কৃষি ও প্রকৃতি

এবার আমের উৎপাদন কম, হতাশ চাষিরা

আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে ফলন কম হওয়ায় এ বছর আম উৎপাদন কম হবে বলে ধারণা করা হচ্ছে। আমচাষি ও কৃষি বিভাগ বলছে, বিরূপ আবহাওয়ার কারণেই এ বছর আম উৎপাদন কিছুটা কম হবে।

জেলার শিবগঞ্জ উপজেলার ছত্রাজিতপুরের আমচাষি হাসান আল সাদী পলাশ ও পৌর এলাকার মিজানুর রহমান জানান, মৌসুমের শুরুতে পর্যাপ্ত মুকুল এসেছে। তবে ফেব্রুয়ারি মাসে বৃষ্টির কারণে মুকুল নষ্ট হয়ে যায়। পরবর্তীতে দীর্ঘ কুয়াশা, শীত ও সময়মত বৃষ্টি না হওয়ায় আমের গুটি ঝরে যায়। এছাড়া পরপর কয়েক বছর আমের দাম না পাওয়ায় বাগান পরিচর্যায়ও এক ধরনের অনীহা ছিল আমচাষিদের।

আরও পড়ুন > নওগাঁয় আম বাগানে পোকার আক্রমণ

সম্প্রতি হাইকোর্টের একটি আদেশকে কেন্দ্র করে আমচাষিরা পোকামাকড়ের আক্রমণের পরও ভয়ে আম বাগানে কীটনাশক প্রয়োগ করেননি। শেষ মুহূর্তে শিলাবৃষ্টি ও ঝড়ের কারণে অনেক আম নষ্ট হওয়ায় এ বছর আম তুলনামূলক কম হয়েছে।

জেলা কৃষিসম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা জানান, জেলার ৫ উপজেলায় এ বছর ৩১ হাজার ৮২০ হেক্টর আম বাগানে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৭৫ হাজার মেট্রিক টন। গত বছর ২৯ হাজার ৫১০ হেক্টর জমিতে উৎপাদন হয়েছিল ২ লাখ ৭৫ হাজার মেট্রিক টন। এ বছর ২ হাজার ৩১০ হেক্টর আম বাগান বাড়লেও বিরূপ আবহাওয়ার কারণে উৎপাদন কম হবে।

আরও পড়ুন > যেভাবে আম ও লিচুর ফলঝরা রোধ করবেন

এদিকে আম পাড়ার সময় বেঁধে না দিলেও প্রাকৃতিক কারণেই আম দেরিতে পাকায় আরও এক সপ্তাহ পরে বাজারে আসবে চাঁপাইনবাবগঞ্জের আম।

মোহা. আব্দুল্লাহ/এসইউ/জেআইএম