ভিডিও EN
  1. Home/
  2. গণমাধ্যম

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের পুরস্কার পেলেন জাগো নিউজের রাসেল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

জেন্ডার সংবেদনশীল সেরা রাজনৈতিক প্রতিবেদনের জন্য অনলাইন মিডিয়া ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন জাগো নিউজের নিজস্ব প্রতিবেদক ইসমাইল হোসাইন রাসেল।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) রাতে রাজধানীর একটি হোটেলে ইউএসএআইডির অর্থায়নে স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল জেন্ডার সংবেদনশীল সেরা রাজনৈতিক প্রতিবেদনের জন্য এ পুরস্কার প্রদান করে।

জাগো নিউজে প্রকাশিত ‘‘সংরক্ষিত’ কোটাতেই আটকা তৃণমূলের নারীদের রাজনীতি’- শীর্ষক বিশেষ প্রতিবেদনের জন্য এ অ্যাওয়ার্ড পেলেন তিনি।

অনলাইন ক্যাটাগরিতে যৌথভাবে পুরস্কার পেয়েছেন ঢাকাপোস্ট ডটকমের আব্দুল হালিম আদিত্য রিমন। টেলিভিশন ক্যাটাগরিতে নাগরিক টিভির আতোয়ার হোসেন, নিউজপেপার ক্যাটাগরিতে নিউ এজ পত্রিকার কামরুন নাহার সুমি, দৈনিক খবরের কাগজের ফারহানা তাহের তিথি পেয়েছেন পুরস্কার।

ইউএসএআইডির অর্থায়নে স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ঢাকার বিভিন্ন মিডিয়ার ২৩ জন সাংবাদিকদের অংশগ্রহণে জেন্ডার সংবেদনশীল রাজনৈতিক প্রতিবেদন তৈরির উপর দুই ধাপে আবাসিক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। ২০২৩ এর নভেম্বর থেকে ২০২৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত অংশগ্রহণকারীদের প্রকাশিত ও প্রচারিত প্রতিবেদন মূল্যায়ন করে এই স্বীকৃতি দিলো ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

রাজনীতিতে নারীর প্রতিনিধিত্বের গুরুত্ব এবং নারীদের মিডিয়া চিত্রায়নের নেতিবাচক প্রভাব মোকাবিলার উপায় নিয়ে মিডিয়া কর্মীদের সংবেদনশীল করার জন্য সাংবাদিকদের জন্য ‘জেন্ডার সংবেদনশীল রাজনৈতিক প্রতিবেদন’ বিষয়ে দুটি ব্যাচে প্রশিক্ষণের আয়োজন করে সংগঠনটি।

আরও পড়ুন>> ‘সংরক্ষিত’ কোটাতেই আটকা তৃণমূলের নারীদের রাজনীতি 

বুধবার সমাপনী প্রশিক্ষণে সেরা প্রতিবেদনের পুরস্কার ও সনদ তুলে দেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের এসপিএল প্রকল্পের চিফ অব পার্টি ডানা এল. ওল্ডস। এসময় তিনি গণমাধ্যমে রাজনৈতিক ইস্যুতে নারীদের যথাযথ উপস্থাপনের মাধ্যমে তুলে ধরতে এবং ইতিবাচক মনোভাব তৈরির জন্য চতুর্থ এস্টেট হিসেবে গণমাধ্যমের শক্তির উপর জোর দেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পার্টির ডেপুটি চিফ (প্রোগ্রামস) আমিনুল এহসান, ডেপুটি চিফ অব পার্টি লেসলি রিচার্ডস, সিনিয়র ডিরেক্টর লিপিকা বিশ্বাস এবং সিনিয়র প্রোগ্রাম স্পেশালিস্ট রীতা দাস।

এর আগে প্রাণিসম্পদ খাতের সম্ভাবনা ও করণীয় বিষয়ে গবেষণাধর্মী প্রতিবেদন প্রণয়নের এলডিডিপি মিডিয়া অ্যাওয়ার্ডের অনলাইন ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পান ইসমাইল হোসাইন রাসেল। এছাড়াও নির্বাচন বিষয়ক প্রতিবেদনের জন্য ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (ডিআই) ফেলোশিপ ও শিয়া সম্প্রদায় নিয়ে করা প্রতিবেদনের জন্য মাইনোরিটি অ্যালায়েন্স ইন্টারন্যাশনালের অ্যাওয়ার্ড অর্জন করেন তিনি।

আইএইচআর/এমএইচআর/জিকেএস