আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ নভেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

হার না মানা উদ্ধার অভিযানে ‘নতুন জীবন’ পেলেন ৪১ শ্রমিক

১৭ দিন পর ভারতের উত্তরাখণ্ডের টানেল দুর্ঘটনায় আটকে পড়া সব শ্রমিককে উদ্ধার করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে, একে একে ৪১ জন শ্রমিককেই বের করে নিয়ে আসা হয়েছে।

ভারতের হারে উল্লাস, কাশ্মীরে গ্রেফতার ৭ শিক্ষার্থী

Advertisement

বিশ্বকাপ ফাইনালে ভারতের হারে উল্লাস ও ভারতবিরোধী স্লোগান দেওয়ার অভিযোগে জম্মু-কাশ্মীরে সাত শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি ও ইউএপিএ ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।

বোমার চেয়ে রোগে মারা যেতে পারেন বেশি ফিলিস্তিনি

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গাজার স্বাস্থ্য ব্যবস্থা যদিও সংস্কার না করা হয় তাহলে বোমার আঘাতের চেয়েও রোগে বেশি ফিলিস্তিনি মারা যেতে পারেন।

যুদ্ধবিরতির মধ্যেই যুক্তরাষ্ট্র-ইসরায়েলকে কঠোর হুঁশিয়ারি ইরানের

Advertisement

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যদি হত্যাযজ্ঞ চলতে থাকে তাহলে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলকে কঠিন পরিণতি ভোগ করতে হবে। তিনি বলেন, সাম্প্রতিক যুদ্ধের সময় ইহুদিবাদী ইসরায়েল গাজায় গণহত্যা ও মানবতাবিরোধী কর্মকাণ্ড চালিয়েছে।

ভূমধ্যসাগরে দিনে গড়ে ৮ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হচ্ছে: এমএসএফ

চলতি বছর ভূমধ্যসাগর পেরিয়ে ইউরোপমুখী যাত্রায় প্রতিদিন গড়ে মারা যাচ্ছেন বা নিখোঁজ হচ্ছেন আটজন অভিবাসনপ্রত্যাশী। সম্প্রতি ‘নো ওয়ান কেইম টু আওয়ার রেসকিউ’ (আমাদের উদ্ধারে কেউ আসেনি) শীর্ষক এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বেসরকারি সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ)।

ইমরান খানের বিচারে কারাগারে বসবে আদালত

সাইফার বা গোপন নথি ফাঁসের মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের চেয়াম্যান ইমরান খান ও তার দলের ভাইস-চেয়ারম্যান শাহ মুহাম্মদ কুরাইসির বিচারকাজ পরিচালায় কারাগারেই বসবে বিশেষ আদালত।

এআই নিয়ন্ত্রণে একমত যুক্তরাষ্ট্রসহ ১৮ দেশ

বিশ্বজুড়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির প্রয়োগ দ্রুত বাড়ছে। এটি মানবজাতির ভবিষ্যতের ওপর গভীর প্রভাব ফেলবে, তাতে সন্দেহ নেই। কিন্তু কিছু বিশেষজ্ঞ এআই প্রযুক্তিকে মানুষের অস্তিত্বের জন্য হুমকি বলে মনে করছেন। তাই বিভিন্ন দেশ এই প্রযুক্তির উন্নতির উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে চাইছে। পাশাপাশি, এমন নিয়মকানুনের সন্ধান চলছে, যা এআইর উন্নতির পথে অন্তরায় হবে না, আবার বিপদের শঙ্কাও দূর করবে।

শ্রমিকদের কাছে উদ্ধারকারী দল, বের হচ্ছেন কিছুক্ষণের মধ্যেই

আর কিছু সময়ের মধ্যেই ভারতের উত্তরাখন্ডের উত্তরকাশীর সিল্কিয়ারা টানেল থেকে বের করা হতে চলেছে ৪১ জন শ্রমিককে। তার পরেই তাদের নিয়ে যাওয়া হবে জেলা হাসপাতালে। সেখানে শ্রমিকদের ভর্তি করাতে যাতে খুব বেশি দেরি না হয়, তাই টানেল থেকে হাসপাতাল পর্যন্ত তৈরি করা হয়েছে গ্রিন করিডোর। টানেল থেকে বের করার পর অ্যাম্বুলেন্সে করে শ্রমিকদের নিয়ে যাওয়া হবে উত্তরকাশীর জেলা হাসপাতালে।

কিমের হাতে পৌঁছেছে হোয়াইট হাউজ-পেন্টাগনের ছবি

সম্প্রতি গোয়েন্দা উপগ্রহের সফল উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। সফলভাবে মহাশূন্যে উৎক্ষেপণের পর ওই গোয়েন্দা উপগ্রহ ছবি পাঠানো শুরু করেছে। চলতি বছর এর আগে আরও দুবার এ ধরনের প্রচেষ্টা ব্যর্থ হবার পর তৃতীয় বারের প্রচেষ্টায় এই উপগ্রহ উৎক্ষেপণে সফল হয় পিয়ংইয়ং।

জিম্মিদের দেশে ফিরিয়ে নিতে ইসরায়েলে থাইল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী

জিম্মিদেরকে দেশে ফিরিয়ে নিতে ইসরায়েলে যাচ্ছেন থাইল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী পার্নপ্রি বাহিধা-নুকারা। ইসরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধবিরতি শুরুর পর ১৭ থাই নাগরিককে মুক্তি দিয়েছে হামাস। ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই গোষ্ঠী গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায়। সে সময় দুই শতাধিক মানুষকে জিম্মি হিসেবে অপহরণ করা হয়। এদের মধ্যে ইসরায়েলি নাগরিক ছাড়াও আরও বেশ কয়েকটি দেশের নাগরিক ছিল।

এমএসএম/এমএস