ভিডিও EN
  1. Home/
  2. শিক্ষা

গুচ্ছতেই ভর্তি পরীক্ষা চায় ইউজিসি, উপাচার্যদের নিয়ে সভা আজ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১০:৫৬ এএম, ২০ মার্চ ২০২৩

বিশ্ববিদ্যালয় ভর্তিতে শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে গত তিন বছর ধরে চলছে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা। কিন্তু এ পরীক্ষার মাধ্যমে ‘ভোগান্তি’ আরও চরমে পৌঁছেছে। এজন্য গুচ্ছ পদ্ধতি থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে জগন্নাথ ও ইসলামী বিশ্ববিদ্যালয়। তারা আগে যেভাবে তাদের বিশ্ববিদ্যালয়ে নিজেদের উদ্যোগে ভর্তি পরীক্ষা নিতো, আসন্ন ভর্তি পরীক্ষা সেভাবে নিতে চায়।

তবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বলছে, আগের নিয়মে এই সমন্বিত ভর্তি পরীক্ষা হোক। এ জন্য ২২ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে সভা ডেকেছে ইউজিসি। সোমবার দুপুরে এ সভা হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন: শিক্ষক নিয়োগে বিষয়ভিত্তিক প্রার্থী সংকট, রয়েছে অভিযোগ

জগন্নাথ ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা বলছেন, গুচ্ছ পদ্ধতির দীর্ঘ ভর্তি প্রক্রিয়ার জেরে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গুচ্ছ থেকে বের হওয়ার দাবি তুলেছেন। ফলে কিছুটা হলেও সংকট তৈরি হয়েছে। এই বিষয়টি নিয়েই আলোচনা হবে। গুচ্ছ পদ্ধতির বিগত বছরের জটিলতাগুলো কীভাবে কাটিয়ে ওঠা যায় এবং বিষয়টি শিক্ষার্থীদের জন্য কীভাবে আরও সহজ করে তোলা যায়-এ নিয়ে আলোচনা হবে।

এদিকে ২০২২-২৩ শিক্ষাবর্ষে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়। রোববার (১৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ১২৫তম একাডেমিক কাউন্সিলের সভায় সবার সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত হয়। এই সিদ্ধান্ত ইউজিসি সভায় উত্থাপন করবেন ইবি উপাচার্য।

আরও পড়ুন: ২০২১ সালের অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশ

এর আগে গত বুধবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় তাদের একাডেমিক কাউন্সিলের সভায় একই সিদ্ধান্ত নেয়। সভা শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেছিলেন, একাডেমিক কাউন্সিলের সদস্যরা সভায় তাদের বক্তব্য দিয়েছেন। তাদের বক্তব্য অনুযায়ী পরবর্তী সিন্ডিকেট সভায় আলোচনা করে গুচ্ছে থাকা না থাকার চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

এদিকে গুচ্ছ ভর্তি থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ যে কোনো বিশ্ববিদ্যালয় বের হয়ে গেলে তাদের জবাবদিহি করতে হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য ও গুচ্ছ ভর্তি সমন্বয়কারী প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর।

তিনি বলেন, গুচ্ছ ভর্তি শুরু হওয়ার পর থেকে জগন্নাথ এবং শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নেতৃত্ব দিয়েছে। এখন যদি তারা বের হয়ে যেতে চায় তার সুস্পষ্ট কারণ ব্যাখ্যা করতে হবে।

আরও পড়ুন: ঢাকায় ‘ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট’ উদ্বোধন

প্রফেসর আলমগীর বলেন, জগন্নাথকে দাওয়াত দিয়ে গুচ্ছে আনা হয়নি। তারা স্ব-উদ্যোগে এসেছিল। গত দুটি ভর্তি পরীক্ষায় এ বিশ্ববিদ্যালয় সমন্বয়ের দায়িত্ব পালন করেছে। এখন নিজেরাই সিদ্ধান্ত নিয়ে গুচ্ছ ভর্তি থেকে বের হয়ে যেতে চায়। কেন যেতে চায় তার সুস্পষ্ট কারণ ব্যাখ্যা করতে হবে।

তিনি বলেন, গত মাসেও শিক্ষামন্ত্রীর নেতৃত্বে এ সংক্রান্ত ভিসিদের নিয়ে বৈঠক হয়েছে। কিন্তু সেখানে তারা বের হয়ে যাওয়ার কোনো ইঙ্গিত দেয়নি।

এমএইচএম/জেডএইচ/জেআইএম