ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

কেন বায়ার্ন মিউনিখে যেতে পারবেন না জিদান?

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:৪২ পিএম, ২৪ এপ্রিল ২০২৪

টমাস টুখেল মৌসুম শেষেই বায়ার্ন মিউনিখের চাকরি ছাড়ছেন, এটা নিশ্চিত। হত ফেব্রুয়ারিতেই এ ঘোষণা দিয়েছেন তিনি। এর অর্থ, নতুন কোচের সন্ধানে রয়েছে বায়ার্ন। প্রথমে তারা চেয়েছিলো, জাবি আলোনসোকে। বায়ার লেভারকুসেনকে চ্যাম্পিয়ন করানো কোচকে নিতে চেয়েছিলো ভাভারিয়ানরা।

কিন্তু জাবি আলোনসো জানিয়ে দিয়েছেন, তিনি এই মৌসুমে বায়ার লেভারকুসেন ছেড়ে কোথাও যাবেন না। এরপর বায়ার্নের সম্ভাব্য কোচের নামের তালিকায় এসেছে হোসে মরিনহোর নামও। তবে, জার্মান জায়ান্টরা হঠাৎ ঝুঁকে পড়েছে রিয়াল মাদ্রিদের হয়ে টানা তিন মৌসুম চ্যাম্পিয়ন লিগ জেতানো কোচ জিনেদিন জিদানের প্রতি।

এরই মধ্যে জার্মান বুন্দেসলিগার শিরোপা নিষ্পত্তি হয়ে গেছে। বায়ার লেভারকুসেন অপরাজিত থেকে চ্যাম্পিয়ন হয়েছে। বায়ার্ন কোনো সুযোগই পায়নি লড়াই করার। জার্মান কাপের দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছিলো বায়ার্ন। এখন একমাত্র আশা বাকি রয়েছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। সেমিতে অবশ্য তাদেরকে মুখোমুখি হতে হবে রিয়াল মাদ্রিদের।

নতুন মৌসুমে কোচ হিসেবে কী জিদানকে দেখা যাবে, বায়ার্নের ডাগআউটে? উত্তর হবে সম্ভবত ‘না’। বায়ার্ন মিউনিখ এবং জার্মানির সাবেক ফুটবলার দিয়েতমার হামান ব্যাখ্যা করেছেন, কেন বায়ার্ন মিউনিখের কোচ হিসেবে দায়িত্ব নেবেন না জিনেদিন জিদান।

গোল ডটকমকে দেয়া সাক্ষাৎকারে জিদানের বায়ার্নে যোগ দিতে না পারার কারণ তুলে ধরে বলেন, ‘তারা (বায়ার্ন মিউনিখ) আগে থেকেই বলে আসছিলো, এমন একজনকে চায়, যিনি ইংরেজি ভালো বলতে পারেন। ওই কোচের জার্মান ভাষা জানতে হবে এমন বাধ্য-বাধকতা নেই। কিন্তু ইংলিশ জানা কোচ লাগবে। সাধারণত, জিদান কিন্তু ইংরেজি একদমই পারেন না। সুতরাং, সব ধরনের হিসাব-নিকাশের বাইরে তিনি।’

হামান জানিয়ে দিয়েছেন, অন্য আরেকজন কোচের সঙ্গেও কথা-বার্তা শুরু করেছেন বায়ার্ন। তিনি মার্টিন ডেমিচেলিস। বর্তমানে আর্জেন্টিনার জনপ্রিয় ক্লাব রিভার প্লেটের দায়িত্ব পালন করছেন তিনি। ডেমিচেলিস ইংরেজি জানেন। ভালো দলের কোচ। এ কারণে বায়ার্ন মিউনিখ তার দিকে ঝুঁকছে।

এছাড়া রবার্তো ডি জারভি ও রয়েছে বায়ার্নের কোচের আলোচনায়। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ব্রাইটনের কোচ হিসেবে রয়েছেন এখন ডি জারভি।

জিদান ২০২১ থেকে বেকার রয়েছেন, ডি জারভি ব্রাইটনের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন এবং রিভারপ্লেটের সঙ্গে ডেমিচেলিসের চুক্তি ২০২৫ পর্যন্ত। আগামী কিছুদিনের মধ্যেই হয়তো আনুষ্ঠানিকভাবে নতুন কোচের নাম ঘোষণা করবে বায়ার্ন।

আইএইচএস/