টেল প্লাস্টিকস - ২য় জাতীয় পরিবেশ উৎসব ২০২৩

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে শিক্ষার্থীদের মাঝে পরিবেশ বিষয়ক সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে টেল প্লাস্টিকস এর পৃষ্ঠপোষকতায় ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক এর শিক্ষা ও যুব কার্যক্রম এর নতুন প্রকল্প 'জাতীয় পরিবেশ উৎসব'। আর এফ এল গ্রুপ এর অন্যতম প্লাস্টিক ব্র্যান্ড টেল প্লাস্টিক দেশব্যাপী ব্যবসা কার্যক্রম চালানোর পাশাপাশি পরিবেশের উন্নয়নের জন্য নানান ধরণের কাজ করে যাচ্ছে । পরিবেশ উন্নয়ন ফান্ড এর ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে টেল প্লাস্টিক ও ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক আয়োজন করতে যাচ্ছে এই 'জাতীয় পরিবেশ উৎসব’।

পরিবেশ সম্পর্কিত নিউজ

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে শিক্ষার্থীদের মাঝে পরিবেশ বিষয়ক সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে টেল প্লাস্টিকস এর পৃষ্ঠপোষকতায় ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক এর শিক্ষা ও যুব কার্যক্রম এর নতুন প্রকল্প 'জাতীয় পরিবেশ উৎসব'।

জলবায়ু ঝুঁকি মোকাবিলায় তরুণদের সম্পৃক্ত করছে সরকার: পরিবেশমন্ত্রী

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সরকার দেশের তরুণ জনগোষ্ঠীকে সম্পৃক্ত করছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী...

পরিবেশ-বনের উন্নয়নে এডিবির সহযোগিতা কামনা মন্ত্রীর

দেশের সার্বিক পরিবেশ ও বনের উন্নয়নে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)র সহযোগিতা কামনা করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী...

বিজয় দিবসে টিকিট ছাড়া ঘোরা যাবে বোটানিক্যাল গার্ডেন-সাফারি পার্ক

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীন বন অধিদপ্তরের নিয়ন্ত্রণে পরিচালিত দেশের সব সাফারি পার্ক...

টেল প্লাস্টিক-ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক জাতীয় পরিবেশ উৎসব অনুষ্ঠিত

ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক আয়োজিত জাতীয় পরিবেশ উৎসবের দ্বিতীয় আসরের জাতীয় পর্ব আয়োজিত হয়েছে। রাজধানীর ইন্ডিপেনডেন্ট...

‘সিঙ্গেল ইউজ’ প্লাস্টিকের ব্যবহার বন্ধে কর্মপরিকল্পনা: মন্ত্রী

একবার ব্যবহার করে ফেলে দেওয়া হয় (সিঙ্গেল ইউজ) প্লাস্টিকের এ ধরনের ব্যবহার বন্ধে...

সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার ৮০ শতাংশ কমানোর ঘোষণা

বাংলাদেশে বছরে ৩ হাজার টন প্লাস্টিক উৎপাদন হয়। তার মধ্যে একটি বড় অংশের প্লাস্টিক বর্জ্য সমুদ্রসহ বিভিন্ন নদ-নদী, খাল-বিলে নিক্ষেপ করা হচ্ছে...

পরিচ্ছন্ন পরিবেশ গড়তে করণীয়

পরিবেশ শব্দের বিস্তৃতি বিশাল। আমাদের পরিবেশ হলো  আকাশ-বাতাস, মাটি-পানি, গাছপালাসহ বড় এক দিগন্তের নাম...

অন্য দেশে হর্ন দেওয়া গালির মতোই: পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন বলেছেন, শব্দদূষণ নিয়ন্ত্রণ করতে আমরা প্রকল্প গ্রহণ করেছি। এ জন্য...

