ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

ইসলাম ডেস্ক | প্রকাশিত: ০৫:৫৩ পিএম, ২১ মার্চ ২০২৩

১৪৪৪ হিজরির (২০২৩) চলতি শাবান মাস যদি ২৯ দিনে শেষ হয় তবে ২৩ মার্চ বৃহস্পতিবার হবে পবিত্র রমজানের প্রথম দিন। সেক্ষেত্রে ২২ মার্চ (বুধবার) সন্ধ্যায় পড়তে হবে তারাবিহ। ২৩ মার্চ ভোর রাতে খেতে হবে সেহরি। আর যদি ২২ মার্চ বুধবার রমজান মাসের চাঁদ দেখা না যায়, তবে শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। ২৪ মার্চ শুক্রবার শুরু হবে রমজান মাসের রোজা। সেক্ষেত্রে ২৩ মার্চ সন্ধ্যায় শুরু হবে তারাবিহ আর ২৪ মার্চ শেষ রাতে খেতে হবে সেহরি।

ইতিমধ্যে ইসলামিক ফাউন্ডেশন দেশের রোজা পালনকারীদের জন্য গত ১৩ ফেব্রুয়ারি ১৪৪৪ হিজরির রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি চূড়ান্ত করে। সে অনুযায়ী জাগো নিউজের পক্ষ থেকে মুসলিম উম্মাহর জন্য এ সময়সূচি তুলে ধরা হলো-

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক ঘোষিত সময়সূচি অনুযায়ী প্রথম রমজানের রোজার সেহরির শেষ সময় (২৪ মার্চ) ভোর ৪:৩৯ মিনিট। আর ইফতার হবে ৬:১৪ মিনিটে।

তবে দূরত্ব অনুযায়ী ঢাকার সময়ের সঙ্গে সর্বোচ্চ ৯ মিনিট পর্যন্ত যোগ করে ও ৯ মিনিট পর্যন্ত বিয়োগ করে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষকে সেহরি ও ইফতার করতে হবে বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘চাঁদ দেখে রোজা রাখো; চাঁদ দেখে রোজা খোলো’। এ হাদিসের আলোকে রোজা রাখা মানে হলো শেষ রাতে সেহরি খাওয়া এবং রোজা খোলা মানে হলো সুর্যাস্তের সঙ্গে সঙ্গে ইফতার করা।

২০২৪ সালের সেহরি ও ইফতারের সময়সূচি দেখুন এখানে 

আজকের সেহরি, ইফতার ও নামাজের সময়সূচি ২০২৪

রমজানের বরকত ও কল্যাণ অর্জনে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ঘোষণা অনুযায়ী সেহরি ও ইফতার করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এএসএম

আরও পড়ুন