আধুনিক কৃষিতে সহায়তা করতে চায় বেলারুশ

বিশেষ সংবাদদাতা প্রকাশিত: ০২:৪৫ পিএম, ২৮ জুন ২০১৯
আধুনিক কৃষিতে সহায়তা করতে চায় বেলারুশ

বাংলাদেশের কৃষির উন্নয়ন তথা অধুনিক কৃষির জন্য বেলারুশ সরকার কাজ করতে চায় বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত আন্দ্রে আইরাহুসকি।

শুক্রবার (২৮ জুন) কৃষিমন্ত্রীর ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে তার বাসভবনে সাক্ষাৎকালে রাষ্ট্রদূত এ কথা বলেন। সাক্ষাৎকালে তিন সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন তিনি।

এ সময় কৃষিমন্ত্রী বলেন, বেলারুশের টেকনিক্যাল সক্ষমতা ও অবকাঠামোগত খাতের অভিজ্ঞতা বাংলাদেশের কৃষি ও আর্থ-সামাজিক অবকাঠামোগত উন্নয়নে কাজে লাগবে। কৃষিশিল্প, যন্ত্রপাতিসহ কারিগরি জ্ঞানের আদান-প্রদানের মাধ্যমে বাংলাদেশ উপকৃত হবে।

রাষ্ট্রদূত বলেন, বেলারুশ সরকার বাংলাদেশের কৃষির উন্নয়ন তথা অধুনিক কৃষির জন্য করতে চায়। কৃষি যান্ত্রিকীকরণ ও প্রক্রিয়াজাতকরণসহ বাজারজাতে সহায়তা দেবে। এ সময় বেলারুশের কৃষি অধুনিকায়ণের দিকগুলো পরিদর্শনের জন্য প্রতিনিধি পাঠানোর আহ্বান জানান তিনি। বেলারুশের রাষ্ট্রদূত এ সময় ভারি কৃষি যন্ত্রাংশ ব্যবহারে বাংলাদেশি শ্রমিক এবং প্রকৌশলীদের প্রশিক্ষণ দেয়ার আগ্রহের কথা জানান।

রাষ্ট্রদূত বাংলাদেশ ও বেলারুশের বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কে সন্তোষ প্রকাশ করে আগামীতে তা আরও শক্তিশালী হবে বলে আশা প্রকাশ করেন। এছাড়া কৃষিমন্ত্রীকে বেলারুশ ভ্রমণেরও আহ্বান জানান তিনি।

মন্ত্রী রাষ্ট্রদূতের আগ্রহের প্রতি সম্মতি জানিয়ে বলেন, একসঙ্গে বসে আলাপ-আলোচনার মাধ্যমে অর্থনৈতিক সম্ভাবনার ক্ষেত্রগুলোকে কাজে লাগাতে পারি। বাংলাদেশ আগামী দিনগুলোতে বেলারুশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগের ক্ষেত্রগুলোকে আরও বাড়াতে ইচ্ছুক।

বাংলাদেশকে একটি কৃষিভিত্তিক দেশ উল্লেখ করে মন্ত্রী বলেন, আমাদের যান্ত্রিক কৃষিকাজ আরও বেশি করে রপ্ত করতে হবে।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, বেলারুশ দূতাবাসের তৃতীয় সচিব এ্যান্ড্রেমিসুয়ারা ও কনস্যুল অনিরুদ্ধ কুমার রায়।

এমইউ/এএইচ/এমএস

সর্বশেষ - জাতীয়

জাগো নিউজে সর্বশেষ

জাগো নিউজে জনপ্রিয়