জাতীয় পরিবেশ উৎসব

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে শিক্ষার্থীদের মাঝে পরিবেশ বিষয়ক সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে টেল প্লাস্টিকস এর পৃষ্ঠপোষকতায় ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক এর শিক্ষা ও যুব কার্যক্রম এর নতুন প্রকল্প 'জাতীয় পরিবেশ উৎসব'। আর এফ এল গ্রুপ এর অন্যতম প্লাস্টিক ব্র্যান্ড টেল প্লাস্টিক দেশব্যাপী ব্যবসা কার্যক্রম চালানোর পাশাপাশি পরিবেশের উন্নয়নের জন্য নানান ধরণের কাজ করে যাচ্ছে । পরিবেশ উন্নয়ন ফান্ড এর ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে টেল প্লাস্টিক ও ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক আয়োজন করতে যাচ্ছে এই 'জাতীয় পরিবেশ উৎসব’।

পরিবেশ বিষয়ক দেশের সর্ব বৃহৎ এই আয়োজনে ৬টি ভিন্ন ক্যাটাগরিতে অংশ নিতে পারবে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা। দেশব্যাপী এই উৎসবের উদ্বোধন এবং প্রথম আসর আয়োজিত হতে যাচ্ছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) প্রাংগনে। উক্ত উৎসবের প্রথম আসরে সহ-আয়োজক হিসেবে থাকছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর পরিবেশ বিষয়ক সংগঠন এনভায়রনমেন্ট ওয়াচ। এছাড়াও উৎসবে সর্বাত্মক সহযোগিতা করছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষ।

শিক্ষার্থীদের জন্য এই উৎসবে থাকছে পরিবেশ বিষয়ক অলিম্পিয়াড, কুইজ, চিত্রাংকন, ব্যবসায়িক উদ্যোগ, প্রকল্প, দেয়াল পত্রিকা, চলচ্চিত্র প্রদর্শনী, কর্মশালা সহ ১৫ টিরও বেশি আয়োজন।

তারিখঃ আগস্ট ১৮, ১৯, ২০২২

ভেন্যুঃ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা

জাতীয় পরিবেশ উৎসব পুরুস্কার বিতরণ

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে শিক্ষার্থীদের মাঝে পরিবেশ বিষয়ক সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে টেল প্লাস্টিকস এর পৃষ্ঠপোষকতায় ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক এর শিক্ষা ও যুব কার্যক্রম এর নতুন প্রকল্প 'জাতীয় পরিবেশ উৎসব'।

পরিবেশ সম্পর্কিত নিউজ

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে শিক্ষার্থীদের মাঝে পরিবেশ বিষয়ক সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে টেল প্লাস্টিকস এর পৃষ্ঠপোষকতায় ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক এর শিক্ষা ও যুব কার্যক্রম এর নতুন প্রকল্প 'জাতীয় পরিবেশ উৎসব'।

‘পরিবেশ রক্ষার দায়িত্ব আমাদেরই, সচেতনতার বিকল্প নেই’

প্রযুক্তি ও উন্নয়নের সঙ্গে পরিবেশের ভারসাম্য কীভাবে রাখা যায়, তা নিয়ে কাজ করা হচ্ছে। বাংলাদেশে জাতীয় সম্পদ প্রাচুর্য...

‘টেকসই উন্নয়নের জন্য পরিবেশ রক্ষার কোনো বিকল্প নেই’

দেশের পরিবেশদূষণ নিয়ন্ত্রণ করতে হলে সঠিক আইন ও আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করার পরামর্শ দিয়েছেন পরিবেশ বিশেষজ্ঞ ও রাজনৈতিক...

শেষ হলো জাতীয় পরিবেশ উৎসব

পরিবেশ বিষয়ক অলিম্পিয়াড, কুইজ, কর্মশালা, চিত্রাঙ্কন ও বিতর্ক প্রতিযোগিতা, নগর পরিকল্পনা প্রকল্প, ব্যবসায়িক উদ্যোগ অন্বেষণ, চলচ্চিত্র প্রদর্শনীসহ বেশকিছু আয়োজনে শেষ হলো দুই দিনের জাতীয় পরিবেশ উৎসব। শুক্রবার (১৯ আগস্ট) বিকেল ৫টায় বাংলাদেশ...

শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টি করছে পরিবেশ উৎসব

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র-শিক্ষক মিলনায়তনে (টিএসসি) আয়োজিত পরিবেশ উৎসবে অংশ নিয়েছে রাজধানীর ২০০টিরও বেশি স্কুলের শিক্ষার্থীরা। বিজ্ঞান উৎসব কিংবা গণিত অলিম্পিয়াডসহ নানা আয়োজনে অংশ নিলেও পরিবেশ উৎসবে এবারই প্রথম অংশ নিয়েছে স্কুল শিক্ষার্থীরা...

চলছে দ্বিতীয় দিনের জাতীয় পরিবেশ উৎসব

শিক্ষার্থী ও তরুণদের মধ্যে পরিবেশ বিষয়ে সচেতনতা তৈরি করতে চলছে জাতীয় পরিবেশ উৎসব। আজ শুক্রবার (১৯ আগস্ট) উৎসবের দ্বিতীয় ও শেষ দিন...

১৫ ইভেন্টে শেষ হলো জাতীয় পরিবেশ উৎসবের প্রথম দিন

নানা আয়োজনে শেষ হয়েছে জাতীয় পরিবেশ উৎসবের প্রথম দিন। শিক্ষার্থীদের মাঝে পরিবেশবিষয়ক সচেতনতা বাড়াতেই এই উৎসবের আয়োজন করা হয়। প্রথম দিন উৎসবে প্রায় এক হাজার শিক্ষার্থী অংশ নেয়। এতে চিত্রাঙ্কন, নগর পরিকল্পনার প্রকল্প প্রদর্শনী...

পরিবেশ রক্ষার জাতীয় উৎসবে হাজারো শিক্ষার্থী

শিক্ষার্থীদের মাঝে পরিবেশবিষয়ক সচেতনতা বৃদ্ধি করতে জাতীয় পরিবেশ উৎসবের আয়োজন করা হয়েছে। দেশের সর্ববৃহৎ এ আয়োজনে প্রথম দিনেই ছয়টি ক্যাটাগরিতে অংশ নিয়েছে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের...

শুরু হলো প্রথম জাতীয় পরিবেশ উৎসব

শিক্ষার্থী ও তরুণদের মধ্যে পরিবেশ বিষয়ে সচেতনতা তৈরি করতে প্রথমবারের মতো শুরু হলো জাতীয় পরিবেশ উৎসব। ইউথপ্রেনার নেটওয়ার্কের আয়োজনে ও টেল প্লাস্টিকের সহযোগিতায় দুই দিনব্যাপী এই আয়োজন শুরু হয়। বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকাল...

সময়সূচি

ইভেন্ট সমূহ

যে কোনো ইভেন্ট বা কোনো প্রতিযোগিতা মূলক অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য কিছু নিয়ম ও শর্তবলি সম্পর্কে ধারণা থাকতে হয়। তাই আমাদের এই প্রতিযোগিতার কিছু নিয়মাবলি উল্লেখ করা হলো।

পরিবেশ অলিম্পিয়াড

এটি পরিবেশ বিজ্ঞানের উপর একটি লিখিত পরীক্ষা। এই অলিম্পিয়াডে সকল ক্যাটাগরির শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে । অলিম্পিয়াডে সর্বমোট ২০০ নাম্বারের পরীক্ষা হবে । পুরস্কারের জন্য বিবেচিত হতে হলে একজন প্রতিযোগীকে কমপক্ষে ৮০% নাম্বার অর্জন করতে হবে । যে সকল প্রতিযোগী ১৬০ নম্বর বা তার বেশি নম্বর পাবেন, তাদের মধ্যে প্রতিটি বিভাগ থেকে সেরা ১০ জনকে পুরস্কারের জন্য বিবেচনা করা হবে। অলিম্পিয়াডের জন্য এক ঘণ্টা ত্রিশ মিনিট সময় দেওয়া হবে। ক্যালকুলেটর ব্যবহার করা যাবে। সিলেবাস/বিষয় - কৃষি, প্রাণী জীবন, বায়ুমণ্ডল, জলবায়ু পরিবর্তন, সংরক্ষণ, বন উজাড়, বিপন্ন প্রজাতি, ইকোট্যুরিজম, পরিবেশগত স্বাস্থ্য, শক্তি ও উৎস, বন ও জীববৈচিত্র্য, খাদ্য নিরাপত্তা, ভূ-মণ্ডল, বৈশ্বিক উষ্ণায়ন, সবুজায়ন, গ্রিন বিজনেস, প্রাকৃতিক দুর্যোগ, স্থান পর্যবেক্ষণ এবং অন্বেষণ, দূষণ, বৃষ্টিপাত, হ্রাস, পুনঃব্যবহার, মেরামত এবং পুনর্ব্যবহার, টেকসই উন্নয়ন লক্ষ্য, বর্জ্য ব্যবস্থাপনা, পানি।

