জলবায়ু ঝুঁকি মোকাবিলায় তরুণদের সম্পৃক্ত করছে সরকার: পরিবেশমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:০২ পিএম, ১৬ এপ্রিল ২০২৪

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সরকার দেশের তরুণ জনগোষ্ঠীকে সম্পৃক্ত করছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

তিনি বলেন, সরকার জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য ন্যায়সঙ্গত প্রাপ্যতা নিশ্চিতে তরুণদের; বিশেষ করে নারীদের সম্পৃক্ত করতে উদ্যোগ নিয়েছে। তরুণদেরই জলবায়ু ন্যায়বিচারের পক্ষে সক্রিয় ভূমিকা রাখতে হবে। একই সঙ্গে বিশ্ব নেতাদের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেলে ‌‘জলবায়ু ন্যায়বিচারের উন্নয়ন: আদালত ও যুবসমাজের ভূমিকা’ শীর্ষক অধ্যাপক ড. সালিমুল হক মেমোরিয়াল পাবলিক লেকচারে তিনি এসব কথা বলেন। রাজধানীর বসুন্ধরায় ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) ক্যাম্পাসে এ লেকচারের আয়োজন করা হয়।

সাবের হোসেন চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে এখনই পদক্ষেপ নেওয়ার সময়। অর্থপূর্ণ পরিবর্তন ও সবার জন্য ন্যায্য ও টেকসই ভবিষ্যৎ নিশ্চিতে তরুণদের কাজে লাগাতে হবে। বাংলাদেশের তরুণদের জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে তাদের মতামত প্রকাশ করা এবং সরাসরি অভিজ্ঞতা অর্জন করা উচিত।

তিনি আরও বলেন, শিশুদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে পরিবেশ, জীববৈচিত্র্য এবং জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলো পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এজন্য তরুণদের সম্পৃক্ততা একটি সমৃদ্ধ ও স্থিতিস্থাপক ভবিষ্যতের জন্য অপরিহার্য।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ইউনিভার্সিটির স্কুল অব ল’র অধ্যাপক ড. সিজার রদ্রিগেজ গারভিটো, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব নজিবুর রহমান, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক তানভীর হাসান, জলবায়ু বিশেষজ্ঞ অধ্যাপক ড. আইনুন নিশাত, বেলার নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান এবং আইসিসিএডির পরিচালক ও প্রয়াত অধ্যাপক ড. সালিমুল হকের ছেলে সাদিক হক প্রমুখ।

এএএইচ/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।