ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

আজ শুধুই সিঙ্গেলদের দিন

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০১:০৮ পিএম, ১১ নভেম্বর ২০২৩

আজ দিনটি সিঙ্গেলদের জন্য। কাপল অর্থাৎ প্রেমিক-প্রেমিকা যা যুগলদের জন্য আছে ভালোবাসা দিবসসহ আরও কত দিন। তবে যারা সিঙ্গেল হওয়ায় আফসোস করেন তারা আজকের দিনটি উপভোগ করতে পারেন ইচ্ছা মতো।

আজ বিশ্ব সিঙ্গেল ডে। প্রতিবছর ১১ নভেম্বর তারিখটি শুধুই সিঙ্গেলদের জন্য। এই দিবসের উদ্ভব চীনের নানজিং বিশ্ববিদ্যালয় থেকে। এমনকি এটি চীনা ছুটির দিনও।

১৯৯৩-এর দশকে একা থাকা মানুষদের জন্য প্রথম 'সিঙ্গেল ডে' উদযাপন করা হয়। ১১ নভেম্বর এমন তারিখ যেখানে ৪টি 'এক' আছে। তাই মনে করা হয় তারিখটি ৪টি একক ব্যক্তির প্রতিনিধিত্ব করে। এজন্যই দিনটিকে 'সিঙ্গেল ডে' হিসেবে প্রচলন করেন নানজিং বিশ্ববিদ্যালয় ৪ শিক্ষার্থী।

আরও পড়ুন: ‘ভুলো না আমায়’ দিবস আজ

ধারণাটি পরবর্তীতে অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ে। শেষ পর্যন্ত চীনের মূলধারার সংস্কৃতির সঙ্গে জড়িয়ে যায়। এই ছুটির দিনে চীনের অনেক মানুষ আত্মীয়ের সঙ্গে দেখা করেন, শপিং করেন, ঘুরে বেড়ান। শুধু কী তাই, চীনের সবচেয়ে জনপ্রিয় কেনাকাটার দিনগুলোর একটি হয়ে উঠেছে ‘সিঙ্গেল ডে’।

এখন বিশ্বের অনেক জায়গায় 'সিঙ্গেল ডে' উদযাপিত হয়। বিশ্বের অনেক বিখ্যাত ব্র্যান্ডগুলো এই দিনের জন্য বিশেষ ছাড়ের আয়োজন করে। ২০০৯ সালে, আলিবাবার সিইও ড্যানিয়েল ঝাং দিনটিকে ২৪ ঘণ্টা কেনাকাটার উৎসব হিসেবে ব্যবহার করা শুরু করেছিলেন। এখন, দিনটি সবচেয়ে বড় খুচরা ও অনলাইন শপিং দিবস হিসেবে পালিত হয়।

সূত্র: ন্যাশনাল টুডে

কেএসকে/এমএস

আরও পড়ুন