ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

করোনার টিকাদান সোয়া ১৫ কোটি ছাড়িয়েছে

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০২:০৪ পিএম, ২৩ জানুয়ারি ২০২২

রাজধানীসহ সারাদেশে মহামারি করোনাভাইরাসের প্রতিষেধক সরকারিভাবে সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হচ্ছে। গত বছরের ২৭ জানুয়ারি টিকাদান শুরুর পর থেকে এ বছরের ২২ জানুয়ারি পর্যন্ত দেশে করোনার টিকাদান সোয়া ১৫ কোটি ছাড়িয়েছে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় (২২ জানুয়ারি পর্যন্ত) সারাদেশে টিকা দেওয়া হয়েছে ১৩ লাখ ৫৩ হাজার ৩৭৭ ডোজ। এদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৯ লাখ ৭৭ হাজার ২৫৯ জন, দ্বিতীয় ডোজ তিন লাখ ৬৭ হাজার ৫৯৯ জন এবং বুস্টার ডোজ নিয়েছেন ৭৮ হাজার ৫১৯ জন।

প্রথম ডোজগ্রহীতাদের মধ্যে পুরুষ চার লাখ ৬৫ হাজার ৫৯৭ জন ও নারী পাঁচ লাখ ১১ হাজার ৬৬২ জন। দ্বিতীয় ডোজগ্রহীতাদের মধ্যে পুরুষ এক লাখ ৭৮ হাজার ৫৮ জন ও নারী এক লাখ ৮৯ হাজার ৫৪১ জন এবং বুস্টার ডোজগ্রহীতারদের মধ্যে পুরুষ ৫০ হাজার ৩৩৫ জন ও নারী ২৮ হাজার ১৮৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

দেশে গত বছরের ২৭ জানুয়ারি করোনাভাইরাস প্রতিরোধে টিকাদান কার্যক্রম শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে আস্ট্রাজেনেকার টিকার মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন।

শনিবার পর্যন্ত মোট টিকা দেওয়া হয়েছে ১৫ কোটি ২৮ লাখ ১৩ হাজার ৪২১ ডোজ। এদের মধ্যে প্রথম ডোজের ৯ কোটি ৩৪ লাখ তিন হাজার ৪৯২ জন ও দ্বিতীয় ডোজের পাঁচ কোটি ৮৩ লাখ ৭২ হাজার ৮৫৮ জন। এছাড়া বুস্টার ডোজগ্রহীতাদের সংখ্যা ২০ লাখ ৩৭ হাজার ৭১ জন।

দেশে করোনা টিকা নিতে সর্বমোট নিবন্ধন করেছেন আট কোটি ৫১ লাখ পাঁচ হাজার ৫৩০ জন। এদের মধ্যে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে আট কোটি ২৫ লাখ ১৯ হাজার ৫১৫ জন, পাসপোর্টের মাধ্যমে ১২ লাখ ৮৩ হাজার ১৭৫ জন এবং জন্মনিবন্ধনের মাধ্যমে ১৩ লাখ দুই হাজার ৮৪০ জন।

এমইউ/বিএ/এমএস