EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কম খরচে নেশা করতে স্যানিটাইজার পান, মৃত্যু ৭ জনের

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ২৫ নভেম্বর ২০২০

করোনাভাইরাসের হাত থেকে বাঁচতে আজকাল প্রত্যেক ঘরে ঘরেই দেখা যায় স্যানিটাইজার। হাত জীবাণুমুক্ত করতে প্রায় সবাই এটি ব্যবহার করছেন। কিন্তু অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার মোটেও খাওয়ার জিনিস নয়। এটি পান করলে মৃত্যু হতে পারে- বিশেষজ্ঞদের এ সতর্কবার্তা না শুনলে পরিণতি কতটা ভয়াবহ হতে পারে, তার নমুনা দেখা গেল রাশিয়ায়।

সম্প্রতি দেশটির সাখা অঞ্চলে স্যানিটাইজার পান করে প্রাণ হারিয়েছেন অন্তত সাতজন। কোমায় চলে গেছেন আরও দু’জন।

রুশ সংবাদমাধ্যম দ্য মস্কো টাইমসের তথ্যমতে, সম্প্রতি পূর্ব রাশিয়ার সাখা বা ইয়াকুতিয়া অঞ্চলের এক বাড়িতে ডিনার পার্টির আয়োজন করা হয়েছিল। সেখানে নেশা করতে মদের বদলে স্যানিটাইজার পান করেন নয় বন্ধু।

এতে বিষক্রিয়ায় ঘটনাস্থলেই মারা যান তিনজন। বাকি ছয়জনকে দ্রুত হাসপাতালে নিয়ে গেলেও শেষরক্ষা হয়নি। সেখানে মৃত্যু হয়েছে আরও চারজনের।

বাকি দু'জনের অবস্থাও আশঙ্কাজনক। তারা এখন কোমায় রয়েছেন। জীবন বাঁচাতে দরকার হচ্ছে ভেন্টিলেশনেরও।

ঘটনাস্থল থেকে হ্যান্ড স্যানিটাইজারের পাঁচ লিটারের একটি বোতল উদ্ধার করেছেন তদন্তকারীরা। বোতলটি স্থানীয় একটি দোকান থেকে কেনা হয়েছিল বলে জানা গেছে।

ভোক্তা অধিকার বিষয়ক সংস্থা রোসপোট্রেবনাডজর জানিয়েছে, পান করা ওই স্যানিটাইজারে ৬৯ শতাংশ মিথানল ছিল। পানের অযোগ্য এই অ্যালকোহল মারাত্মক প্রাণঘাতী, মাত্র ৩০ গ্রাম পান করলেই যে কেউ মারা যেতে পারে।

এ ঘটনায় নরহত্যা সন্দেহে তদন্ত শুরু করেছে স্থানীয় প্রশাসন। ঘটনার পর রাশিয়ার বেশ কয়েকটি জায়গায় মিথানলযুক্ত স্যানিটাইজার বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি সচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে ব্যাপকভাবে।

কেএএ/এমএস