EN
  1. Home/
  2. জাতীয়

সামনের সপ্তাহে আসছে বিমানের ‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:০৫ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৯

আগামী সপ্তাহে জাতীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হচ্ছে আরও দুটি ড্রিমলাইনার। সর্বাধুনিক প্রযুক্তির সম্পূর্ণ নতুন বোয়িং ৭৮৭-৯ সিরিজের উড়োজাহাজ দুটি যথাক্রমে ২১ ডিসেম্বর (শনিবার) ও ২৪ ডিসেম্বর (মঙ্গলবার) বিকেলে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।

আগে থেকে বিমানের বহরে রয়েছে চারটি ড্রিমলাইনার। এ দুটি মিলিয়ে বিমানবহরে ড্রিমলাইনারের সংখ্যা দাঁড়াবে ছয়ে। এ দুটি যুক্ত হলে রাষ্ট্রীয় এয়ারলাইন্সে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৮টি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পঞ্চম ও ষষ্ঠ ড্রিমলাইনারের নামকরণ করেছেন যথাক্রমে ‘সোনারতরী’ ও ‘অচিনপাখি’। এর আগে যে চারটি ড্রিমলাইনার বিমান বহরে যুক্ত হয়েছে, সেগুলোর নামও রেখেছেন প্রধানমন্ত্রী। সে চারটি ড্রিমলাইনার হলো- আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার জাগো নিউজকে জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৮ ডিসেম্বর পঞ্চম ও ষষ্ঠ ড্রিমলাইনারের উদ্বোধন করবেন। সেদিন তিনি উদ্বোধন করবেন বিমানের মোবাইল অ্যাপসও।

বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনারে আসন সংখ্যা থাকছে মোট ২৯৮টি। এর মধ্যে বিজনেস ক্লাস ৩০টি, প্রিমিয়াম ইকোনমি ক্লাস ২১টি এবং ইকোনমি ক্লাস ২৪৭টি।

রাষ্ট্রীয় এয়ারলাইন্সের কর্মকর্তারা জানিয়েছেন, বিমানের মোবাইল অ্যাপস ব্যবহার করে যাত্রীরা নিজের মোবাইল থেকেই কিনতে পারবেন বিমানের সব গন্তব্যের টিকিট। মূল্য পরিশোধ করতে পারবেন বিকাশ/রকেট/যে কোনো কার্ডের মাধ্যমে। গুগল প্লে স্টোর অথবা অ্যাপল অ্যাপস স্টোর থেকে যে কোনো স্মার্টফোনে অ্যাপসটি ডাউনলোড করলে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে বিমানের ফ্লাইট সংক্রান্ত সকল তথ্য পাওয়া যাবে। এই অ্যাপসের মাধ্যমে যাত্রীরা ফ্লাইট সম্পর্কিত সব তথ্য, ফ্লাইট স্ট্যাটাস, ফ্লাইট শিডিউল, সেলস সেন্টারসমূহের ঠিকানা, অনলাইন টিকেট ও রিফান্ড হেল্পডেস্ক এবং টিকেট বুকিং সংক্রান্ত সমস্ত তথ্য জানতে পারবেন।

যাত্রীরা অ্যাপসটি ডাউনলোড করে স্ব স্ব প্রোফাইল তৈরির মাধ্যমে সরাসরি ওয়ান ওয়ে, রাউন্ড ট্রিপ টিকেট, বুকিংয়ের পর টাকা পরিশোধের ব্যবস্থা, রিজার্ভেশন স্ট্যাটাস চেকিংয়ের সুবিধা, ভ্রমণসঙ্গীর তথ্য সরবরাহ করতে পারবেন। এছাড়াও এই অ্যাপসের মাধ্যমে মাই ট্রিপ, বুকিং হিস্ট্রি, ডেবিট ও ক্রেডিট কার্ড (ভিসা, মাস্টার, অ্যামেক্স, নেক্সাস) ও মোবাইলের (বিকাশ, রকেট) মাধ্যমে টিকিট ক্রয় এবং বুকিংয়ের টার্মস অ্যান্ড কন্ডিশন সুবিধা পাবেন যাত্রীরা।

আরএম/এইচএ/এমকেএইচ