তথ্যপ্রযুক্তি

উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতায় সঙ্গী হলো জাগো নিউজ

‘আসুন আমার ভাষায় তুলে ধরি, আমার ভালোবাসার সবকিছু’ স্লোগানে উন্মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ায় শুরু হয়েছে বাৎসরিক ‘নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯’। সোমবার (১ জুলাই) থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতা চলবে আগামী ৩১ আগস্ট পর্যন্ত।

উইকিমিডিয়া বাংলাদেশ এর উদ্যোগে আয়োজিত এ প্রতিযোগিতায় সহযোগী হিসেবে রয়েছে জাগোনিউজ২৪.কম।

এ উপলক্ষে বুধবার সন্ধ্যায় জাগো নিউজ কার্যালয়ে এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। এতে উপস্থিত ছিলেন জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকার, উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি শাবাব মুস্তাফা, জাগো নিউজের ফিচার সম্পাদক আরিফুল ইসলাম আরমান, ওয়েব ইনচার্জ হাসিবুল হাসান আশিক, উইকিমিডিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক নাহিদ সুলতান ও উইকিবার্তার সম্পাদক মঈনুল ইসলাম।

জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকার বলেন, ‘বাংলা উইকিপিডিয়ার সঙ্গে এমন আয়োজনে থাকতে পেরে আমরা আনন্দিত। আশা করি এর মাধ্যমে বাংলা উইকিপিডিয়া আরো তথ্যসমৃদ্ধ হবে, যা গণমাধ্যমকর্মী এবং বাংলা ভাষাভাষীদের অন্যতম তথ্য-উৎস হিসেবে কাজে লাগবে। বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের পাশাপাশি সব শুভকাজে জাগো নিউজ সবসময় পাশে থাকবে।’

এই প্রতিযোগিতার মাধ্যমে বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধের সংখ্যার চেয়ে মান বৃদ্ধির ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। নিবন্ধ প্রতিযোগিতাটি আয়োজনে সহযোগিতা করায় উইকিমিডিয়া বাংলাদেশ ও বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের পক্ষ থেকে উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি শাবাব মুস্তাফা জাগোনিউজ২৪.কম-কে ধন্যবাদ জানান।

ভাষাভাষীর সংখ্যানুসারে বাংলা বিশ্বের বহুল প্রচলিত ভাষাগুলোর মধ্যে একটি হলেও বাংলা ভাষার একমাত্র মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ রয়েছে মাত্র ৬৯ হাজার। উইকিপিডিয়ার মাধ্যমে ইন্টারনেটে বাংলা ভাষায় তথ্য সমৃদ্ধ করা ও বাংলায় অলিখিত গুরুত্বপূর্ণ নিবন্ধগুলো অন্তর্ভুক্ত করাই এই প্রতিযোগিতার প্রধান উদ্দেশ্য বলে জানান প্রতিযোগিতার আয়োজকরা।

এ প্রতিযোগিতায় যে কেউ নির্দিষ্ট তালিকা থেকে নিবন্ধ তৈরি করে অংশ নিতে পারবেন। নিবন্ধ তৈরির জন্য প্রথমে বাংলা উইকিপিডিয়ায় একটি অ্যাকাউন্ট তৈরি করে লগ-ইন করতে হবে। এরপর প্রতিযোগিতা পাতার ‘অংশগ্রহণকারী’ অনুচ্ছেদে নিজের ইউজার নেম যুক্ত করে তালিকা থেকে যেকোনো নিবন্ধ বেছে নিয়ে যত খুশি অনুবাদ করা যাবে। নিবন্ধ তৈরির জন্য রয়েছে সার্টিফিকেট, টি-শার্ট, পেনড্রাইভ, হার্ডড্রাইভসহ বিভিন্ন পুরস্কার।

আগ্রহীরা প্রতিযোগিতার বিস্তারিত জানতে পারবেন https://bn.wikipedia.org/s/c9dc ঠিকানায়।

এএ