EN
  1. Home/
  2. দেশজুড়ে

গুদামে ৩৭ টাকায় চাল বিক্রি অসম্ভব বলছেন মিল মালিকরা

জেলা প্রতিনিধি | সাতক্ষীরা | প্রকাশিত: ০৫:২০ পিএম, ১২ নভেম্বর ২০২০

আমন ধান ও চাল সংগ্রহের মৌসুমে ধানের ক্রয় মূল্যের সঙ্গে চালের সমন্বয় না থাকার প্রতিবাদে মানববন্ধন করেছে সাতক্ষীরা জেলা মিল মালিক সমিতি।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) বেলা ১১টায় সাতক্ষীরা নিউ মার্কেট চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশে ১৮ হাজার রাইচ মিল রয়েছে। যেখানে সবমিলে ৫০ লক্ষাধিক মানুষের জীবিকা নির্বাহ হয়। সরকারি খাদ্য গুদামে আপদকালীন মজুতের জন্য বাজার দর ছাড়াও লোকসান করে কেজিপ্রতি ৩-৫ টাকা কম দামে চাল সরবরাহ করা হয়েছে। সরকারিভাবে আমাদের আশ্বস্থ করা হয়েছিল আমন মৌসুমে ক্ষতি পুষিয়ে দেয়া হবে। কিন্তু দুঃখের বিষয় মিল মালিকদের রাস্তায় নামতে হয়েছে। সরকার ধানের দাম ২৬ টাকা ও চালের দাম ৩৭ টাকা বেঁধে দিয়েছে।

মিল মালিক সমিতির নেতারা বলেন, ধান থেকে এক কেজি চাল তৈরিতে খরচ হচ্ছে ৪৩ টাকা। প্রতি মৌসুমে প্রত্যেক মিল মালিক ১০-২০ লাখ টাকা ক্ষতির সম্মুখিন হচ্ছে। মালিকরা ঋণে জর্জরিত হওয়ায় মিলগুলো বন্ধ হওয়ার পথে। মিল বন্ধ হলে শ্রমিরা বেকার হয়ে পড়বেন। সরকার যদি আমাদের দাবি পূরণ না করে তাহলে সরকারকে চাল সরবরাহের চুক্তিপত্র স্বাক্ষর করা অসম্ভব হয়ে পড়বে।

সাতক্ষীরা জেলা অটো মেজর অ্যান্ড হাসকিং মিল মালিক সমিতির সভাপতি আলহাজ্ব আব্দুস সবুরের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক প্রণয় পাল, সাতক্ষীরা জেলা সহ-সভাপতি আলহাজ আব্দুল খালেক, সাধারণ সম্পাদক আলহাজ আব্দুল গফফার, যুগ্ম সাধারণ সম্পাদক মশিউর রহমান বাবু, সদস্য রফিকুল ইসলাম রফিক, প্রভাষক কামরুজ্জামান ও মাস্টার শফিকুল ইসলাম।

মানববন্ধন শেষে জেলা প্রশাসককের মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান করেন সংগঠনটির নেতাকর্মীরা।

এএইচ/এমকেএইচ