বাংলা ভাষায় প্রথম ১০০ শব্দের গল্প সংকলন ‘শত কথার শত গল্প’

জাগো নিউজ ডেস্ক প্রকাশিত: ০৯:০৩ এএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৮
বাংলা ভাষায় প্রথম ১০০ শব্দের গল্প সংকলন ‘শত কথার শত গল্প’

প্রথমবারের মতো বাংলা ভাষায় ১০০ শব্দের গল্প সংকলন ‘শত কথার শত গল্প’ প্রকাশ করেছে মুক্ত আসর ‘স্বপ্ন৭১’। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের কবি-লেখকদের ১০০ শব্দের ১০০টি গল্প নিয়ে প্রকাশ করা হয়েছে বইটি।

বইটি সম্পর্কে শব্দসৈনিক ও শিশু সাহিত্যিক আখতার হুসেন বলেন, বিশ্বে খুব ছোট ছোট গল্প, যার আয়তন ১০০ শব্দের হবে না, এমন গল্প লেখা খুবই সমাদৃত। বাংলা সাহিত্যে অণুগল্প লিখেছেন বনফুলের পাশাপাশি আমাদের দিকপাল কথাসাহিত্যিকরাও। এখন আর তেমন চোখে পড়ে না। এই সংকলনটি অণুগল্পের ধারাটি আবার জাগ্রত করবে। আশা করি, পাঠক এই গল্পগুলোকে মনেপ্রাণে গ্রহণ করবে।

উল্লেখ্যযোগ্য লেখকরা হলেন ভারতের থেকে বাংলা সাহিত্যেরে ছোটগল্পের বরপুরুষ স্বপ্নময় চক্রবর্তী,পশ্চিমবঙ্গ একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি ঈশিতা ভাদুড়ী, গবেষক ও লেখক সঞ্জিত দত্ত, গল্পকার স্বদেশ রায়, সুমন গোস্বামী শুসকরা, কবি তৈমুর খান ও কবি মৌসুমী পারুই। বাংলাদেশের তরুণ লেখকদের সঙ্গে বিখ্যাত লেখকরা। তাদের মধ্যে কবি, কথাসাহিত্যিক আনিসুল হক, কবি ও অনুবাদক সারফুদ্দিন আহমেদ, শিশু সাহিত্যিক শরিফুল ইসলাম ভূইয়া,গবেষক ও শিক্ষক গওহার নঈম ওয়ারা, লেখক নুরুন আখতার, স্বপ্না রেজা, গল্পকার টিভি ব্যক্তিত্ব খায়রুল বাবুই, কবি ও গবেষক অঞ্জন আচার্য, কবি পিয়াস মজিদ, লেখক অরুণ কুমার বিশ্বাস, গবেষক ও আলোচিত্র সাহাদাত পারভেজ, গবেষক সুপা সাদিয়া, প্রবাসী কবি আঞ্জুমান রোজী, লেখক লিপি হালদার ও পলাশ দত্ত প্রমুখ।

আবু সাঈদ সম্পাদিত ‘শত কথার শত গল্প’ বইটির ভূমিকায় উল্লেখ করেছেন ১০০ শব্দের গল্প। কী করে সম্ভব! এমন কথা সবার মুখে মুখে। সারা বিশ্বে শত শব্দের গল্প দিনে দিনে ব্যাপকতা পাচ্ছে। কিন্তু বাংলা ভাষায় এর কোনো চর্চা নেই বললেই চলে। তাই আমরা এই শত শব্দে গল্প লেখার আয়োজনের মাধ্যমে বাংলা ভাষায় নতুন একটা দিক উন্মোচনের চেষ্টা করেছি মাত্র।

বইটি প্রকাশ করেছে ‘স্বপ্ন ৭১’। সম্পাদনা করেছেন আবু সাঈদ। প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। বইটির মূল্য ১৫০ টাকা। বইমেলায় স্বপ্ন ’৭১, স্টল ০৩, লিটল ম্যাগাজিন চত্বরে বইটি পাওয়া যাবে ১০০ টাকায়।

এআরএস/জেআইএম

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