সময়সূচি

# সময় বিভাগ
০৮:০০ এ.এম. - ০৯:০০ এ.এম. রিপোর্টিং
০৯:০০ এ.এম. - ০৯:৪০ এ.এম. অলিম্পিয়াড
০৯:৫০ এ.এম. - ১০:২০ এ.এম. কুইজ লিখিত
১০:৩০ এ.এম. - ১১:১০ এ.এম. কেস সলভিং প্রতিযোগিতা
১১:২০ এ.এম. - ১২:৫০ পি.এম. চিত্রাঙ্কন প্রতিযোগিতা
০২:০০ পি.এম. - ০৩:০০ পি.এম. পুরস্কার বিতরণী

ইভেন্ট সমূহ

আঞ্চলিক পর্ব ও জাতীয় পর্ব - এই দুইভাগে প্রতিযোগিতা সম্পন্ন হবে।

#ক্যাটাগরি:
  1. প্রাইমারি: ১ম-৫ম শ্রেণি
  2. জুনিয়র: ৬ষ্ঠ-৮ম শ্রেণি
  3. মাধ্যমিক: ৯ম-১০ম শ্রেণি
  4. উচ্চ মাধ্যমিক: ১১শ-১২-শ শ্রেণি
  5. সিনিয়র: স্নাতক/স্নাতকোত্তর
#আঞ্চলিক সংগঠক, স্থান ও তারিখ:
  • সিলেট: সাস্ট সায়েন্স এরিনা, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৯ জুন)
  • চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রকৃতি ক্লাব, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (৩রা জুন, ২০২৩)
  • রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব, রাজশাহী বিশ্ববিদ্যালয় (২৭ মে, ২০২৩)
  • ময়মনসিংহ: বাংলাদেশ কৃষি অলিম্পিয়াড, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (১৭ই জুন, ২০২৩)
  • ঢাকা: সত্যেন বোস সায়েন্স ক্লাব, বুয়েট (৭ই জুলাই, ২০২৩)
  • বরিশাল: TBA
  • খুলনা: TBA
  • রংপুর: TBA
  • জাতীয় রাউন্ড: TBA

আঞ্চলিক-পর্ব

১. পরিবেশ অলিম্পিয়াড

পরিবেশ অলিম্পিয়াড এটি পরিবেশ বিজ্ঞানের উপর একটি লিখিত পরীক্ষা। এই অলিম্পিয়াডে সব বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। এককভাবে অংশ নিতে হবে। অলিম্পিয়াডের জন্য মোট নম্বর ১০০। পুরস্কারের জন্য যোগ্য হতে হলে একজন প্রতিযোগীকে অলিম্পিয়াডে কমপক্ষে ৬০% নাম্বার পেতে হবে। প্রতিটি বিভাগ থেকে সেরা ৩ জনকে পুরস্কারের জন্য বিবেচনা করা হবে এবং তারা জাতীয় পর্বে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করবে।

পাঠ্যক্রম/বিষয়: কৃষি, প্রাণী জীবন, বায়ুমণ্ডল, জলবায়ু পরিবর্তন, সংরক্ষণ, বন উজাড়, বিপন্ন প্রজাতি, ইকোট্যুরিজম, পরিবেশগত স্বাস্থ্য, শক্তি ও উৎস, বন ও জীববৈচিত্র্য, খাদ্য নিরাপত্তা, ভূ-মণ্ডল, বৈশ্বিক উষ্ণতা, গ্রীন বিজনেস, প্রাকৃতিক খনিজ শনাক্তকরণ, প্রাকৃতিক দুর্যোগ, স্থান পর্যবেক্ষণ এবং অন্বেষণ, দূষণ, প্রিসিপিটেশন , রিডিউস, রিইউজ, রিপেয়ার এন্ড রিসাইকেল, টেকসই উন্নয়ন লক্ষ্য, বর্জ্য ব্যবস্থাপনা, পানি।

২. কেস সলভিং প্রতিযোগিতা

এই সেগমেন্টে সব বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। এককভাবে অংশ নিতে হবে। প্রতিটি বিভাগ থেকে সেরা তিনটি আইডিয়াকে পুরস্কৃত করা হবে এবং তারা জাতীয় পর্বে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করবে। সেগমেন্টের ১০ মিনিট আগে টপিক তৎক্ষনাৎ প্রদান করা হবে। পরিবেশগত সমস্যাগুলি সরবরাহ করা হবে যেগুলোর যথাযথ সমাধান প্রয়োজন। অংশগ্রহণকারীদের সেই সমস্যাগুলো সমাধানের জন্য সর্বোত্তম সমাধান প্রদান করতে হবে।

