ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

‘হাওয়া’ সিনেমা নির্মাণের গল্প শোনালেন মেজবাউর রহমান সুমন

বিনোদন ডেস্ক | প্রকাশিত: ১২:৪৯ এএম, ২৬ নভেম্বর ২০২২

বর্তমান সময়ের জনপ্রিয় নির্মাতা মেজবাউর রহমান সুমন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একটি চলচ্চিত্র বিষয়ক অনুষ্ঠানে আলোচক হিসেবে অংশ নিয়েছেন। ‘সাম্প্রতিক চলচ্চিত্র প্রবণতায় হাওয়া গড়ে ওঠা/নির্মাণ’ শীর্ষক আলোচনায় বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় তিনি বক্তব্য দেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ্ একাডেমিক ভবনের ১৫০ নম্বর কক্ষে ‘ম্যাজিক লণ্ঠন কথামালা ১০’ চলচ্চিত্র বিষয়ক পত্রিকা ও সংগঠন ম্যাজিক লণ্ঠন এ অনুষ্ঠানের আয়োজন করে।

‘হাওয়া’ সিনেমা খ্যাত নির্মাতা মেজবাউর রহমান সুমন এ অনুষ্ঠানে কথা বলেন তার নির্মিত সম্প্রতি মুক্তি প্রাপ্ত আলোচিত ও দর্শকপ্রিয় ‘হাওয়া’ সিনেমার বিভিন্ন দিক নিয়ে।

এসময়ে তিনি উল্লেখ করেন, ‘হাওয়া সিনেমা দিয়ে দর্শকের দীর্ঘদিনের অভ্যস্ততাকে ভেঙে ফেলতে চেয়েছিলাম। আমার গল্পটা আমি নিজের মতো করে বলতে চেয়েছি। সেটা আমি এ সিনেমাতে বলতে পেরেছি। তাই এটি দর্শকের মনোযোগ আকর্ষণ করতে পেরেছে বলে আমি মনে করছি।’

মেজবাউর রহমান সুমন আলোচনা অনুষ্ঠানে ‘হাওয়া’ সিনেমা নিয়ে অন্যরকম একটি তথ্য দিয়ে বলেন, ‘এ সিনেমা (হাওয়া) দর্শক দেখবে না বলেই শুরুর দিকে মনে হয়েছিল। এর পেছনে অবশ্য অনেক কারণও আছে। কারণগুলোর মধ্যে অন্যতম হচ্ছে এ সিনেমায় নাচ–গান নেই, অ্যাকশন নেই, অনেক কিছুই নেই।’

নির্মাতা সুমন দর্শকের রুচির প্রসঙ্গ টেনে বলেন, ‘তবে এটা (হাওয়া সিনেমা) গণমানুষের গল্পের ছবি বলে দর্শকরা দেখেছেন। এখন একটা সিনেমাই কিন্তু ইন্ডাস্ট্রির পরিবর্তন করতে পারে না। দর্শকের রুচির পরিবর্তন করতে গেলে একটা লম্বা যাত্রা দরকার। সাহস নিয়ে নির্মাতাদের সেই যাত্রাটা শুরু করতে হবে।’

jagonews24

‘হাওয়া’ সিনেমার প্রেক্ষাপট বর্ণনা করতে গিয়ে মেজবাউর রহমান সুমন বলেন, ‘সিনেমার গল্পটা পাঁচ বছর আগেই লিখেছি। তারপর সাগরে গিয়ে সেখানকার জেলেদের জীবনযাত্রা দেখেছি। সিনেমার প্রতিটি চরিত্র, অভিনয়, সংলাপ, শব্দ, গালি-যা কিছু আছে, সবই একেবারে জীবন থেকে নেওয়া। জেলেদের সঙ্গে মিশতে মিশতে যা পেয়েছি, সবই লিখে রেখেছি। সেগুলো সিনেমায় এসেছে। সিনেমায় নিজেরা কিছু করতে চাইনি। অনেক ধার করা জিনিসের গল্প এই হাওয়া।’

সিনেমাটির শুটিং গোপনে হয়েছে উল্লেখ করে নির্মাতা বলেন, শুটিং চলাকালে ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এ ইউনিট আটকা পড়লে সাংবাদিকরা জেনে যান। তখন কিছু নিউজ হয়ে যায়। এরপর আর কোনো নিউজ হতে দেইনি মুক্তির আগে। আমার দর্শকদের একটা চমক দিতে চেয়েছিলাম। এ চমকই দর্শকদের হলে টেনেছে বলে আমি মনে করি।

অনুষ্ঠানে বক্তব্য শেষে মেজবাউর রহমান সুমন উপস্থিত দর্শকের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। প্রাণবন্ত এ অনুষ্ঠান সঞ্চালনা করেন ‘ম্যাজিক লণ্ঠন’-এর সদস্য রীতা জান্নাত ও কামরুজ্জামান ফাহাদ। স্বাগত বক্তব্য দেন ম্যাজিক লণ্ঠনের সহকারী সম্পাদক সোহাগ আবদুল্লাহ।

jagonews24

এছাড়া অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কথাসাহিত্যিক মামুন হুসাইন, বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও নিরিখ সম্পাদক সফিকুন্নবী সামাদী। অনুষ্ঠানে ‘হাওয়া’র নির্বাহী প্রযোজক শিমুল চন্দ্র বিশ্বাস ও এডিটর সজল অলক উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন ম্যাজিক লণ্ঠনের সহকারী সম্পাদক সোহাগ আবদুল্লাহ। অনুষ্ঠানে প্রধান আলোচককে ম্যাজিক লণ্ঠনের সদস্যরা সম্মাননা, ক্রেস্ট ও উপহারসামগ্রী দেন।

এমআই/এমএমএফ/এমআইএইচএস