ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

তারাবীহর সালাতে কুরআনের বার্তা: গুরুত্বপূর্ণ বই

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০১:০৮ পিএম, ০৬ এপ্রিল ২০২৪

খাদিজা ইসলাম

ইসলামি আলোচক, লেখক ও গবেষক শায়খ আহমাদুল্লাহর প্রতিভার নিদর্শন ‘তারাবীহর সালাতে কুরআনের বার্তা’ বইটি। এতে তিনি কুরআনের ত্রিশ পারা, একশত চৌদ্দটি সুরাকে সাতাশ তারাবিহতে বিভক্ত করে অত্যন্ত সাবলীল, সহজ ভাষায় কুরআনের সারমর্ম তুলে ধরার প্রয়াস ঘটান।

বইটিতে প্রতিটি সুরার ঘটনাবলি, আদেশ-নিষেধ, দৃষ্টান্ত, বিধি-বিধান, হালাল-হারাম, সুসংবাদ, চ্যালেঞ্জ, আজকের শিক্ষা, আজকের দোয়া ইত্যাদি ফুটিয়ে তুলেছেন। শুধু তাই নয়, নবি-রাসুলদের ওপর বিভিন্ন পরীক্ষা, কাফের-মুশরিকদের বর্ণনা, হজ, জিহাদ, বিনয়, ক্ষমা, মুমিন-মুনাফিক ও জান্নাতিদের বৈশিষ্ট্য, জান্নাত-জাহান্নামের বর্ণনা, মেরাজের ঘটনাবলি, শিষ্টাচার, ব্যবসা-বাণিজ্য, ঈমান-আকিদা, পার্থিব জীবন, বারযাখের জীবন, সাহাবি ও মুত্তাকিদের বৈশিষ্ট্য, ওহুদ, খন্দক ও বদরের যুদ্ধ, হুদাইবিয়ার সন্ধি, জিন, ইনসান, ভালো-মন্দের তারিফ, একত্ববাদ, কওমের অবাধ্যতার চিত্র, সুরার ফজিলত, কিয়ামত, পুলসিরাত, মিজান, হাশর, প্রজ্ঞা, সিফাতি নাম, সালাত, সাওম, জাকাত, হত্যা, অপবাদ, শিরক, কুফর, গিবত, পরনিন্দা ইত্যাদির চিত্রায়ন করেছেন কুরআনের আবহে।

বইটির শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি কথা, বাক্য, আয়াত, নীতিকথা—সর্বোপরি সব বিষয় কুরআনকে ঘিরে লেখক তুলে ধরেছেন।

আরও পড়ুন

এতে উল্লেখিত কিছু বাক্য হলো—
১. নিজের কষ্টকে অন্যের সুখের সাথে তুলনা না করে অন্যের দুঃখের সাথে তুলনা করা বুদ্ধিমানের কাজ।
২. আল্লাহ কোনো নিয়ামত পরিবর্তন করেন না, যা পরিবর্তন হয় তা আমাদের অপকর্মের কারণে।
৩. গুনাহের প্রায়শ্চিত্ত স্বরূপ সদকা করা যায় (বান্দার হক ব্যতীত)।
৪. ক্ষমা উন্নত মানসিকতার পরিচয়। প্রতিশোধের চেয়ে ক্ষমা অনেক বেশি উপভোগ্য।
৫. একজন মুমিন জীবনের প্রতিটি অপ্রত্যাশিত ঘটনার আড়াল থেকে কল্যাণ বের করে আনবে এবং ধৈর্য ধারণ করবে।

বইটিতে কুরআনের শিক্ষাকে রূপায়ন করা হয়েছে। সম্পূর্ণ কুরআনকে কীভাবে সাধারণ মুসলিমের কাছে বোধগম্য করে, সহজ, সুন্দর বাক্যের অবয়বে তুলে ধরা যায়; লেখক তার সেই চিন্তার বিকাশ ঘটিয়েছেন। বইটি পড়ে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে যারা বাংলা পড়তে জানেন একটু হলেও কুরআনের নির্যাস নিতে পারবেন।

আমি বইটি পড়ে কুরআনের একটি দৃশ্যপট নিজের মানসপটে অঙ্কন করতে পেরেছি। লেখকের লেখনী ভঙ্গিমা অত্যন্ত চমৎকার। তাই যে কেউ সহজেই বইটি পড়ে বুঝতে পারবেন কুরআনের সারমর্ম। আমি বইটির বহুল পাঠ ও প্রচার কামনা করছি।

বইয়ের নাম: তারাবীহর সালাতে কুরআনের বার্তা
লেখক: শায়খ আহমাদুল্লাহ
প্রকাশনী: আস সুন্নাহ ফাউন্ডেশন
মূল্য: ১৪৫ টাকা।

এসইউ/এমএস

আরও পড়ুন