ভিডিও EN
  1. Home/
  2. সাহিত্য

শরীরকে জানুন সুস্থ থাকুন

সুস্থ থাকতে যে বই পড়া জরুরি

সাহিত্য ডেস্ক | প্রকাশিত: ০৩:০৪ পিএম, ১৭ জানুয়ারি ২০২৩

বলা হয়ে থাকে স্বাস্থ্যই সকল সুখের মূল। এজন্য স্বাস্থ্য সুরক্ষা অত্যন্ত জরুরি। স্বাস্থ্য রক্ষার অনেক বিষয় অজানা থাকার কারণে অনেক সময় স্বাস্থ্যের সঠিক পরিচর্যা করা সম্ভব হয় না। এজন্য স্বাস্থ্য বিষয়ে শিক্ষা লাভ করা অত্যন্ত জরুরি। ‘শরীরকে জানুন সুস্থ থাকুন’- তেমনই একটি স্বাস্থ্য শিক্ষামূলক বই।

এটি লিখেছেন প্রখ্যাত চিকিৎসক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার। বাংলা ভাষায় সহজভাবে সংক্ষিপ্ত এবং চিকিৎসা বিজ্ঞানের প্রয়োজনীয় তথ্যসমূহ তুলে ধরার প্রয়াসে রচনা করেছেন গ্রন্থটি। মানবদেহের বিভিন্ন অংশসমূহের বর্ণনা, তার বিভিন্ন রোগ, রোগের লক্ষণ, রোগের চিকিৎসা ও ব্যবস্থাপনা সম্পর্কে সংক্ষেপে আলোকপাত করা হয়েছে বইটিতে।

সেই সাথে কিছু ভেষজ উপাদান ও অন্যান্য খাদ্যদ্রব্য যা খেলে সুস্থ থাকা যায় তার বর্ণনা দেওয়া হয়েছে। এছাড়া একজন বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে লেখক কিছু প্রাথমিক রোগ, স্বাস্থ্য পরিচর্যা, জীবাণুবাহিত রোগ সম্পর্কে নানা তথ্য-উপাত্তের বর্ণনা করেছেন সচেতনভাবে।

অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার আর্তমানবতার সেবায় নিবেদিত প্রাণ একজন চিকিৎসক। তিনি একজন প্রথিতযশা চর্ম রোগ বিশেষজ্ঞ। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য এবং চর্ম রোগ বিভাগের প্রধান। মুক্তচিন্তার অধিকারী এই মানুষটি একজন মানবিক চিকিৎসক, শিক্ষক, বীর মুক্তিযোদ্ধা, গবেষক, সমাজসেবক, সংস্কৃতিমনা, রাজনীতি সচেতন ব্যক্তিত্ব।

প্রগতিশীল চিন্তা চেতনায় সমৃদ্ধ এই বিজ্ঞানমনস্ক ব্যক্তিটি তার আলোকবর্তিকা সমাজের সর্বস্তরে ছড়িয়ে দেওয়ায় সর্বদা নিবেদিত প্রাণ। তিনি চর্ম ও যৌন রোগের উপর বিভিন্ন গবেষণা প্রবন্ধ বিশ্বের বিভিন্ন দেশে অনুষ্ঠিত কনফারেন্সে উপস্থাপন করেন।

চিকিৎসা বিজ্ঞান, সংস্কৃতি, সাহিত্য এবং দেশের আর্থ-সামাজিক বিষয়ে রচিত তার বেশ কয়েকটি বই সুধী সমাজে সমাদৃত হয়েছে। আলোচ্য ‘শরীরকে জানুন সুস্থ থাকুন’ গ্রন্থটিও পাঠক মহলে সমাদৃত হবে- এমনটি নিশ্চিত করেই বলা যায়।

শরীরকে জানুন সুস্থ থাকুন
নীলিমা প্রকাশনী
পরিবেশক: কবিতাচর্চা
প্রচ্ছদ: ডা. আফরোজা সুলতানা
মূল্য: ৪০০ টাকা।

এইচআর/এমএস