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন

এটি একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রতিযোগিতা। সেকেন্ডারি, হায়ার সেকেন্ডারি, সিনিয়র ক্যাটাগরির শিক্ষার্থীরা এই বিভাগে অংশগ্রহণ করতে পারে। প্রতিটি বিভাগ থেকে সেরা তিনটি প্রেজেন্টেশনকে পুরস্কৃত করা হবে।

প্রেজেন্টেশন ফাইলটি ১৬ আগস্ট, ২০২২ এর মধ্যে এই মেইলে পাঠাতে হবে -

[email protected]

বিষয়

সেকেন্ডারি- পরিবেশের উপর মানুষের প্রভাব হায়ার সেকেন্ডারি - পরিবেশ দূষণ ও নিয়ন্ত্রণ স্নাতক/স্নাতকোত্তর - নিরাপদ পানির সংকট।

টার্ন দ্যা কোট বিতর্ক

টার্ন দ্যা কোট বিতর্ক হল যেখানে একজন ব্যক্তিকে প্রথমে বিষয়ের পক্ষে কথা বলতে হবে। তারপর নির্দিষ্ট সময়ের ভিতরে একই বিষয়ের বিপক্ষে বলতে হবে ।

জুনিয়র, সেকেন্ডারি, হাইয়ার সেকেন্ডারি এবং সিনিয়র ক্যাটাগরির শিক্ষার্থীরা এই সেগমেন্টে অংশগ্রহণ করতে পারবে। প্রতিটি বিভাগ থেকে, সেরা তিন অংশগ্রহণকারীকে পুরস্কৃত করা হবে। এটি একটি একক সেগমেন্ট।

বিতর্কের বিষয়

জুনিয়র :মানুষের মতো প্রাণীদেরও অধিকার থাকা উচিত।

সেকেন্ডারি :বিশ্বব্যাপী প্লাস্টিক নিষিদ্ধ করা উচিত।

হায়ার সেকেন্ডারি : টেকসই উন্নয়ন পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করতে হবে।

স্নাতক/স্নাতকোত্তর :ইকোট্যুরিজম কি একটি টেকসই চর্চা?

প্রত্যেক অংশগ্রহণকারী চার মিনিট করে সময় পাবে। সুতরাং প্রস্তাবের পক্ষে দুই মিনিট এবং বিপক্ষে দুই মিনিট কথা বলতে হবে ।

নির্ধারিত বক্তৃতা

জুনিয়র, সেকেন্ডারি, হায়ার সেকেন্ডারি এবং সিনিয়র ক্যাটাগরির শিক্ষার্থীরা এই সেগমেন্টে অংশগ্রহণ করতে পারবে। প্রতিটি বিভাগ থেকে, সেরা তিন অংশগ্রহণকারীকে পুরস্কৃত করা হবে। প্রত্যেক অংশগ্রহণকারীকে মাত্র তিন (০৩) মিনিট সময় দেওয়া হবে।

বক্তৃতার বিষয়

জুনিয়র :বন্যপ্রাণীর উপর গ্রিন হাউসের প্রভাব।

সেকেন্ডারি :বাংলাদেশে গ্রিন বিল্ডিং প্রযুক্তির প্রয়োজনীয়তা।

হায়ার সেকেন্ডারি : প্লাস্টিক রিসাইকেল - উৎপাদনের একটি নতুন উপায়।

স্নাতক/স্নাতকোত্তর :বাংলাদেশে নবায়নযোগ্য শক্তি

বক্তৃতা দিতে হবে বাংলা বা ইংরেজিতে। বক্তৃতায় উভয় ভাষার মিশ্রণ না করাই শ্রেয় । বিচারকরা বক্তৃতা, উপস্থাপনা, তথ্য, বিষয়ের প্রাসঙ্গিকতা ইত্যাদির উপর নির্ভর করে বিজয়ীদের নির্বাচন করবেন।

