EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৩ ফেব্রুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

কাতারে এক দশকে ১০১৮ বাংলাদেশি শ্রমিকের মৃত্যু: দ্য গার্ডিয়ান
ফুটবল বিশ্বকাপের আয়োজক ঘোষিত হওয়ার পর থেকে গত ১০ বছরে কাতারে সাড়ে ছয় হাজারের বেশি অভিবাসী শ্রমিক মারা গেছেন। এদের মধ্যে অন্তত ১ হাজার ১৮ জন বাংলাদেশি। মঙ্গলবার ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বলা হয়েছে, গত ১০ বছরে কাতারে কাজ করতে গিয়ে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কার সাড়ে ছয় হাজারেরও বেশি শ্রমিক প্রাণ হারিয়েছেন। অর্থাৎ, কাতারে প্রতি সপ্তাহে এই পাঁচটি দেশের গড়ে ১২ জন শ্রমিক মারা গেছেন।

বিদেশিদের জন্য বন্ধই থাকছে কুয়েতের সীমান্ত
বিদেশি নাগরিকদের জন্য কুয়েতের সব স্থল ও সমুদ্র সীমানা আবারও বন্ধ ঘোষণা করা হয়েছে। গত সোমবার দেশটির মন্ত্রিসভা এ সিদ্ধান্ত নিয়েছে। কুয়েতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কুয়েত নিউজ এজেন্সি এ তথ্য নিশ্চিত করেছে।

কুয়েতি মন্ত্রিসভার ঘোষণা অনুসারে, এ নিষেধাজ্ঞা আগামী বুধবার (২৪ ফেব্রুয়ারি) থেকে কার্যকর হয়ে অন্তত ২০ মার্চ পর্যন্ত বলবৎ থাকবে।

উইঘুরদের প্রতি চীনের আচরণকে ‘গণহত্যা’ ঘোষণা দিল কানাডা
চীনের সংখ্যালঘু উইঘুর সম্প্রদায়ের প্রতি দেশটির সরকারের আচরণকে গণগত্যা হিসেবে ঘোষণা দিয়েছে কানাডার সংসদ। খবর বিবিসির।

সোমবার কানাডার হাউস অব কমন্সে ২৬৬-০ ভোটের ব্যবধানে এই ঘোষণা পাস হয়। ক্ষমতাসীন লিবারাল পার্টির আইনপ্রণেতাদের বড় একটি অংশ এবং সব বিরোধী দল এই ঘোষণার পক্ষে ভোট দিয়েছে।

করোনায় যুক্তরাষ্ট্রে মৃত্যু ৫ লাখ, ‘হৃদয়বিদারক’ বললেন বাইডেন
যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়েছে। এ ঘটনাকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ‘হৃদয়বিদারক মাইলফলক’ হিসেবে উল্লেখ করেছেন। খবর বিবিসির।

তিনি বলেন, ‘জাতি হিসেবে আমরা এত নির্মম ভাগ্যকে মেনে নিতে পারি না। দুঃখিত হওয়ার জন্য আমাদের অনুভূতিহীন হওয়া বন্ধ করতে হবে।’

রাশিয়া ও মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞায় সম্মত ইইউ
রাশিয়া ও মিয়ানমারের বিরুদ্ধে শাস্তিমূলক নিষেধাজ্ঞা আরোপে সম্মত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রমন্ত্রীরা। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক ও বিরোধী দলের নেতা অ্যালেক্সেই নাভালনির ওপর দমন নীতি এবং মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের কারণে এই নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিতে যাচ্ছে ইইউ।

গতকাল সোমবার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেন, শাস্তিমূলক নিষেধাজ্ঞা আরোপ করলেও ইইউ মিয়ানমারের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বিচ্ছিন্ন করবে না। কারণ এটা সাধারণ মানুষকে আঘাত করতে পারে।

মেক্সিকোর মাদক সম্রাট এল চাপোর স্ত্রী গ্রেফতার
মেক্সিকোর কারাবন্দি মাদক সম্রাট এল চাপো গুজম্যানের স্ত্রী এমা করোনেল এইসপুরোকে মাদক পাচারে জড়িত অভিযোগে যুক্তরাষ্ট্রে গ্রেফতার করা হয়েছে। মার্কিন বিচার বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

