ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ মার্চ ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০৩ পিএম, ২৩ মার্চ ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ক্ষেপণাস্ত্র হামলার হুমকি রাশিয়ার, শঙ্কায় আন্তর্জাতিক অপরাধ আদালত

যুদ্ধাপরাধের অভিযোগে ১৭ মার্চ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। এর পরিপ্রেক্ষিতে রাশিয়ার কাছ থেকে ‘হামলার হুমকি’ আসায় উদ্বেগ প্রকাশ করেছে আইনি এ প্রতিষ্ঠান।

এবার আরও চাঞ্চল্যকর প্রতিবেদন প্রকাশের ঘোষণা হিন্ডেনবার্গের

শিগগিরই নতুন আরেকটি ‘বড়’ ও ‘চাঞ্চল্যকর’ প্রতিবেদন প্রকাশ করতে চলেছে যুক্তরাষ্ট্রভিত্তিক পরামর্শক ও বিনিয়োগ গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ। বৃহস্পতিবার (২৩ মার্চ) প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দেওয়া এক টুইটে তথ্য জানানো হয়।

মোদীকে অপমান করায় কারাদণ্ড/ এমপি পদও হারাতে পারেন রাহুল গান্ধী

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মানহানির মামলায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন গুজরাটের সুরাটের একটি আদালত। তবে এখনই কারাগারে যেতে হচ্ছে না তাকে। আপাতত ৩০ দিনের জামিন পেয়েছেন রাহুল। কিন্তু বিপদ রয়েছে অন্যখানে। আদালতের রায়ে দোষী সাব্যস্ত হওয়ায় বাতিল হয়ে যেতে পারে তার সংসদ সদস্য (এমপি) পদ।

আফগানিস্তানে ব্রিটিশ বাহিনীর ‘হত্যাকাণ্ডের’ তদন্ত শুরু

আফগানিস্তানে ব্রিটিশ বাহিনীর ‘বেআইনি হত্যাকাণ্ডের’ অভিযোগের বিষয়ে ‘স্বাধীন’ ও ‘নিরপেক্ষ’ তদন্ত শুরু করেছে যুক্তরাজ্য। বুধবার (২২ মার্চ) থেকে এ তদন্তের কাজ শুরু হয়। তদন্ত কমিটির প্রধান লর্ড জাস্টিস হ্যাডন-কেভ এ বিষয়ে প্রাসঙ্গিক তথ্যসহ এগিয়ে আসার জন্য জনসাধারণের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিশ্বে পানির সংকট আরও তীব্র হচ্ছে

বিশ্বজুড়েই পানির সংকট চলছে। এই সংকট আরও গভীর অর্থাৎ নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। কারণ একদিকে যেমন পানির চাহিদা বেড়েছে, অন্যদিকে জলবায়ু সংকট পানির উৎসের ওপর ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলছে। জাতিসংঘের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

ইউক্রেন পুনর্নির্মাণে খরচ হবে ৪০ হাজার কোটি ডলার

রাশিয়ার হামলায় বিধ্বস্ত হচ্ছে ইউক্রেন। বিপর্যস্ত এই দেশটিকে পুনর্নির্মাণ বা পুনরুদ্ধার করতে আগামী ১০ বছরে ৪০ হাজার কোটি ডলারের বেশি খরচ হবে। বিশ্ব ব্যাংকের এক প্রতিবেদনে এই অনুমান প্রকাশ করা হয়েছে। বিধ্বস্ত শহর বা এলাকা থেকে ভবনের ধ্বংসস্তূপ সরাতেই খরচ হবে ৫০০ কোটি ডলার।

অভিবাসীদের কল্যাণে কানাডায় এক বছরে জনসংখ্যা বেড়েছে ১০ লাখ

কানাডায় জনসংখ্যা বাড়ার রেকর্ড হয়েছে। অভিবাসীদের কল্যাণেই এমন পরিসংখ্যান সামনে এসেছে। দেশটিতে ২০২২ সালে যে সংখ্যক অভিবাসী গেছে তা অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি। বুধবার (২২ মার্চ) কানাডার পরিসংখ্যান বিভাগ জানিয়েছে, গত বছর দেশটিতে নাগরিকের সংখ্যা ১০ লাখের বেশি বেড়েছে।

লন্ডনে ভারতীয় হাইকমিশনের সামনে বিক্ষোভ

লন্ডনে অবস্থিত ভারতীয় হাইকমিশনের সামনে ফের বিক্ষোভ দেখালেন খালিস্তানপন্থিরা। গত তিন দিনের মধ্যে এটি দ্বিতীয়বার। তবে পুলিশ তৎপর থাকায় বুধবার (২৩ মার্চ) জড়ো হওয়া খালিস্তানপন্থি জনতা সোমবারের মতো হাইকমিশনের দপ্তরে ঢুকে ভাঙচুর করতে পারেনি।

অমুসলিম হয়েও প্রতি রমজানে রোজা রাখেন তিনি

মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বেশ কিছু দেশে শুরু হয়েছে মুসলিম ধর্মাবলম্বীদের পবিত্রতম মাস রমজান। এই এক মাস সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সবধরনের পানাহার থেকে বিরত থাকবেন রোজাদাররা। শত শত বছর ধরে এই নিয়ম পালন করে আসছেন মুসলিমরা। তবে ইসলাম ধর্মের অনুসারী না হয়েও গত ১২ বছর ধরে প্রতি রমজানে রোজা পালন করছেন এক অমুসলিম নারী।

কিশোর বয়সে পরিবারের বাধা, ৬০ বছর পর বিয়ের বন্ধনে প্রেমিক-প্রেমিকা

লেন অলব্রাইটন এবং জিনেট স্টিয়ার যুক্তরাজ্যের বাসিন্দা। তাদের একজনের বয়স ৭৯, আরেকজনের ৭৮ বছর। কিছুদিন আগে বিয়ে করেছেন তারা। এ দম্পতির প্রথম দেখা হয় ১৯৬৩ সালে। আর প্রথম দর্শনেই প্রেম। পরিচয়ের কয়েক মাস পরেই বিয়ে করার সিদ্ধান্ত নেন লেন ও জিনেট। অথচ তখনো বিয়ে করার বৈধ বয়স ২১ বছর হয়নি জিনেটের। এ কারণে সেই বিয়ের পরিকল্পনায় বাধা হয়ে দাঁড়ান মেয়েটির বাবা-মা।

এসএএইচ/জেআইএম