ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

বোতলের মুখের লাল, নীল রং কিসের ইঙ্গিত দেয়?

ফিচার ডেস্ক | প্রকাশিত: ১২:৫০ পিএম, ১৫ নভেম্বর ২০২৩

নিশ্চয়ই খেয়াল করেছেন পানির বোতলের মুখের রং লাল, নীল, সবুজ হতে থাকে। তবে বেশিরভাগ সময় হয় নীল। বাড়ির বাইরে গেলে পানির বোতল কিনে খান। তখন হয়তো এই ব্যাপারটি মাথায় এসেছে অনেকবার। কিন্তু উত্তর খুঁজে পাননি। চলুন জেনে নেওয়া যাক পানির বোতলের মুখের রংগুলোর অর্থ কী-

নীল
যখনই আপনি ট্রেন বা বাসে ভ্রমণের সময় একটি পানির বোতল কিনবেন, বেশিরভাগ পানির বোতলই নীল রঙের হয়। কিন্তু কেন এমন? আসলে, এই রঙের পিছনে একটি গল্প আছে। পানির বোতলের ঢাকনার নীল রং ইঙ্গিত দেয় যে এটি মিনারেল ওয়াটার নাকি সরাসরি কোনো পানির উৎস থেকে পানি ভর্তি করা হয়েছে।

আরও পড়ুন: তাজমহল বিক্রি করে দিয়েছিলেন তিনি

সাদা ও সবুজ ঢাকনা
অনেক সময় সাদা রঙের ঢাকনা সহ পানির বোতল পাবেন। এটি নিয়মিত পানির জন্য ব্যবহৃত হয়। একই সময়ে, আপনি যদি সবুজ রঙের ঢাকনাযুক্ত একটি পানির বোতল কিনে থাকেন তবে এর অর্থ এই পানিতে কিছু অতিরিক্ত স্বাদ যুক্ত করা হয়েছে। কিছু ব্র্যান্ড আছে যারা তাদের বোতলের ক্যাপের রঙ আলাদা রাখে কারণ তাদের লোগোর রঙ। কিন্তু এই ব্র্যান্ডগুলো তাদের বোতলে লেখা পানির সব তথ্যও দেয়।

লাল ও হলুদ
লাল রঙের ঢাকনা মানে এই বোতলটি পরিষ্কার পানি ভরা। এর সঙ্গে এই রঙিন ঢাকনাটি কার্বোনেটেড পানির জন্যও ব্যবহার করা হয়। একটি হলুদ ঢাকনা সহ একটি পানির বোতল মানে এতে ভিটামিন এবং ইলেক্ট্রোলাইট রয়েছে।

কালো ও গোলাপি
কালো রঙের ঢাকনাযুক্ত বোতলটি ক্ষারীয় পানি ভরা। এই রংটি বেশিরভাগ প্রিমিয়াম জল পণ্যগুলোর জন্য ব্যবহৃত হয়। গোলাপি রঙের ঢাকনা সহ পানির বোতলগুলো ক্যানসার সচেতনতা এবং দাতব্য অনুষ্ঠানের জন্য ব্যবহৃত হয়।

সূত্র: মিডিয়াম

কেএসকে/এএসএম

আরও পড়ুন