলীর কাজ তো ফ্যানের নিচে বসে থাকা আর ফাইল সই করা। প্রকৃতপক্ষে প্রকৌশলীর কাজ তো সেটা নয়।’

রোববার (২৬ মে) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর আয়োজিত ‘২০২৩-২৪ অর্থবছরের আরএডিপি বাস্তবায়ন এবং চলমান উন্নয়ন কাজের অগ্রগতি ও মূল্যায়ন’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলীদের উদ্দেশে মহিবুল হাসান চৌধুরী বলেন, আমি আপনাদের বিশেষভাবে অনুরোধ করবো- শুধু দাপ্তরিক কাজে নিজেদের ব্যস্ত রাখলেই হবে না। দাপ্তরিক কাজ অবশ্যই গুরুত্বপূর্ণ। কিন্তু আমাদের যেটা অভিজ্ঞতা, আমরা দেখছি, প্রকৌশলীরা দাপ্তরিক কাজে সীমাবদ্ধ হয়ে যাচ্ছেন।

বিশ্বব্যাপী উষ্ণায়ন বাড়ছে, সেটাকে মাথায় রেখে শিক্ষাপ্রতিষ্ঠানে অবকাঠামো তৈরি করার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, নতুন নতুন উদ্ভাবন আনতে হবে। উদ্ভাবনের জায়গায় আমরা ভালোমতো এগোতে পারছি না। যদি ভালো উদ্ভাবন করা সম্ভব হয়, তাহলে খরচও কমানো সম্ভব হবে। তাপমাত্রা সহনীয় পর্যায়ে আনে এমন স্থাপনা নির্মাণে মনোযোগ দিতে হবে। সেটা অবশ্যই পরিবেশবান্ধব হতে হবে।

নতুন কারিকুলামে শিক্ষার্থীদের অ্যাক্টিভিটি বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, যেহেতু কারিকুলামে অ্যাক্টিভিটি বেশি, সেহেতু বিদ্যালয়গুলোর অভ্যন্তরীণ ডিজাইনে কীভাবে পরিবর্তন আনা যায় সেটা ভাবতে হবে। আমাদের লক্ষ্য হচ্ছে—শিক্ষা পরিবারের মাধ্যমিক, নিম্ন মাধ্যমিকে যে ৩০ হাজার প্রতিষ্ঠান রয়েছে, সেগুলোতে যেন কোথাও কোনো সমস্যা না থাকে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব শামসুর রহমান খান।

এএএইচ/এমকেআর/জিকেএস