৩. চিত্রাঙ্কন প্রতিযোগিতা

সব বিভাগের শিক্ষার্থীরা এই সেগমেন্টে অংশগ্রহণ করতে পারবে। প্রতিটি বিভাগ থেকে সেরা তিন অংশগ্রহণকারীকে পুরস্কৃত করা হবে এবং তারা জাতীয় পর্বে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করবে। এককভাবে অংশ নিতে হবে। আয়োজক কমিটি পেইন্টিংয়ের জন্য শুধুমাত্র ড্রয়িং পেপার (কার্টিজ পেপার) প্রদান করবে। অংশগ্রহণকারীদের তাদের নিজস্ব চিত্রাঙ্কন সরঞ্জাম আনতে হবে। চিত্রাঙ্কন সম্পন্ন করতে ১ ঘন্টা ৩০ মিনিট সময় দেয়া হবে।

চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিষয়-

  • প্রাথমিক - উন্মুক্ত
  • জুনিয়র - গ্রীন হাউস ইফেক্ট
  • মাধ্যমিক - বন্যপ্রাণী
  • উচ্চ মাধ্যমিক - গ্রীন সিটি
  • সিনিয়র - রিভার ক্লিনিং

সৃজনশীলতা, রঙের ব্যবহার, বিষয়ের প্রাসঙ্গিকতা ইত্যাদির উপর ভিত্তি করে নম্বর প্রদান করা হবে।

৪. ডিজিটাল পোস্টার এটি একটি পোস্টার ডিজাইনিং প্রতিযোগিতা।

এককভাবে অংশ নিতে হবে। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং সিনিয়র ক্যাটাগরির শিক্ষার্থীরা এই সেগমেন্টে অংশগ্রহণ করতে পারবে। প্রতিটি বিভাগ থেকে সেরা তিনটি পোস্টার পুরস্কার এবং জাতীয় পর্বের জন্য নির্বাচিত হবে। ডিজিটাল পোস্টারের বিষয় পরিবেশের সাথে প্রাসঙ্গিক হতে হবে। অংশগ্রহণকারীরা রেজিস্ট্রেশন ফর্মের মাধ্যমে ডিজিটাল পোস্টার জমা দিতে পারেন অথবা সরাসরি নিমোক্ত ই-মেইলের মাধ্যমে জমা দিতে পারেন: [email protected]

অংশগ্রহণকারীদের অবশ্যই তাদের ফাইলের নাম লিখতে হবে নিম্নোক্ত ফরম্যাটে: Digitalposter_NEC2023_Name_Institute_Category_Contact Number

৫. পরিবেশ কুইজ

জুনিয়র, সেকেন্ডারি, হায়ার সেকেন্ডারি ও সিনিয়র ক্যাটাগরির শিক্ষার্থীরা এই সেগমেন্টে অংশগ্রহণ করতে পারবে। পরিবেশ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে প্রশ্ন থাকবে। ৪০ নম্বরের একটি লিখিত পরীক্ষা হবে। পরীক্ষার সময়সীমা ৩০ মিনিট। বহুনির্বাচনি(এমসিকিউ) পদ্ধতিতে প্রশ্ন করা হবে। প্রতিটি টীমকে পাস করার জন্য কমপক্ষে ৬০% নম্বর পেতে হবে। প্রতিটি বিভাগ থেকে সেরা টীম পুরস্কার এবং জাতীয় পর্বের জন্য নির্বাচিত হবে।

৬. পরিবেশ প্রকল্প

জুনিয়র, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং সিনিয়র বিভাগের প্রতিযোগীরা এই সেগমেন্সটে রাসরি অংশগ্রহণ করতে পারবে। আঞ্চলিক রাউন্ডের দিনে রিপোর্ট করার সময় প্রকল্পটি জমা দিতে হবে।

জাতীয়-পর্ব

১. পরিবেশ অলিম্পিয়াড

শুধুমাত্র আঞ্চলিক পর্ব থেকে অলিম্পিয়াডে বিজয়ীরা এই বিভাগে অংশগ্রহণ করতে পারবে। এককভাবে অংশ নিতে হবে। অলিম্পিয়াডের জন্য মোট নম্বর ১০০। পুরস্কারের জন্য যোগ্য হতে হলে একজন প্রতিযোগীকে কমপক্ষে ৬০% নম্বর পেতে হবে। প্রতিটি বিভাগ থেকে সেরা ৩ জনকে পুরস্কারের জন্য নির্বাচন করা হবে।

