খেলাধুলা

ভারত ও ওমানের বিপক্ষে ম্যাচও হতে পারে সিলেটে

বিশ্বকাপ ও এশিয়ান কাপ ফুটবলের যে চারটি ম্যাচ বাকি আছে বাংলাদেশের, তার তিনটিই ঘরের মাঠে। বাংলাদেশে এসে ম্যাচ খেলবে আফগানিস্তান, ভারত ও ওমান। বাংলাদেশের একটি অ্যাওয়ে ম্যাচ কাতারের বিরুদ্ধে।

বাংলাদেশের চার ম্যাচের দুটির ভেন্যু এক প্রকার ঠিকঠাক। ৮ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি হবে সিলেট জেলা স্টেডিয়ামে এবং ১৩ অক্টোবর কাতারের বিরুদ্ধে ম্যাচ হবে দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে। ভারত ও ওমানের বিপক্ষে ম্যাচ ঢাকায় না সিলেটে হবে, তা এখনো চূড়ান্ত হয়নি। জুলাইয়ের মধ্যে সব ঠিকঠাক হবে।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের প্রথম পরিকল্পনা ছিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভারত ও ওমানের বিপক্ষে ম্যাচ আয়োজনের। আফগানিস্তানের ম্যাচ তো সিলেটে নির্ধারণ হয়েই আছে।

তবে করোনাভাইরাস যেমন অনেক পরিকল্পনা ওলট-পালট করে দিয়েছে, তেমন বাফুফের ভাবনাও। অক্টোবর ও নভেম্বরে পরিস্থিতি কেমন থাকে, তার ওপর অনেক কিছু নির্ভর করবে। ম্যাচ আয়োজনেও ফিফা-এএফসির থাকবে কঠোর নির্দেশনা। প্রতিটি দলের জন্য আলাদা আবাসন, আইসোলেশন, কোভিড-১৯ টেস্ট, আলাদা অনুশীলন ভেন্যু-এমন অনেক কিছু।

দুটি ভেন্যু প্রস্তুত করার এতসব ঝক্কি-ঝামেলার মধ্যে যেতে চাইবে না বাফুফে। তারা তিনটি ম্যাচের জন্য একটি ভেন্যুই নির্ধারণ করবে সম্ভবত। চূড়ান্ত কোনো সিদ্ধান্ত না হলেও বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগের কথায় সেটাই পরিষ্কার।

তিনি বলেন, ‘ম্যাচ শুরুর এখনো বাকি তিন মাসেরও বেশি। ওই সময়ে পরিস্থিতি কেমন হবে সেটা আগাম বলা কঠিন। আর ভেন্যু প্রস্তুতের কাজ তো আগে থেকেই শুরু করতে হবে। সিলেটে যেমন কাজ শুরু হয়েছে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের জন্য। তিনটি ম্যাচের জন্য দুটি ভেন্যু প্রস্তুত করা, অন্যান্য সব সুযোগ-সুবিধা দুই শহরে ব্যবস্থা করা-এসব কঠিন হয়ে যাবে। পরিস্থিতি আগের মতো থাকলে কথা ছিল না। এখন আমরা একটি ভেন্যুর কথাই ভাবছি। সেক্ষেত্রে সিলেটের সম্ভাবনাই বেশি। কয়েকদিন পরই চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে পারব।’

ভারতের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ ১২ নভেম্বর ও ওমানের বিরুদ্ধে ১৭ নভেম্বর। বাংলাদেশ আগের চার ম্যাচের একটি কেবল ড্র (১-১) করেছে ভারতের বিপক্ষে কলকাতায়। বাকি তিনটি হেরেছে। তাজিকিস্তানে ১-০ গোলে হেরেছে আফগানিস্তানের বিরুদ্ধে, ঢাকায় ২-০ গোলে হেরেছে কাতারের বিরুদ্ধে এবং মাসকাটে ৪-১ গোলে হেরেছে ওমানের কাছে।

ঘরের মাঠের বাকি ৩ ম্যাচের অন্তত দুটি জিততে চান অধিনায়ক জামাল ভূঁইয়া। কোচ জেমি ডে অবশ্য একটি জয় পেলেই খুশি হওয়ার কথা বলেছেন। আফগানিস্তান ও ভারতের দিকেই চোখ লাল-সবুজ জার্সিধারীদের। একটি জয় পেলেই কাতার-২০২২ বিশ^কাপ বাছাই পর্ব কিছুটা ভালোভাবে শেষ হবে বলে মনে করছেন ইংলিশ কোচ।

‘ই’ গ্রুপে বাংলাদেশের অবস্থান ১ পয়েন্ট নিয়ে ৫ দলের মধ্যে পাঁচে। শীর্ষে কাতার ৫ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে। দ্বিতীয় অবস্থানে থাকা ওমানের পয়েন্ট ৫ ম্যাচে ১২। চার পয়েন্ট নিয়ে আফগানিস্তান তিনে। চার নম্বরে থাকা ভারতের পয়েন্ট ৩। তারা কাতারে গিয়ে স্বাগতিকদের গোলশূন্য রুখে দিয়েছে, তাজিকিস্তান গিয়ে আফগানিস্তানের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে আর ঘরে ১-১ গোলে ড্র করেছে বাংলাদেশের বিপক্ষে। ভারত দুটি ম্যাচই হেরেছে ওমানের কাছে।

আরআই/এমএমআর/পিআর