কেস সল্ভিং কন্টেস্ট

সেকেন্ডারি, হায়ার সেকেন্ডারি এবং সিনিয়র ক্যাটাগরির শিক্ষার্থীরা এই বিভাগে অংশগ্রহণ করবে। প্রতিটি বিভাগ থেকে, সেরা তিনটি ধারণাকে পুরস্কৃত করা হবে।

সেগমেন্ট শুরু হওয়ার ১০ মিনিট আগে টপিক প্রদান করা হবে। পরিবেশগত কিছু সমস্যা সরবরাহ করা হবে। অংশগ্রহণকারীদের সমস্যা সমাধানের জন্য সর্বোত্তম সমাধান প্রদান করতে হবে।

ক্রসওয়ার্ড পাজল সল্ভিং কন্টেস্ট

সব ক্যাটাগরির শিক্ষার্থীরা এই সেগমেন্টে অংশগ্রহণ করতে পারবে। প্রতিটি বিভাগ থেকে, সেরা তিন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হবে।

ক্রসওয়ার্ডের বিষয়গুলি পরিবেশ-সম্পর্কিত হবে।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা

সব ক্যাটাগরির শিক্ষার্থীরা এই সেগমেন্টে অংশগ্রহণ করতে পারবে। প্রতিটি ক্যাটাগরি থেকে সেরা তিন অংশগ্রহণকারীকে পুরস্কৃত করা হবে।

আয়োজক কমিটি ছবি আঁকার জন্য শুধুমাত্র ড্রয়িং পেপার (কার্টিজ পেপার) প্রদান করবে। অংশগ্রহণকারীদের তাদের নিজস্ব ছবি আঁকার সরঞ্জাম আনতে হবে। ছবি আঁকার জন্য ১ ঘণ্টা ৩০ মিনিট সময় দেয়া হবে ।

চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিষয়

প্রাক-প্রাথমিক:উন্মুক্ত

প্রাথমিক :প্রকৃতি

জুনিয়র : বন্যপ্রাণী

সেকেন্ডারি : গ্রিন হাউস এফেক্ট

উচ্চ মাধ্যমিক : নদী পরিচ্ছন্নতা

বিশ্ববিদ্যালয় :গ্রিন সিটি

সৃজনশীলতা, রঙের ব্যবহার, বিষয়ের প্রাসঙ্গিকতা ইত্যাদির উপর ভিত্তি করে বিচারকাজ করা হবে।

পরিবেশ ফটোগ্রাফি প্রতিযোগিতা

সেকেন্ডারি, হাইয়ার সেকেন্ডারি এবং সিনিয়র ক্যাটাগরির শিক্ষার্থীরা এই সেগমেন্টে অংশগ্রহণ করতে পারবে। প্রতিটি ক্যাটাগরি থেকে সেরা তিনটি ছবি পুরস্কৃত করা হবে ।

বিষয়

  • DSLR ফটোগ্রাফি
  • মোবাইল ফটোগ্রাফি

DSLR ফটো জমা দেওয়ার নির্দেশাবলী:

জমা দেওয়ার পদ্ধতি:

১. একজন অংশগ্রহণকারী সর্বোচ্চ ৫ টি ছবি জমা দিতে পারবেন।

২. ছবির লম্বা দিকে ৩,০০০ পিক্সেল হতে হবে (সর্বনিম্ন)।

৩. নীচের মত ফটোগুলি পুনঃনামকরণ করতে হবে: আপনার নাম_ প্রতিষ্ঠানের নাম _ ক্যাটাগরি_বিভাগ_ক্যাপশন_ফোন নম্বর_jpg

উদাহরণ : দীপ চৌধুরী _নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়_সিনিয়র_ডিএসএলআর_ড্রিম_01523333333_jpg

৪. মেইলের বিষয়বস্তুতে "আপনার নাম_মোবাইল নম্বর_ক্যাটাগরি_বিভাগ" উল্লেখ করুন এবং ই-মেইল পাঠান - "[email protected]"

আপনার ই-মেইল পাওয়ার পর আমরা আপনাকে একটি ফিরতি ই-মেইল পাঠাব। আপনি যদি আমাদের কাছ থেকে কোনো মেইল না পান, তাহলে অনুগ্রহ করে এটি আমাদের ফেইসবুক পেজে মেসেজ করুন।

৫. উভয় রঙিন এবং সাদা-কালো ছবি গ্রহণযোগ্য।

৬. বর্ডার বা ওয়াটারমার্ক সহ ছবি গ্রহণযোগ্য নয়।

৭. ফটো ক্রেডিট শুধুমাত্র অংশগ্রহণকারীকে দেওয়া হবে।

৮. শুধুমাত্র jpg/jpeg ফরম্যাট গ্রহণযোগ্য।

৯. কোন ম্যানিপুলেশন গ্রহণযোগ্য নয়.