২. কেস সলভিং প্রতিযোগিতা

শুধুমাত্র আঞ্চলিক রাউন্ড থেকে কেস সলভিং প্রতিযোগিতায় বিজয়ীরা এই সেগমেন্টে অংশগ্রহণ করতে পারবে। এককভাবে অংশ নিতে হবে। প্রতিটি বিভাগ থেকে সেরা তিনটি আইডিয়াকে পুরস্কৃত করা হবে। সেগমেন্টের ১০ মিনিট আগে তৎক্ষণাৎ টপিক প্রদান করা হবে। পরিবেশগত সমস্যাগুলি সরবরাহ করা হবে যেগুলোর যথাযথ সমাধান প্রয়োজন। অংশগ্রহণকারীদের সমস্যা সমাধানের জন্য সর্বোত্তম সমাধান প্রদান করতে হবে।

৩. চিত্রাঙ্কন প্রতিযোগিতা

শুধুমাত্র আঞ্চলিক পর্ব থেকে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীরা এই বিভাগে অংশগ্রহণ করতে পারবে। প্রতিটি বিভাগ থেকে সেরা তিন অংশগ্রহণকারীকে পুরস্কৃত করা হবে। আয়োজক কমিটি পেইন্টিংয়ের জন্য শুধুমাত্র ড্রয়িং পেপার (কার্টিজ পেপার) প্রদান করবে। অংশগ্রহণকারীদের তাদের নিজস্ব পেইন্টিং সরঞ্জাম আনতে হবে। তারা পেইন্টিং সম্পন্ন করতে ১ ঘন্টা ৩০ মিনিট সময় পাবেন।

চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিষয়-

  • প্রাথমিক - উন্মুক্ত
  • জুনিয়র - গ্রীন হাউস ইফেক্ট
  • মাধ্যমিক - বন্যপ্রাণী
  • উচ্চ মাধ্যমিক - গ্রীন সিটি
  • সিনিয়র - রিভার ক্লিনিং

সৃজনশীলতা, রঙের ব্যবহার, বিষয়ের প্রাসঙ্গিকতা ইত্যাদির উপর ভিত্তি করে নম্বর প্রদান করা হবে।

৪. পরিবেশ কুইজ

শুধুমাত্র আঞ্চলিক পর্ব থেকে নির্বাচিত দল এই সেগমেন্টে অংশগ্রহণ করতে পারবে। ২ টি রাউন্ডে এই সেগমেন্টটি অনুষ্ঠিত হবে। প্রথম রাউন্ডে ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে যার জন্য সময়সীমা থাকবে ৩০ মিনিট। বহুনির্বাচনি(এমসিকিউ) পদ্ধতিতে প্রশ্ন করা হবে। প্রতিটি দলকে পাস করার জন্য কমপক্ষে ৬০% নম্বর পেতে হবে। প্রতিটি বিভাগ থেকে সেরা ৪ টি দল দ্বিতীয়(বাজার) রাউন্ডের জন্য বিবেচিত হবে। দ্বিতীয় রাউন্ড থেকে প্রতিটি বিভাগ থেকে সেরা ২ টি দল পুরস্কারের জন্য বিবেচিত হবে।

৫. পরিবেশ কুইজ

জুনিয়র, সেকেন্ডারি, হায়ার সেকেন্ডারি ও সিনিয়র ক্যাটাগরির শিক্ষার্থীরা এই সেগমেন্টে অংশগ্রহণ করতে পারবে। পরিবেশ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে প্রশ্ন থাকবে। ৪০ নম্বরের একটি লিখিত পরীক্ষা হবে। পরীক্ষার সময়সীমা ৩০ মিনিট। বহুনির্বাচনি(এমসিকিউ) পদ্ধতিতে প্রশ্ন করা হবে। প্রতিটি টীমকে পাস করার জন্য কমপক্ষে ৬০% নম্বর পেতে হবে। প্রতিটি বিভাগ থেকে সেরা টীম পুরস্কার এবং জাতীয় পর্বের জন্য নির্বাচিত হবে।

