ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

নবিজির (সা.) খুতবা

জীবনে একবার হজ ফরজ

ফারুক ফেরদৌস | প্রকাশিত: ১১:৫২ এএম, ২৯ ডিসেম্বর ২০২৩

আবু হোরায়রা (রা.) বলেন, আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আমাদের সামনে প্রদত্ত খুতবায় বলেন, লোকসকল! আল্লাহ আপনাদের ওপর বায়তুল্লাহর হজ ফরজ করেছেন, তাই আপনারা হজ পালন করুন।

একজন লোক বলে উঠলো, হে আল্লাহর রাসুল! প্রতি বছরই কি হজ পালন করতে হবে? আল্লাহর রাসুল (সা.) নিরুত্তর থাকলেন এবং লোকটি তিনবার জিজ্ঞাসা করল।

আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, যদি আমি বলতাম, হ্যাঁ, তাহলে প্রতি বছর হজ করা ফরজ হয়ে যেত আর আপনারা তা পালন করতে পারতেন না। আমি আপনাদেরকে যতটুকু বলি ততটুকু গ্রহণ করুন। আপনাদের পূর্বে আগত অনেক জাতি অতি মাত্রায় প্রশ্ন ও তাদের নবিদের সামনে মতবিরোধ করার কারণে ধ্বংস হয়েছে। তাই আমি যখন আপনাদেরকে কোনো কিছু করার আদেশ দেবো, তখন আপনারা তা সাধ্যমত পালন করুন। আর যা করতে নিষেধ করব, তা থেকে বিরত থাকুন। (সহিহ মুসলিম: ৩৩২১)

ইবনে আব্বাস (রা.) বলেন, আল্লাহর রাসুল (সা.) আমাদের উদ্দেশে প্রদত্ত খুতবায় বলেন, লোকসকল! আল্লাহ আপনাদের ওপর হজ ফরজ করেছেন।

এ কথা শুনে আকরা’ ইবনে হাবেস দাঁড়িয়ে গেলো এবং বললো, হে আল্লাহর রাসুল, প্রতি বছরই কি হজ করা ফরজ?

আল্লাহর রাসুল (সা.) বললেন, যদি আমি বলি, হ্যাঁ, তাহলে ফরজ হয়ে যাবে আর যদি ফরজ হয়ে যায়, তাহলে আপনারা তা পালন করতে পারবেন না। জীবনে একবার হজ করা ফরজ। কেউ বেশি করলে সেটা নফল হবে। (সুনানে আবু দাউদ: ১৭২১)

ওএফএফ/জিকেএস

আরও পড়ুন