প্রবাস

কানেকটিকাটে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন

 

যুক্তরাষ্ট্রের কানেকটিকাটের ম্যানচেস্টারে উদযাপিত হয়েছে রবীন্দ্র-নজরুল জয়ন্তী। শনিবার ম্যানচেস্টারের কনকর্ডিয়া লুথার্ন চার্চে আয়োজিত হয়। ম্যানচেস্টার প্রবাসী সঙ্গীতশিল্পী কানন হাসানের সহযোগিতায় পঞ্চমবারের মতো ছোট ও বড়দের পরিবেশনা ছিল মনোমুগ্ধকর।

মজাদার খাবারের পাশাপাশি ছিল শাড়ি কাপড়ের বেচাকেনা। সন্ধ্যা ৮টা থেকে মধ্যরাত পর্যন্ত চলে এ অনুষ্ঠান। সিলভিয়া রিবেরু কুহু ও ফারহানা রশিদ লুনার যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে উদ্বোধনী নৃত্য পরিবেশন করেন রেকাইয়া রেখা ও সাথে মেরী হাওলাদার বেবী।

ছোটদের একক সঙ্গীতে অংশ নেন সুমাইয়াহ সুখ, বর্ষা সরকার, ব্রিয়ানা বিশ্বাস, এথেনা বেরসা ও রিয়া হোসেন। একক নৃত্য পরিবেশন করেন অনুরাধা চ্যাটার্জি, রোকায়া রেখা, তৃণা, তানসি ও রোজিয়ানা।

বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুলকে নিয়ে গুলশান আরা কাজীর রচনা ও গ্রন্হনায় ‘একই বৃন্তে দুই ফুল’ গীতি আলেখ্যে ধারা বর্ণনা করেন নীরা সানজিদা, রেখা রোজারিও, হারুন অর রশিদ ও সিলভিয়া রিবেরু কুহু।

আবৃত্তিতে অংশ নেন মোল্লা বাহাউদ্দিন পিয়াল, নীরা সানজিদা, ফারহানা রশিদ লুনা, হারুন অর রশীদ ও সিলভিয়া রিবেরু কুহু। গানে অংশ নেন ববি সরকার, রুমানা আহমেদ, রেখা রোজারিও, মুকুট কস্তা, তৃপ্তি বাছেরা, তাপসী কস্তা, হেনা দাস, বীণা দাস, কানন হাসান ও মেরী হালদার বেবী।

গীতি আলেখ্যে যন্ত্রসঙ্গীতে সঙ্গত করেন হারমোনিয়াম মার্ক হাওলাদার রনি, ঢোলক ফ্রান্সিস সরকার, তবলায় মিঠুন গমেজ ও সাউন্ডে লিটন গ্রেগরী। পরিচালনায় ছিলেন কাজী শাহজাহান বেলাল। সর্বশেষে বড়দের একক সঙ্গীত পরিবেশন কৌশলী ইমা ও মুকুট কস্তা।

প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মদের শিশু-কিশোরদের দেশীয় সংস্কৃতি তুলে ধরার লক্ষ্যে গত ৪ বছর ধরে এ অনুষ্ঠানটি পরিচালনা করে আসছেন শিল্পী কানন হাসান।

এমআরএম