৫. ডিজিটাল পোস্টার

শুধুমাত্র আঞ্চলিক পর্ব থেকে ডিজিটাল পোস্টার প্রতিযোগিতায় বিজয়ীরা এই সেগমেন্টে অংশগ্রহণ করতে পারবে। প্রতিটি বিভাগ থেকে সেরা তিনটি পোস্টার পুরস্কারের জন্য বিবেচিত হবে।

৬.পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন

এটি একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা প্রতিযোগিতা। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং সিনিয়র বিভাগের শিক্ষার্থীরা সরাসরি এই বিভাগে অংশগ্রহণ করতে পারবে। শিক্ষার্থীকে অবশ্যই তাদের পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ফাইলটি প্রতিযোগিতার দিন ভেন্যুতে আনতে হবে এবং বিচারকদের সামনে সেই ফাইলটির উপর একটি উপস্থাপনা দিতে হবে।প্রতিটি বিভাগ থেকে সেরা তিনটি উপস্থাপনাকে পুরস্কৃত করা হবে। এককভাবে অংশ নিতে হবে।

বিষয়:

  • মাধ্যমিক- পরিবেশের উপর মানুষের প্রভাব
  • উচ্চ মাধ্যমিক- পরিবেশ দূষণ ও নিয়ন্ত্রণ
  • সিনিয়র- বিশুদ্ধ পানির সংকট

৭. উপস্থিত বক্তৃতা

জুনিয়র, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং সিনিয়র ক্যাটাগরির শিক্ষার্থীরা সরাসরি এই সেগমেন্টে অংশগ্রহণ করতে পারবে। প্রতিটি বিভাগ থেকে সেরা তিন অংশগ্রহণকারীকে পুরস্কৃত করা হবে। এককভাবে অংশ নিতে হবে। প্রত্যেক অংশগ্রহণকারীকে মাত্র তিন (০৩) মিনিট সময় দেওয়া হবে।

বক্তৃতার বিষয়:

  • জুনিয়র- বন্যপ্রাণীর উপর গ্রিন হাউজের প্রভাব
  • মাধ্যমিক- বাংলাদেশে গ্রীন বিল্ডিং প্রযুক্তির প্রয়োজনীয়তা
  • উচ্চ মাধ্যমিক- প্লাস্টিক রিসাইকেল: উৎপাদনের একটি নতুন উপায়
  • সিনিয়র- বাংলাদেশে নবায়নযোগ্য শক্তি

বক্তৃতা দিতে হবে বাংলা অথবা ইংরেজিতে। বক্তৃতায় উভয় ভাষার মিশ্রণ না করাই ভালো। বিচারকরা বক্তৃতা, উপস্থাপনা, তথ্য, বিষয়ের প্রাসঙ্গিকতা ইত্যাদির উপর নির্ভর করে বিজয়ী নির্বাচন করবেন।

৮. দেয়াল পত্রিকা

সকল বিভাগের শিক্ষার্থীরা এই বিভাগে সরাসরি অংশগ্রহণ করতে পারবে। দেয়াল পত্রিকাগুলোর জন্য স্ট্যান্ডার্ড সাইজ ৫'x৪' নির্ধারণ করা হয়েছে। তবে কেউ যদি উক্ত আকারের চেয়ে ছোট কিংবা বড় দেয়াল পত্রিকা জমা দিতে চাইলে সেটিও করতে পারবে। দেয়াল পত্রিকা জাতীয় পর্বের প্রতিযোগিতার দিন রিপোর্টিং বুথে জমা দিতে হবে। দেয়াল পত্রিকার জন্য কোন নির্দিষ্ট বিষয় নির্ধারণ করা হয়নি তবে বিষয় অবশ্যই পরিবেশের সাথে সম্পর্কিত হতে হবে। দেয়াল পত্রিকার সম্পূর্ণ নম্বর ১০০। শিরোনাম, সম্পাদকীয়, সৃজনশীলতা, রঙের ব্যবহার, নকশা, উপস্থাপনা, বিষয়, তথ্য, উপাত্ত, হাতের লেখা ইত্যাদির উপর ভিত্তি করে নম্বর প্রদান করা হবে।

৯. প্রজেক্ট ডিসপ্লে

শুধুমাত্র আঞ্চলিক রাউন্ড থেকে পরিবেশ সংক্রান্ত প্রকল্প প্রতিযোগিতায় বিজয়ীরা এই বিভাগে অংশগ্রহণ করতে পারবে। প্রতিটি বিভাগ থেকে সেরা তিনটি প্রকল্প পুরস্কারের জন্য বিবেচিত হবে।

