সমুদ্র বন্দর
সমুদ্রবন্দর জাহাজে পণ্যদ্রব্য ভরাট এবং খালাসের জন্য সমুদ্র তীরবর্তী স্থাপনা। পৃথিবীর ৮০% লোক সমুদ্র তীরবর্তী (১০০ মাইলের ভিতর) অঞ্চলে বসবাস করে। সমুদ্র তীরবর্তী দেশগুলির অর্থনীতির জন্য সমুদ্রবন্দরের গুরুত্ব অপরিসীম। প্রাচীনকাল থেকে সমুদ্র তীরবর্তী দেশগুলিতে গড়ে উঠেছে সমুদ্রবন্দর। বাংলাদেশের চট্টগ্রাম ও মংলা সমুদ্রবন্দর গুরুত্বপূর্ণ আমদানি-রপ্তানি অবকাঠামো। দেশের সিংহভাগ (৯০%) আমদানি-রপ্তানি বাণিজ্য সম্পাদিত হয় এ দু’বন্দরের মাধ্যমে। বর্তমানে চট্টগ্রাম বন্দরকে দেশের লাইফ লাইন বলা হয়ে থাকে। এ বন্দরের মাধ্যমে বাংলাদেশের আমদানি-রপ্তানির তিন-চতুর্থাংশ সম্পাদিত হয়। বাকিটুকু হয় মংলা ও কয়েকটি স্থল বন্দরের মাধ্যমে।
-
চট্টগ্রাম বন্দর
কলমবিরতি-ঈদের ছুটিতে ক্ষতির খড়্গে ব্যবসায়ীরা
-
নগরবাড়ী নৌবন্দর
জুনে শেষ হচ্ছে নির্মাণকাজ, লোকসানের শঙ্কা
-
উপকূলীয় ১৬ জেলায় ৪ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের শঙ্কা
-
সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত
-
সাগরে লঘুচাপ, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত
-
এমআইডিআই অবকাঠামো দ্রুত বাস্তবায়নের আহ্বান প্রধান উপদেষ্টার
-
৩৭ মাসেও মেলেনি ক্ষতিপূরণ
পায়রা বন্দরে উচ্ছেদ রাখাইন পরিবারগুলোর পুনর্বাসন দাবি
-
বন্দরে দীর্ঘ জট
বহির্নোঙরে ১৭ জাহাজ, খালাসের অপেক্ষায় ২২৬২৬ কনটেইনার
-
ঝোড়ো হাওয়ার সম্ভাবনা নেই, সমুদ্রবন্দর থেকে নামলো সতর্ক সংকেত
-
বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালা, বন্দরে ৩ নম্বর সংকেত
-
কলমবিরতির প্রভাবে চট্টগ্রাম বন্দরে কনটেইনার জট
-
বাংলাদেশ থেকে সমুদ্রগামী জাহাজ আমদানিতে আগ্রহী আলজেরিয়া
-
আমীর খসরু
করিডোর ও বন্দর বিষয়ে অন্তর্বর্তী সরকার ডিসিশনে যেতে পারে না
-
বাংলাদেশি পণ্য আমদানিতে বিধিনিষেধ নিয়ে যা বলছে ভারতীয় মিডিয়া
-
চট্টগ্রাম বন্দর দেশের অর্থনীতির হৃৎস্পন্দন: প্রধান উপদেষ্টা
-
সৈকতে পর্যটন শিল্পের সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে শিশুশ্রম
-
সব বন্দর-টার্মিনাল-শিপইয়ার্ডে নিরাপত্তা বাড়ানোর নির্দেশ ভারতের
-
এবার নিজেদের সব বন্দরে ভারতীয় জাহাজ নিষিদ্ধ করলো পাকিস্তান
-
সীতাকুন্ড
১৮০ জাহাজভাঙা কারখানার মধ্যে ১৫৬টিই বন্ধ
-
চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়ানোর উদ্যোগ ত্বরান্বিত করার নির্দেশ
কোন ছবির অ্যালবাম পাওয়া যায়নি