ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

পৃথিবীর স্বর্গ, যেখানে জন্ম-মৃত্যুর অনুমতি নেই

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০১:৪১ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২৪

বিশ্বে এমন কিছু দ্বীপ আছে যার প্রাকৃতিক সৌন্দর্য দেখে অনেকেই তা স্বর্গের সঙ্গে তুলনা করেন। এমনই ছবির মতো সাজানো এক দ্বীপ আছে, যাকে বলা হয় পৃথিবীর স্বর্গ। কিন্তু জানলে অবাক হবেন, এখানে মানুষের মৃত্যু ও জন্ম দুটোই বেআইনি।

মানুষ হোক বা অন‍্য কোনো জীব। মৃত্যু ও জন্ম দুটোই অতি স্বাভাবিক বিষয়। কিন্তু সেই অতি স্বাভাবিক ব‍্যাপারেই নিষেধাজ্ঞা রয়েছে এখানে। মানুষের মৃত্যু ও জন্ম দুটোই বেআইনি। স্বর্গের মতো সুন্দর এই জায়গার রয়েছে আরও অদ্ভুত কিছু নিয়ম।

এই জায়গায় কোনো নারী গর্ভবতী হলে প্রসবের আগে এখান থেকে চলে যেতে হবে। শুনতে অদ্ভুত লাগলেও এমন একটি জায়গা সত‍্যিই রয়েছে। কিন্তু কেন এমন অদ্ভুত নিয়ম এই জায়গায়। কারণ জানলে চমকে উঠবেন। স‍্যালভার্ড একটি নরওয়েজিয়ান দ্বীপ। যা আর্কটিক মহাসাগর এলাকায় পড়ে। এই দ্বীপেই মানুষের মৃত্যু ও জন্ম দুটোই বেআইনি।

আরও পড়ুন
বিয়ের আগে কনেকে কিডন্যাপ করা রীতি যে দেশের

স‍্যালভার্ড জন্ম এবং মৃত্যু দুটোই নিষিদ্ধ হবার একটি বড় কারণ হল প্রকৃতি। আসলে এটি অত‍্যন্ত শীতল। এখানে কারও মৃত্যু হলে তার শরীর পচে না। ফলে দাফন করা অসম্ভব। এর ফলে ভাইরাস উৎপন্ন হয় এবং এই ভাইরাসের প্রভাবে স্থানীয় বাসিন্দারা মারাত্মক অসুস্থ হয়ে পড়েন। আর এই জন্যই কেউ অসুস্থ হলে তাকে শহরের বাইরে নিয়ে যাওয়া হয়! এমনকি যারা অনেকবেশি বয়স্ক হয়ে যান তাদের বাইরে রেখে আসা হয়।

এখানে অ‍্যালকোহল পানের ক্ষেত্রেও জারি রয়েছে নিষেধাজ্ঞা। এখানকার পরিবেশ বিশেশজ্ঞদের মতে, এলাকাকে নিরাপদ রাখতে এটা করা দরকার। এখানে ড্রোন ও স্নোমোবাইল চালানোর ওপরও নিষেধাজ্ঞা রয়েছে। বিড়াল এখানে নিষিদ্ধ কারণ তারা সংক্রমণ ছড়াতে পারে। তা সত্ত্বেও এই জায়গাটা খুব সুন্দর।

আরও পড়ুন
বিশ্বের সবচেয়ে ধনী দেশ কোনটি জানেন?

এছাড়াও কিন্তু বিশ্বের বেশ কয়েকটি দেশ আছে যেখানে জন্ম এবং মৃত্যু নিষিদ্ধ। যেমন ধরুন, ইতালির ফ্যালসিয়ানো দেল মেক্সিকো। ২০১২ সালের মার্চ মাসে ইতালির ফ্যালসিয়ানো দেল মেক্সিকো শহরে এক আইন পাশ হয়! সেই আইন অনুযায়ী এই পৌরসভায় বসবাসকারী কোনো ব্যক্তির মৃত্যু বেআইনি। আসলে এই পৌরসভা এলাকার কবরস্থানে আর জায়গা নেই। সেখানে কাউকে কবর দেওয়ার এতটুকু জায়গা নেই। এ কারণে বয়স্ক মানুষদের সবাকেই পৌর এলাকায় বাইরে থাকতে হয়। এখানকার মানুষদের মোটা টাকার বিনিময়ে কবর দেওয়া হয় অন্য এক শহরে!

আরও পড়ুন
মঙ্গলগ্রহ থেকেও বেশি শীতল যে গ্রাম
বিশ্বের সবচেয়ে ধনী পরিবার চেনেন কি?

সূত্র: টাইমস নাও, ডেইলি মেইল

কেএসকে/জেআইএম

আরও পড়ুন