প্রতিযোগিতার নিয়ম ও শর্তাবলীঃ

#রেজিস্ট্রেশন_প্রক্রিয়া

রেজিস্ট্রেশন ফি: ৩০০ টাকামাত্র ৩০০ টাকা রেজিস্ট্রেশন ফি দিয়ে একজন প্রতিযোগী নিজের ক্যাটাগরি অনুযায়ী সবগুলো সেগমেন্টে অংশগ্রহণ করতে পারবে। অনলাইন এবং অফলাইন উভয় পদ্ধতিতেই রেজিষ্ট্রেশন করা যাবে। রেজিস্ট্রেশনের শেষ সময়: ৬ই জুন, ২০২৩ (রাত ১০টা)

#রেজিস্ট্রেশন_করার_নিয়মাবলি

১)অনলাইন রেজিস্ট্রেশন পদ্ধতি-

  • প্রথমে আমাদের অফিসিয়াল মার্চেন্ট নম্বরে রেজিস্ট্রেশন ফি দিতে হবে। মার্চেন্ট নম্বর: 01313631077। বিকাশ/নগদ/উপায়/ট্যাপ/ওকে ওয়ালেট- এই ৫ টি মাধ্যমের যেকোনো একটির মাধ্যমে ফি পাঠাতে হবে।
  • ফি পাঠানোর সময় 'সেন্ড মানি' অপশনটি সিলেক্ট না করে অবশ্যই 'পেমেন্ট' অপশনটি সিলেক্ট করতে হবে। রেফারেন্স দিতে হবে- NEC কাউন্টার দিতে হবে- '1' ফি পাঠানোর পর সেই লেনদেনের 'ট্রানজ্যাকশন আইডি' (TrxID) এবং যে নম্বর থেকে ফি পাঠানো হয়েছে সেটি সংরক্ষণ করতে হবে।
  • অনলাইন রেজিস্ট্রেশনের জন্য প্রদত্ত ফর্মে আপনার তথ্য জমা দেওয়ার সময় অবশ্যই ফর্মে উল্লিখিত অপশনে রেজিষ্ট্রেশন ফি যে নম্বর থেকে ফি পাঠানো হয়েছিল সেটি এবং 'ট্রানজ্যাকশন আইডি' উল্লেখ করতে হবে। তাহলেই রেজিস্ট্রেশন সম্পন্ন হবে। [উল্লেখ্য যে, ফি পাঠানোর সময় অবশ্যই 'পেমেন্ট' অপশনটি সিলেক্ট করতে হবে। ফি পাঠানোর সময় 'পেমেন্ট' অপশনে রেফারেন্স কোড না দিলে বা ভুল টাইপ করলে রেজিষ্ট্রেশন গ্রহণ করা হবে না।]
  • অনলাইন ফর্ম পূরণ করার পর প্রতিযোগিরা ২ দিনের মধ্যে প্রবেশপত্র এবং সময়সূচী পাবে।