মোবাইল ফটোগ্রাফি জমা দেওয়ার নির্দেশাবলী:

জমা দেওয়ার পদ্ধতি:

১. একজন অংশগ্রহণকারী সর্বোচ্চ ৫ টি ছবি জমা দিতে পারবেন।

২. ছবির দৈর্ঘ্য ৭২০ পিক্সেল হতে হবে (সর্বনিম্ন)।

৩. নীচের মত ফটোগুলি পুনঃনামকরণ করুন, আপনার নাম_ প্রতিষ্ঠানের নাম _ ক্যাটাগরি_বিভাগ_ক্যাপশন_ফোন নম্বর_jpg

উদাহরণ: দীপ চৌধুরী _নর্থ সাউথ ইউনিভার্সিটির_সিনিয়র_মোবাইল_ড্রিম_01523333333_jpg

৪. মেইলের বিষয়বস্তুতে "আপনার নাম_মোবাইল নম্বর_ক্যাটাগরি_বিভাগ" উল্লেখ করুন এবং "[email protected]"-এ মেইল পাঠান। আপনার মেইল পাওয়ার পর আমরা আপনাকে একটি নিশ্চিতকরণ মেইল পাঠাব। আপনি যদি আমাদের কাছ থেকে কোনো নিশ্চিতকরণ মেইল না পান, তাহলে অনুগ্রহ করে এটি আমাদের ফেইসবুক পেজে উল্লেখ করুন।

৫. উভয় রঙিন এবং সাদা-কালো ছবি গ্রহণযোগ্য।

৬. বর্ডার বা ওয়াটারমার্ক সহ ছবি গ্রহণযোগ্য নয়।

৭. ফটো ক্রেডিট শুধুমাত্র অংশগ্রহণকারীকে দেওয়া হবে।

৮. শুধুমাত্র jpg/jpeg ফরম্যাট গ্রহণযোগ্য।

৯. কোন ম্যানিপুলেশন গ্রহণযোগ্য নয়.

প্রতিযোগিতার নিয়ম ও শর্তাবলীঃ

প্রি-প্রাইমারি: প্লে, নার্সারি, কেজি

প্রাইমারি : ১ম - ৫ম

জুনিয়র : ৬ষ্ঠ - ৮ম

সেকেন্ডারি : ৯ম - ১০ম

হায়ার সেকেন্ডারি :১১শ - ১২শ

সিনিয়র : স্নাতক/স্নাতকোত্তর

ক) ফটোগ্রাফি অবশ্যই অংশগ্রহণকারীর নিজস্ব কাজ হতে হবে। অংশগ্রহণের মাধ্যমে, অংশগ্রহণকারী নিশ্চিত করে যে ফটোগ্রাফটি কোনও ব্যক্তি বা সত্তার কপিরাইট, ট্রেডমার্ক, নৈতিক অধিকার, গোপনীয়তা এবং প্রচারের অধিকার, বা বুদ্ধিবৃত্তিক সম্পত্তির অধিকার লঙ্ঘন করে না এবং অন্য কোনও পক্ষের ফটোগ্রাফের কোনও অধিকার, শিরোনাম বা দাবি থাকবে না। যদি কর্তৃপক্ষ জানতে পারে যে অংশগ্রহণকারীর দেওয়া ছবি অন্য কারোর, তাহলে তাকে প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা হবে।

খ) ফটোতে কোনো অশ্লীল, উস্কানিমূলক, মানহানিকর, হিংসাত্মক বা যৌন বিষয়, আপত্তিকর বা অনুপযুক্ত বিষয়বস্তু থাকলে, ছবিটি নিষিদ্ধ করা হবে এবং অংশগ্রহণকারীর জমা দেওয়া সকল ছবি প্রত্যাখ্যান করা হবে।

সার্বিক সহযোগিতায়

মিডিয়া পার্টনার