এক বিবৃতিতে তারা জানিয়েছে, ওয়াশিংটন ডিসির বাইরে ডুলেস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৩১ বছর বয়সী এমা করোনেলকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে কোকেন, মেথাফেটামাইন, হেরোইন ও গাঁজা বিতরণে অংশ নেয়ার অভিযোগ আনা হয়েছে।

অস্ট্রেলিয়া-ফেসবুকের মধ্যে সমঝোতা, সংবাদ ফিরছে টাইমলাইনে
খবর প্রচারের জন্য ফেসবুক-গুগলের মতো মিডিয়া জায়ান্টদের অর্থ পরিশোধে বাধ্য করার বহুল আলোচিত আইনটিতে পরিবর্তন আনছে অস্ট্রেলিয়া সরকার। এর ফলে কয়েকদিনের মধ্যেই দেশটিতে সংবাদ প্রচার আবারও শুরু হবে বলে ঘোষণা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

অস্ট্রেলীয় ট্রেজারার জশ ফ্রাইডেনবার্গ ও যোগাযোগমন্ত্রী পল ফ্লেচার মঙ্গলবার ঘোষণা দিয়েছেন, সিনেটে আইন নিয়ে বিতর্ক চলাকালেই ফেসবুকের সঙ্গে একটি সমঝোতা হয়েছে।

যুক্তরাজ্যে বেকারত্বের হার ৫ বছরের মধ্যে সর্বোচ্চ
করোনা মহামারির কারণে সারাবিশ্বের মতো যুক্তরাজ্যেও বেকারত্ব বেড়েছে। গত বছরের শেষ তিন মাসে দেশটিতে বেকারত্বের হার বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ১ শতাংশ, যা গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ।

যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান দফতরের তথ্যমতে, দেশটিতে গত অক্টোবরের শুরু থেকে ডিসেম্বরের শেষ নাগাদ চাকরিচ্যুত মানুষের হার ০.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বৈরিতার মধ্যেই ভারতের বৃহত্তম ব্যবসায়িক অংশীদার চীন
ভারতের সবচেয়ে বড় ব্যবসায়িক অংশীদার হিসেবে জায়গা করে নিয়েছে চীন। বেশ কয়েক মাস ধরে দেশ দু’টির মধ্যে বৈরি সম্পর্ক বিরাজ করলেও দ্বিপাক্ষিক ব্যবসায়িক কার্যক্রমে তা বিশেষ প্রভাব ফেলতে পারেনি।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের প্রাথমিক তথ্যমতে, গত বছর দেশ দুটির মধ্যে বাণিজ্যের পরিমাণ ছিল ৭ হাজার ৭৭০ কোটি ডলার। এর আগের বছরের চেয়ে ২০২০ সালে বাণিজ্যে কিছুটা কম হলেও তা ভারতের প্রধান ব্যবসায়িক অংশীদার হওয়া থেকে চীনকে আটকাতে পারেনি।

৪০ লাখ শরণার্থী নিয়েও ইইউ’র সাহায্য পায়নি তুরস্ক: এরদোয়ান
গ্রিস মাত্র এক লাখ শরণার্থী রেখে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সাহায্য পায়, অথচ তুরস্ক ৪০ লাখ শরণার্থী গ্রহণ করেও তেমন সহায়তা পায়নি বলে অভিযোগ করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

সোমবার আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক একটি সম্মেলনে যোগ দিয়ে তুর্কি প্রেসিডেন্ট বলেন, তুরস্কে ৪০ লাখ শরণার্থী রয়েছে। এ নিয়ে ইইউ সহযোগিতার প্রতিশ্রুতি দিলেও তা পূরণ করেনি। গ্রিসকে এক লাখ শরণার্থী রাখার জন্য ৩০০ কোটি ইউরো দেওয়া হয়েছে। কিন্তু তুরস্ককে ৪০ লাখ শরণার্থীর জন্য তেমন কিছুই দেওয়া হয়নি।

কেএএ/এমএস