লাইফস্টাইল

টুটি ফ্রুটি তৈরির রেসিপি

খাবারের সৌন্দর্য বাড়াতে টুটি ফ্রুটি সাধারণত কেক, পাউরুটি, বিস্কিট প্রভৃতিতে ব্যবহার করা হয়। এটা খুব কালারফুল হয় এবং খাবারের স্বাদ বৃদ্ধি করে। শিশুরা এটি খেতে খুবই পছন্দ করে। চলুন রেসিপি জেনে নেয়া যাক-

উপকরণ :কাঁচা পেঁপে- ২ কেজিচিনি- ৩ কাপপানি- ৩ কাপফুড কালার- ৩ রঙেরভ্যানিলা এসেন্স- ৩-৪ ফোঁটা

প্রণালি :পেঁপে ছিলে ভেতরের বিচি ও পাতলা সাদা অংশ ফেলে নিয়ে ছোটো ছোটো স্কয়ার করে টুকরা করে নিন। যতো ছোটো টুকরা করবেন ততো ভালো। একটি বড় হাঁড়িতে বেশি করে পানি নিয়ে চুলায় বসান। পানি ফুটে উঠলে পেঁপে দিয়ে ঢাকনা দিয়ে ৩ মিনিট ভাপিয়ে নিন।

তিন মিনিট পর চুলার আঁচ নিভিয়ে আরো ৫ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। পাঁচ মিনিট পর পানি ছেঁকে নিন। অন্য একটি হাঁড়িতে চিনি ও পানি নিয়ে ফুটাতে দিন। চিনি গলে ফুটে উঠলে তাতে পেঁপের টুকরোগুলো দিয়ে দিন। মাঝে মাঝে কাঠের চামচ দিয়ে নাড়ুন যতোক্ষন না চিনির সিরা ঘন হচ্ছে।

চিনির সিরা ঘন হয়ে গেলে চুলা থেকে হাঁড়ি নামিয়ে তাতে ভেনিলা এসেন্স মিশিয়ে নিন। এবার পেঁপেগুলো সিরাসহ সমান তিনভাগে ভাগ করে তিনটি বাটিতে নিন। তিনটি বাটিতে কয়েক ফোঁটা করে তিন রঙের ফুড কালার মিশিয়ে দিন। রং মেশানো হলে ২৪ ঘন্টার জন্যে রেখে দিন যাতে টুটি-ফ্রুটি ভালো করে রং শোষণ করতে পারে। ২৪ ঘন্টা পর চিনির সিরাপ ছেঁকে নিন।

এবার টুটি-ফ্রুটিগুলি পরিষ্কার শুকনা কাপড়/টাওয়েল-এর উপর বিছিয়ে রোদে শুকাতে দিন। খুব ভালোভাবে শুকাতে হবে, যাতে হাত দিয়ে ধরলে স্টিকি বা আঠা আঠা না লাগে। টুটি-ফ্রুটি ভালো করে শুকালে এয়ার টাইট বয়ামে ভরে সংরক্ষণ করুন। কেক, পুডিং, কুকিজ, ফালুদা বা আইসক্রিমে ইউজ করার জন্যে আপনার টুটি-ফ্রুটি তৈরি!

এইচএন/জেআইএম