রাজনীতি

এবার নির্বাচনে না এলে বিএনপির নাম-নিশানা থাকবে না: শেখ সেলিম

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নিলে আগামী দিনে বিএনপির নাম-নিশানাও থাকবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও গোপালগঞ্জ-২ আসনের সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিম।

Advertisement

সোমবার (৪ ডিসেম্বর) বিকেলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মণির ৮৫তম জন্মদিবসের স্মরণসভা ও দোয়া মাহফিলে এ মন্তব্য করেন। সভায় সভাপতিত্ব করেন ডিএসসিসি মেয়র ও শেখ ফজলুল হক মণির ছোট ছেলে শেখ ফজলে নূর তাপস।

শেখ ফজলুল করিম সেলিম বলেন, মওলানা ভাসানী ন্যাপের নেতৃত্ব দিয়েছেন। উনি মুরব্বি মানুষ। আমি ওনার সমালোচনা করতে চাই না। কিন্তু বাস্তবতা হলো, চীন যে রকম ইঙ্গিত দিয়েছিল উনি সে মোতাবেক চলতেন। এর আগে পাকিস্তান ও আইয়ুবের প্রশংসাও গেয়েছিলেন।

সত্তরের নির্বাচনের আগে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে মওলানা ভাসানী ভোলা, লক্ষ্মীপুর, চট্টগ্রামে সাইক্লোনে অজুহাত দেখিয়ে নির্বাচনে অংশ নেননি। বঙ্গবন্ধু বলেছিলেন, যে দশটি জায়গায় সাইক্লোন হয়েছে সেখানে নির্বাচন পরে হবে। কিন্তু নির্বাচন না হলে পাকিস্তান তো আরও বেনিফিটেড হবে। তখন বঙ্গবন্ধু বললেন, আমি নির্বাচনে যাবো। এই বাংলায় কে নেতৃত্বে দেবে? সবাই বড় নেতা। অহিদুজ্জামান বড় নেতা। ছবুর খান বড় নেতা। ফকা চৌধুরী বড় নেতা। শাহ আজিজ বড় নেতা। তারা মুসলিম লীগের সঙ্গে ছিলেন।

Advertisement

ইতিহাস তার নিজস্ব গতিতে চলে। তোমরা ইলেকশনে আসো বা না আসো। তোমরা সত্তরেও আসো নাই। তাতে কী হয়েছে? মওলানা ভাসানীর ওই দলটা এখন আছে? এই দলই তো নাই। একইভাবে এবার যদি বিএনপি নির্বাচনে না আসে, তাহলে ইনশাআল্লাহ সামনের দিনে তোমাদের নাম-নিশানা-ঠিকানা থাকবে না।

জিয়াউর রহমান বাংলাদেশকে পাকিস্তানি ভাবধারায় পরিচালিত করতে বিএনপি গঠন করেছিলেন মন্তব্য করে শেখ সেলিম বলেন, বিএনপির জন্ম কোথা থেকে হয়েছে? না, ক্যান্টনমেন্ট থেকে না। এটা হয়েছে -- আমরা কি স্বাধীন বাংলাদেশ নাকি পাকিস্তানি ভাবধারায় চলবো, সেই চিন্তা-চেতনা থেকে। বিএনপির সমর্থক ছিল যত রাজাকার, আল-বদর, আল-শামস। আরেকটা হলো মওলানা ভাসানীর পার্টি ন্যাপ।

তিনি বলেন, জিয়াউর রহমান অবৈধভাবে ক্ষমতা গ্রহণ করেন। মোশতাক হলেন ন্যাপের সমার্থক। জিয়াউর রহমান যখন পার্টি গঠন করেন তখন ফখরুল ইসলাম, খোকা, মান্না ছাত্র ইউনিয়ন করতেন। এটা নিয়েই তিনি বিএনপি করছেন। এদের উদ্দেশ্য হলো বঙ্গবন্ধু ও এদেশের স্বাধীনতার বিরুদ্ধে দাঁড়ানো।

এমএমএ/বিএ/এমএস

Advertisement