জাতীয়

দূর হলো অতি তীব্র তাপপ্রবাহ, গরম আরও বাড়ার আভাস

তাপমাত্রা কিছুটা কমে অতি তীব্র তাপপ্রবাহ দূর হয়েছে। অর্থাৎ দেশের কোথাও আর দিনের তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস বা এর বেশি নেই। তবে মঙ্গলবার থেকে গরম আরও বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

Advertisement

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে খুলনা, যশোর ও চুয়াডাঙ্গায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

একদিন আগে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। পাবনার ঈশ্বরদীতে ৪২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রা কিছুটা কমলেও তা এখনো জনজীবনে স্বস্তি ফেরাতে পারেনি। তীব্র গরমে কষ্ট পাচ্ছে দেশের বেশিরভাগ অঞ্চলের মানুষ।

Advertisement

আরও পড়ুন

তাপমাত্রা নিয়ন্ত্রণে ‘নগর বন’ করতে চান চিফ হিট অফিসার চুয়াডাঙ্গা-যশোর-খুলনায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৬ ডিগ্রি রেকর্ড

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, সোমবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টায় সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে বলেও জানান তিনি।

ওমর ফারুক আরও জানান, রাজশাহী, পাবনা, খুলনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার ও রাঙ্গামাটি জেলাসহ রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং ঢাকা, রংপুর ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে।

Advertisement

আরএমএম/বিএ/জেআইএম