ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

সিডনিতে শঙ্খনাদের বাংলা নববর্ষ উদযাপন

মো. ইয়াকুব আলী | প্রকাশিত: ০৫:১১ পিএম, ২২ এপ্রিল ২০২৪

‘এসো, এসো, এসো হে বৈশাখ।
তাপসনিশ্বাসবায়ে মুমূর্ষুরে দাও উড়ায়ে,
বৎসরের আবর্জনা দূর হয়ে যাক॥’

প্রতি বছরের মতো এবারও সিডনিতে বাংলা ভাষাভাষীদের সংগঠন শঙ্খনাদ তাদের বাংলা নববর্ষ উদযাপন করেছে। প্রবাসে এসব উৎসব সাধারণত কাছাকাছি সপ্তাহান্তে উদযাপন করা হয়। কারণ সপ্তাহের কর্মদিবসে সবাই ব্যস্ত থাকেন। তবে এবার ১৪ এপ্রিল রোববার থাকায় উৎসব পালনে সবার মধ্যে আলাদা উদ্দীপনা বিরাজ করছিল।

দিনব্যাপী উৎসবের সূচনা হয় দুপুর বারোটার সময়। দুপুর একটার সময় বের করা হয় এক বর্ণাঢ্য শোভাযাত্রা। বাংলাদেশের মঙ্গল শোভাযাত্রার আলোকে এই শোভাযাত্রাতেও সবার হাতেই শোভা পাচ্ছিল বিভিন্ন ধরনের স্লোগান সংবলিত প্লাকার্ড। গ্লেনফিল্ড কমিউনিটি হলের পুরো আঙিনা ঘুরে এসে এই শোভাযাত্রা শেষ হয়।

jagonews24

গ্লেনফিল্ড কমিউনিটি হলকে সাজানো হয় বাহারি রঙের সাজে। দেয়ালে দেয়ালে শোভা পাচ্ছিল বিভিন্ন মুখোশের আদলের পোস্টার, বিভিন্ন রকমের ফুল, পাখি লতাপাতা। বাহারি নকশিকাঁথা দিয়ে বানানো হয়েছিল ফটো বুথ। সেখানে সবাই দিনভর ছবি তুলে দিনটাকে স্মৃতিময় করে তুলেছেন। মঞ্চটাকেও সাজানো হয়েছিল বাহারি রঙের কাপড়ে।

jagonews24

এরপর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানের পরিবেশনায় কোন কিছুই বাদ পড়েনি। পহেলা বৈশাখের কালজয়ী গান থেকে শুরু করে দলীয় সঙ্গীত, গণজাগরণের গান, কবিতা আবৃত্তি, নাচ সবকিছুই ছিল অত্যন্ত মনোমুগ্ধকর এবং উপভোগ্য। প্রত্যেকটা পরিবেশনার পরই দর্শক মুহুমুহু করতালির মাধ্যমে উৎসাহ দিয়ে যাচ্ছিলেন। এই উৎসবে স্থানীয় জনপ্রতিনিধিসহ সমাজের বিভিন্ন স্তরের মানুষ যোগ দেন।

jagonews24

রাতে যখন অনুষ্ঠান শেষ হয় তখন সবাই ছিলেন ভীষণ উৎফুল্ল। প্রবাসের যান্ত্রিক জীবনে এই উৎসবগুলো একটু জিরিয়ে নেওয়ার অবসর তৈরি করে দেয়। পাশাপাশি আবারও নতুন কর্মোদ্যম ফিরে পেতে সাহায্য করে। সবাই পুরনো বছরের সবরকম গ্লানি এবং ভেদাভেদ ভুলে নতুন আশায় বুক বাধেন।

‘যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে-যাওয়া গীতি,
অশ্রুবাষ্প সুদূরে মিলাক॥’

এমআরএম/জেআইএম