ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

মেলা থেকে কেনা মাটির ব্যাংক এখনো আছে

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০৩:৩৩ পিএম, ১৪ এপ্রিল ২০২৪

তানজিদ শুভ্র

প্রভাতের আলোয় শুরু নতুন দিনের। সঙ্গে শুরু হলো নতুন বছর, ১৪৩১ বঙ্গাব্দ। বছরের প্রথম দিনটি ঘিরে সারাদেশেই চলে কমবেশি নানা আয়োজন। পহেলা বৈশাখের সঙ্গে হালখাতার প্রচলন শুরু থেকেই। তবে এখন ব্যবসায়ীমহল বছরের নানা সময়েও হালখাতা করে থাকে। কিন্তু বৈশাখে পান্তা ইলিশ খাওয়া, বৈশাখী মেলার আয়োজন এসব এখনো পুরোনো হয়নি। গ্রামাঞ্চলে ইলিশের আয়োজন কম থাকলেও মেলার কারণে সেখানেও বৈশাখ জানান দেয় নিজের উপস্থিতি।

ফেলে আসা শৈশবে বৈশাখ ছিল অন্যরকম। বিকালে মেলা থেকে ছেলেমেয়েদের দল বেঁধে বাড়ি ফেরা, মেলা থেকে কেনা বাঁশি বাজানোর হিরিক। শুধু কি তাই? মাটির তৈজসপত্র, ব্যাংক, প্লাস্টিকের গাড়ি, খেলনা কত কিছু কিনে ফিরত সবাই! আমার এখনো মাটির ব্যাংকের কথা মনে পড়ে। আমি মেলায় যেতাম বা না যেতাম বৈশাখে নতুন ব্যাংক কেনা হতো আর তাতে বছর জুড়ে জড়ো করা টাকা এক সময় ভেঙে নিজের হিসেবে জমা হতো।

আরও পড়ুন

ঐ সময়ে কেনা একটা ব্যাংক এখনো অক্ষত আছে যার আকৃতি অনেকটা কাঁঠালের মতো। আরেকটা বিষয় ভুলবার নয়। প্লাস্টিকের খেলনা মোবাইল! যাতে বিভিন্ন টিউন সেট করা থাকতো; বিশেষ কিরে ‘মেলায় যাই রে’ বাজানোর মাধ্যমেই যেন ছেলেবেলায় নতুন বছরকে স্বাগত জানাতাম।

এসব মেলায় বাতাসা, জিলাপি, মুড়ি সহ নানা খাবার সামগ্রীও পাওয়া যেত। এমনকি আমাদের গ্রামাঞ্চলের মেলায় দেখা যেত মৌসুমি ফলমূল, তরিতরকারি, তাজা মাছ নিয়েও বিক্রেতারা পসরা সাজাতো।

করোনা মহামারি কাটানোর পর গ্রামগঞ্জে এখন মেলা আগের মতো জমে উঠে না। নানা সীমাবদ্ধতায় মেলার আয়োজন গ্রামে অনেকটা কম চোখে পড়ছে এসময়ে এসে। তবে বৈশাখ উদযাপনে এই একটি দিন সবাই মেতে থাকে বাঙালিয়ানায়।

কিন্তু বাংলা তারিখের ব্যবহার কম থাকায় বাংলা দিনপঞ্জিকার হিসাব ভুলতে বসেছি আমরা নবীন প্রজন্ম। ব্যবহার কম করায় অনেকের কাছে বাংলা মাসের তারিখ মনে রাখাই কঠিন হয়ে যায়। হুট করে প্রয়োজন হলে চোখ বুলিয়ে নেই দৈনিক পত্রিকার পাতায় কিংবা সহযোগিতা নেই গুগলের। আমাদের এই নবীন প্রজন্মের মাঝে বাংলা তারিখ ব্যবহারের গুরুত্ব ব্যাপকভাবে উপলব্ধি করানো জরুরি। শুধু বিশেষ দিনের বাংলা তারিখ না জেনে প্রতিটি দিনের চর্চা হোক প্রচলিত তারিখ গণনার পাশাপাশি বাংলা দিনপঞ্জিকার মতোও।

সবশেষে প্রত্যাশা-পুরোনো সব ভুলে সম্ভাবনায় নতুন উচ্ছ্বাসে শুরু হোক নববর্ষ। সুখ ও সমৃদ্ধিতে কাটুক প্রতিটি বাঙালির পুরো বছর।

লেখক: শিক্ষার্থী ও ফিচার লেখক

আরও পড়ুন

আরও পড়ুন