EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৫ ফেব্রুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ঘরের কাজে মজুরি দিতে হবে স্ত্রীকে, রায় চীনা আদালতের
পাঁচ বছরের সংসার জীবনে স্ত্রী ঘরের যত কাজকর্ম করেছেন, তার মজুরি হিসেবে ৫০ হাজার ইউয়ান (বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ছয় লাখ টাকা) ক্ষতিপূরণ দিতে স্বামীকে নির্দেশ দিয়েছেন চীনের একটি আদালত। বিবাহ বিচ্ছেদের এক মামলায় বেইজিং আদালতের এই রায়কে যুগান্তকারী হিসেবে বর্ণনা করা হচ্ছে।

মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর সেনা সমর্থকদের হামলা
মিয়ানমারে সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে বিক্ষোভকারী জনতার ওপর হামলা চালিয়েছেন সেনা সমর্থিত কিছু ব্যক্তি। বিক্ষোভকারীদের ওপর তারা ছুরি, লাঠি ও পাথরের টুকরো দিয়ে হামলা চালান। দেশটির সর্ববৃহৎ শহর ইয়াঙ্গুনে বৃহস্পতিবার এ ঘটনা ঘটেছে।

ভূমধ্যসাগরে নৌকাডুবে ৪১ জনের মৃত্যু
বিপজ্জনক পথে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে নৌকাডুবে কমপক্ষে ৪১ জনের মৃত্যু হয়েছে। শনিবার ওই নৌকাডুবির ঘটনা ঘটেছে বলে আন্তর্জাতিক বিভিন্ন মাধ্যম নিশ্চিত করেছে। যুদ্ধ-বিধ্বস্ত সিরিয়া থেকে ইউরোপে উন্নত জীবনের আশায় সাগর পাড়ি দিতে গিয়ে এসব শরণার্থী প্রাণ হারিয়েছেন।

খাশোগি হত্যার গোয়েন্দা প্রতিবেদন দেখেছেন জো বাইডেন
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতরে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার বিস্তারিত গোয়েন্দা প্রতিবেদন তিনি দেখেছেন। প্রতিবেদনটি শিগগিরই প্রকাশ করা হবে। বুধবার (২৪ ফেব্রুয়ারি) সাংবাদিকদের এ কথা জানান জো বাইডেন। এ সময় তিনি শিগগিরই সৌদি আরবের বাদশাহ সালমানের সঙ্গে ফোনে কথা বলবেন বলেও আশা প্রকাশ করেন।

জনসনের এক ডোজের ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর
জনসন অ্যান্ড জনসনের এক ডোজের করোনাভাইরাস ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। আগামী কয়েক দিনের মধ্যে যুক্তরাষ্ট্রের তৃতীয় করোনাভাইরাস ভ্যাকসিন হিসেবে জনসনের ভ্যাকসিন অনুমোদন পেতে পারে। গুরুতর অসুস্থতার বিরুদ্ধে জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন ৮৫ শতাংশ কার্যকর। কিন্তু মৃদু অসুস্থতার বিরুদ্ধে কার্যকর ৬৬ শতাংশ।

ভ্যাকসিনের তৃতীয় ডোজের কথা চিন্তা করছে ফাইজার
ফাইজার ও বায়োএনটেক বৃহস্পতিবার জানিয়েছে, করোনাভাইরাসের নতুন ধরণের বিরুদ্ধে কার্যকারিতা বুঝতে তারা ভ্যাকসিনের তৃতীয় ডোজ নিয়ে পরীক্ষা করছে। তারা সংশোধিত ভ্যাকসিনের ব্যাপারে নিয়ন্ত্রক সংস্থাগুলোর সঙ্গেও কথা বলছে। দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনাভাইরাসের অধিক সংক্রামক বি.১.৩৫১ নামের স্ট্রেইনসহ অন্যান্য নতুন স্ট্রেইন প্রতিরোধের জন্য কোম্পানি দুটো এ উদ্যোগ নিয়েছে।

ভারতে ১ মার্চ থেকে টিকা পাবে সর্বসাধারণ
এবার সর্বসাধারণের জন্য করোনা টিকা কার্যক্রম শুরু করতে যাচ্ছে ভারত। ১ মার্চ থেকে বয়স্ক থেকে শুরু করে সকলকে টিকা দেয়া হবে। বুধবার (২৪ ফেব্রুয়ারি) ভারতের কেন্দ্রীয় সরকার এই ঘোষণা দেয়। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ১০ কোটি লোককে টিকা দেয়ার সিদ্ধান্ত হয়।

কাশ্মীর সীমান্তে যুদ্ধবিরতি মেনে চলতে সম্মত ভারত-পাকিস্তান
ভারত ও পাকিস্তানের বিতর্কিত অঞ্চল কাশ্মীরের সীমান্তে যুদ্ধবিরতি মেনে চলতে সম্মত হয়েছে দেশ দুটি। পাকিস্তানী সামরিক বাহিনীর এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এ ঘটনাকে দক্ষিণ এশিয়ার দুই বিবাদমান প্রতিবেশীর সম্পর্কোন্নয়নে উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে দেখা হচ্ছে। ভারত ও পাকিস্তান শাসিত কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় ২০০৩ সাল থেকে যুদ্ধবিরতি চলছে। কিন্তু দুই দেশ থেকেই এই চুক্তি বারবার ভঙ্গ করা হয়েছে। এর ফলে বেসামরিক ব্যক্তি ও সামরিক সদস্যদের হতাহতের ঘটনা ঘটেছে।

শীর্ষ ধনীর তকমা হারালেন ইলন মাস্ক
বিশ্বের শীর্ষ ধনীর তকমা হারিয়েছেন টেসলার প্রধান ইলন মাস্ক। সম্প্রতি এক টুইটের জের ধরে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় দ্বিতীয় স্থানে নেমেছেন তিনি। ব্লুমবার্গের বিলিয়নিয়ার্স সূচক অনুযায়ী, টেসলা প্রধানের সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে ১৮৩ দশমিক ৪ বিলিয়ন ডলার। গত জানুয়ারিতে তার সম্পদের পরিমাণ ছিল ২১০ বিলিয়ন ডলার। তবে ৩ দশমকি ৭ বিলিয়ন ডলার খুইয়েও ১৮৬ দশমিক ৩ বিলিয়ন ডলার সম্পত্তিসহ তালিকার শীর্ষে উঠে এসেছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

হৃদরোগে মৃত্যু, তারপরও ফাঁসিতে ঝোলানো হলো নারীকে
ফাঁসিতে ঝোলানোর আগেই হৃদরোগে মৃত্যু হয় স্বামীকে হত্যার দায়ে অভিযুক্ত এক নারীর। কিন্তু তারপরও সেই নিথর দেহকেই ফাঁসিতে ঝোলানো হয়। এমনই অমানবিক ঘটনা ঘটেছে ইরানের রাজাই শাহর জেলে। ওই নারীর নাম জাহরা ইসমাইলি। তার স্বামী আলীরেজা জামানি পেশায় একজন গোয়েন্দা কর্মকর্তা ছিলেন। আলীরেজা তার স্ত্রী ও দুই মেয়েকে নির্যাতন করতেন। আর এই নির্যাতনের হাত থেকে মেয়েদের বাঁচাতেই জাহরা স্বামীকে খুন করতে বাধ্য হন বলে তার আইনজীবীর দাবি। পরে স্বামীকে হত্যার দায়ে জাহরার মৃত্যুদণ্ডের সাজা হয়।

এমকে/জিকেএস