জাতীয়

করোনা: বিশেষ সম্মানী পাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা

রাজধানীসহ সারাদেশে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় সরাসরি নিয়োজিত চিকিৎসক নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের সরকার থেকে এককালীন দুই মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ প্রদানে পরিপত্র জারি করা হয়েছে।

Advertisement

৩ আগস্ট স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ বাজেট অধিশাখা সিনিয়র সহকারী সচিব সুশীল কুমার পাল স্বাক্ষরিত এক চিঠিতে স্বাস্থ্য অধিদফতর ও নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালককে গত ৯ জুলাই অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের এক স্মারকের উদ্ধৃতি দিয়ে বলা হয়, ‘করোনাভাইরাস আক্রান্ত রোগীদের সেবা প্রদানের সরাসরি নিয়োজিত চিকিৎসক-নার্স স্বাস্থ্যকর্মীদের সরকার কর্তৃক এককালীন দুই মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করে পরিপত্র জারি করা হয়েছে’।

এমতাবস্থায় পরিপত্র অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। শিগগিরই করোনাযোদ্ধাদের এ বিষয়ে সম্মানী ভাতা প্রদান করা হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, দেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। ১৮ মার্চ প্রথম রোগীর মৃত্যু হয়। এখন পর্যন্ত রাজধানীসহ সারাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে দুই লাখ ৪২ হাজার ১৪২ জন। মোট রোগীর মৃত্যু হয়েছে ৩ হাজার ১৮৪ জন।

Advertisement

মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১১ লাখ ৯৩ হাজার ৫৪৪টি। এখন পর্যন্ত সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ১ লাখ ৩৭ হাজার ৯০৫ জনে।

এমইউ/এমআরএম