ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

টানা ১২০ ঘণ্টা রান্না করলেন তিনি

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০১:৩৬ পিএম, ১৪ নভেম্বর ২০২৩

রান্না করতে অনেকেই পছন্দ করেন। নানান ধুনের নতুন নতুন রেসিপি রান্না করে প্রিয়জনদের রসনা মেটান। অনেকেই আবার রান্নাকেই নিয়েছেন পেশা হিসেবে। তবে রান্না যতই করুন টানা কত ঘণ্টা করেন? বড়জোর ২-৩ ঘণ্টা বাড়িতে রান্না করেই হাঁপিয়ে ওঠেন অনেকে। তবে এক্ষেত্রে যে কোনো শেফ একটু বেশিই কাজ করেন। রান্না করাই যখন তার পেশা তখন নির্দিষ্ট কর্মঘণ্টায় কেউ ৭ কেউবা ১০ ঘণ্টা রান্না করেন।

তবে ১২০ ঘণ্টা রান্না! এই কথায় অবাক হয়েছেন নিশ্চয়ই। এমনই কাণ্ড ঘটিয়েছেন আইরিশ শেফ অ্যালান ফিশার। এর আগে টানা ১০০ ঘণ্টা নাইজেরিয়ার শেফ হিলদা বাচি। এবার ১২০ ঘণ্টা টানা রান্না করে রেকর্ড গড়লেন অ্যালান ফিশার।

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ খেয়ে বিশ্বরেকর্ড

জাপানে বসবাস করেন তিনি। সম্প্রতি দেশটির ম্যাটসু শহরের একটি রেস্তোরাঁয় টানা ১১৯ ঘণ্টা ৫৭ মিনিট তিনি রান্না করে গেছেন। আগের রেকর্ডধারী নাইজেরিয়ার হিলদা বাসির চেয়ে ২৪ ঘণ্টা বেশি সময় রান্না করেছেন তিনি।

অ্যালান শুধু এই রেকর্ডই নন, গড়েছেন আরও একটি রেকর্ড। যুক্তরাষ্ট্রের ওয়েন্ডি স্যান্ডনারের করা রেকর্ডকে ছাড়িয়ে দীর্ঘতম বেকিং ম্যারাথনের রেকর্ডও গড়েছেন বলে জানিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। অ্যালান মোট ৪৭ ঘণ্টা ২১ মিনিট বেক করেছেন।

অ্যালান দুটি কাজই একটির পর একটি করেছেন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড জানিয়েছে, রান্নাঘরে ১৬০ ঘণ্টার বেশি সময় কাটিয়েছেন। এর মধ্যে মাত্র এক দিন বিরতি তিনি নিয়েছেন।

অ্যালান গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসকে বলেন, ‘রেকর্ড তৈরি হয় ভাঙার জন্য। কিন্তু আজ আমি একসঙ্গে দুটি রেকর্ড করেছি। এই ব্যবসাকে টিকিয়ে রাখতে অনেক নির্ঘুম রাত, ভোর, উদ্বেগ ও অর্থনৈতিক চাপ নিতে হয়েছে। শান্তভাবে অধ্যবসায়ের সঙ্গে কাজ করে যেতে হবে। মাথা নত করো এবং কাজ করে যাও।’
সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

কেএসকে/এমএস

আরও পড়ুন