২)অফলাইন রেজিস্ট্রেশন পদ্ধতি

  • সরাসরি আমাদের অফিসে এসে ফর্মটি পূরণ করে রেজিস্ট্রেশন ফি জমা দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করা যাবে।
  • রেজিষ্ট্রেশন ফি প্রদান করে আমাদের যে কোনো স্বেচ্ছাসেবক/ক্যাম্পাস ডিরেক্টরদের কাছে প্রদত্ত ফর্ম সরাসরি পূরণ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করা যাবে।
  • আমরা ১০০+ শিক্ষা প্রতিষ্ঠানে আমন্ত্রণপত্র এবং রেজিস্ট্রেশন ফর্ম পাঠাব। সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ/দায়িত্বশীল শিক্ষক/ক্লাব কর্তৃপক্ষের কাছে প্রদত্ত ফর্মটি পূরণ করে এবং রেজিস্ট্রেশন ফি প্রদান করে রেজিস্ট্রেশন সম্পন্ন করা যাবে।
#অন্যান্য_নিয়মাবলি
  1. প্রতিযোগিতার দিন প্রত্যেক শিক্ষার্থীকে তার প্রাতিষ্ঠানিক ইউনিফর্ম পরে আসতে হবে এবং পরিচয়পত্র(আইডি কার্ড) তার সাথে রাখতে হবে।
  2. ইভেন্ট শুরুর কমপক্ষে এক ঘন্টা আগে ভেন্যুতে উপস্থিত থাকতে হবে।
  3. রেজিস্ট্রেশন ফি ছাড়া কোন রেজিস্ট্রেশন গ্রহণ করা হবে না।
  4. ক্যালকুলেটর ব্যবহার করা যেতে পারে।
  5. রেজিস্ট্রেশনের সময় শেষ হওয়ার পর প্রত্যেককে ই-মেইলের মাধ্যমে একটি প্রবেশপত্র পাঠানো হবে।প্রবেশপত্র প্রিন্ট করে প্রতিযোগিতার দিন সঙ্গে আনতে হবে।
#যেসকল_কারণে_রেজিষ্ট্রেশন_বাতিল_বলে_বিবেচিত হবে:
  1. অনলাইন/অফলাইন ফর্মে নিজের সম্পর্কে মিথ্যা তথ্য প্রদান করলে রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।
  2. অনলাইন রেজিস্ট্রেশনের সময় জাল নম্বর এবং জাল ট্রানজ্যাকশন আইডি প্রদান করলে রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।
  3. ইভেন্টের দিন পরীক্ষা বা অন্য কোন বিভাগে কোন অসদাচরণ এবং পরীক্ষার সময় কোন মোবাইল বা বৈদ্যুতিক ডিভাইস ব্যবহার করা হলে রেজিষ্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।
  4. ইভেন্টের দিন ভেন্যুতে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করলে, নিজের সাথে কোনো ধরনের আগ্নেয়াস্ত্র, সিগারেট বা কোনো নেশাজাতীয় দ্রব্য বহন করলে রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।
  5. কোন শিক্ষার্থী তার নিজের শিক্ষা প্রতিষ্ঠান বা অন্য কোন শিক্ষা প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থীর প্রতি অসম্মানজনক আচরণ করল তার রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।
  6. একজন শিক্ষার্থী অন্য শিক্ষার্থীর বিরুদ্ধে মানসিক বা শারীরিক নির্যাতন, টিজিং বা যৌন হয়রানি করলে তার রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।
  7. পুরো সময় মাস্ক পরা বাধ্যতামূলক। কেউ মাস্ক পরিধান না করলে তার রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।
  8. কোন শিক্ষার্থী ইভেন্টের কোন সম্পত্তির ক্ষতি করলে তার রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।
  9. কোন শিক্ষার্থী ইভেন্টের কোন সম্পদ চুরি বা আত্মসাৎ করলে তার রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।
  10. ইভেন্টের আগে বা পরে বা ইভেন্ট চলাকালীন সময়ে কোন শিক্ষার্থী/অভিভাবক সোশ্যাল মিডিয়া বা অন্য যেকোন মাধ্যমে ইভেন্ট, আয়োজক কর্তৃপক্ষ বা ভেন্যু কর্তৃপক্ষ নিয়ে কোন নেতিবাচক মন্তব্য প্রকাশ করলে এবং মিথ্যাচার করলে সংশ্লিষ্ট শিক্ষার্থীর রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য করা হবে।

কোন অংশগ্রহণকারী উপরিউক্ত কোনটির জন্য দোষী সাব্যস্ত হলে তাকে ভেন্যু ত্যাগ করতে বাধ্য করা হবে। এ ক্ষেত্রে আয়োজক কর্তৃপক্ষ ও ভেন্যু কর্তৃপক্ষ প্রয়োজনে ওই অংশগ্রহণকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

#বিশেষ_দ্রষ্টব্য
  1. রেজিস্ট্রেশন ফি অফেরতযোগ্য
  2. Youthpreneur Network কার্নিভাল সংক্রান্ত যেকোনো পরিবর্তন, সংশোধন, পরিবর্ধন, পরিমার্জন এবং সিদ্ধান্ত নেওয়ার অধিকার রাখে এবং এ ব্যাপারে অন্য কোন প্রতিষ্ঠান বা ব্যক্তির কাছে কোনোভাবেই দায়বদ্ধ নয়।

সার্বিক সহযোগিতায়

মিডিয়া পার্টনার